ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

মোদির আদেশ পালন করলেন সৌদি যুবরাজ?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার, ০২:০০ পিএম
মোদির আদেশ পালন করলেন সৌদি যুবরাজ?

পাকিস্তানের সঙ্গে দহরম মহরম সেরে ভারতে পৌঁছেছেন সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কোনো প্রটোকলের তোয়াক্কা না করে তাকে আলিঙ্গন করে তোপের মুখেই পড়েছেন। পাকিস্তানকে সদ্যই ২০ বিলিয়ন ডলারের উপঢৌকন দিয়ে আসা যুবরাজের কাছ থেকে মোদি কী কী সুবিধা আদায় করে নিতে পারেন তা নিয়ে চলছে নানা জল্পনা কল্পনা। কিন্তু সব ছাপিয়ে যে প্রশ্নটা বড় হয়ে উঠছে তা হলো, পাকিস্তান থেকে সরাসরি ভারতে না এসে কেন রিয়াদে ফিরে গিয়ে তারপর দিল্লীতে পা রাখলেন যুবরাজ? কয়েকটি সূত্র দাবি করছে, মোদির আদেশেই নাকি এমনটা করেছেন সৌদি যুবরাজ।

কাশ্মীরে অর্ধশতাধিক ভারতীয় সেনা নিহত হওয়া নিয়ে উত্তাল হয়ে আছে ভারত। এই ঘটনায় পাকিস্তানকে অভিযুক্ত করে একের পর এক হুমকি ধমকি দিচ্ছে তারা। পাকিস্তানও তীক্ষ্ণ ভাষায় এর জবাব দিচ্ছে। এমনকি যুদ্ধের হুমকি-পালটা হুমকিও শুরু হয়ে গেছে। ঠিক এমন পরিস্থিতিতে পাকিস্তান সফর করে ইসলামাবাদের প্রতি পূর্ণ সমর্থন ঘোষণা করেন সৌদি যুবরাজ। আর এতেই যেন একটু চটে যায় ভারত।

অনেকে বলছেন, মোদির মন রাখতেই যুবরাজ নিজের বাড়িতে ফিরে গিয়ে তারপর ভারতে এসেছেন। কিন্তু বিশ্লেষকরা বলছেন, মোদির মন রাখা নয়, বরং কূটনৈতিক  অস্বস্তি এড়াতেই পাকিস্তান থেকে সরাসরি ভারতে আসেননি যুবরাজ। পাকিস্তান এবং ভারত দুটি দেশই সৌদি আরবের বন্ধু তালিকায় আছে। এদের একটি দেশকেও চটাতে চান না যুবরাজ। কারণ খাসোগি হত্যা, ইয়েমেন যুদ্ধসহ নানা ইস্যু নিয়ে যুবরাজ আন্তর্জাতিক মহলে কোণঠাসা হয়ে আছেন। সৌদির রাজ সিংহাসনে বসা নিয়েও তার বিরোধিতা করছেন অনেকে। এমন অবস্থায় যুবরাজ কাউকে না চটিয়ে নিজের পক্ষে সমর্থন টানতেই বেশি মনযোগী বলে মনে করছেন বিশ্লেষকরা। তার মন জয় করতে মোদিও কোনো কসুর করছেন না। 

ভারতের রাজনৈতিক নেতাদের অনেকেই বলছেন, সৌদি যুবরাজ মোদির হুকুম তামিল করেননি, বরং যুবরাজকে খুশি করতে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছেন মোদি। মুখে পাকিস্তানকে হুমকি ধমকি দিয়ে বড় বড় কথা বলছেন তিনি। অথচ যেই সৌদি যুবরাজ পাকিস্তানকে পূর্ণ সমর্থন জানালো, তাকেই বুকে টেনে নিয়ে দ্বিচারিতার পরিচয়ই দিচ্ছেন মোদি।  

বাংলা ইনসাইডার/এএইচসি