ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

ইন্দিরা হতে পারবেন প্রিয়াঙ্কা?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার, ০২:১৪ পিএম
ইন্দিরা হতে পারবেন প্রিয়াঙ্কা?

ভারতের ‘আয়রন লেডি’ বললেই যার নামটি সামনে চলে আসে তিনি ইন্দিরা গান্ধী। দেশটির প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র মহিলা প্রধানমন্ত্রী তিনি। জনপ্রিয় এই রাষ্ট্রনায়কের মৃত্যুর ৩৪ বছর পর ভারতের রাজনীতিতে প্রবেশ করলেন তারই এক উত্তরসূরি প্রিয়াঙ্কা গান্ধী। উপমহাদেশের সবচেয়ে পুরনো রাজনৈতিক দল কংগ্রেসের সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে তাকে। জাতীয় নির্বাচনের মাস তিনেক আগে প্রিয়াঙ্কার এই নিয়োগকে দলের ট্রাম্পকার্ড হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

ব্যক্তিত্ব, আচরণ কিংবা চেহারার দিক থেকে প্রিয়াঙ্কার মাঝে তার দাদি ইন্দিরা গান্ধীর প্রতিচ্ছবি দেখতে পান অনেকেই। বাবা রাজিব গান্ধীও ছিলেন প্রধানমন্ত্রী। আর মা সোনিয়া গান্ধীও দীর্ঘদিন কংগ্রেসের নেতৃত্ব দিয়ে এসেছেন। প্রিয়াঙ্কা দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে মনস্তত্ত্ব বিষয়ে স্নাতক। রাজনৈতিক পরিবারে বেড়ে ওঠায় তার রাজনৈতিক প্রজ্ঞার ওপরও আস্থা রাখছেন দলের নেতা কর্মীরা।

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, কংগ্রেসের বর্তমান সভাপতি রাহুল, গান্ধী পরিবারের সন্তান হলেও তার মধ্যে ক্যারিশম্যাটিক ইমেজ খুঁজে পাচ্ছে না আমজনতা। জনপ্রিয়তায় ভাইয়ের থেকে প্রিয়াঙ্কা অনেকটাই এগিয়ে। অতীতে বিভিন্ন নির্বাচনী প্রচারণা সভায় তাকে ঘিরে জনতার তুমুল উন্মাদনা ছিল লক্ষণীয়। প্রায় দুই দশক ধরেই তাকে সক্রিয় রাজনীতিতে আনার দাবিও উঠছিল।

তবে প্রিয়াঙ্কাকে শুধু শোপিস হিসেবেই দলে আনেনি কংগ্রেস। তাকে উত্তর প্রদেশের পূর্বাঞ্চলের দায়িত্ব দেওয়া হয়েছে। এই অঞ্চলটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্বাচন কেন্দ্র। বোনকে এই এলাকা গোছানোর দায়িত্ব দিয়ে রাহুল বুঝিয়ে দিলেন যে, দলকে নতুনভাবে গড়ে তুলতে বড় ভূমিকা নেবেন ৪৭ বছর বয়সী প্রিয়াঙ্কা।

ব্যক্তিগত জীবনে প্রিয়াঙ্কা দুই সন্তানের জননী। তার স্বামী রবার্ট ভদ্র ব্যবসায়ী। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাস তাদের। শোনা যাচ্ছে, শারীরিক অসুস্থতার কারণে সোনিয়া গান্ধী এবার নির্বাচনে অংশ নেবেন না। সেক্ষেত্রে মায়ের আসন রায়বেরিলি থেকে প্রিয়াঙ্কা প্রার্থী হবেন বলে জোর গুঞ্জন উঠেছে। এমনকি তিনিই পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন বলেও আগ বাড়িয়ে বলছেন অনেকে। উত্তরপ্রদেশে দলকে টেনে তোলার যে অ্যাসাইনমেন্ট দিয়ে প্রিয়াঙ্কাকে দলে আনা হয়েছে তাতে সফল হবেন তো তিনি? হতে পারবেন ভারতের নতুন আয়রন লেডি?

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর