ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

ট্রেনে চড়ে ভিয়েতনাম যাচ্ছেন কিম ও অন্যান্য সংবাদ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার, ১০:০৫ এএম
ট্রেনে চড়ে ভিয়েতনাম যাচ্ছেন কিম ও অন্যান্য সংবাদ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করতে ট্রেনে চড়ে আগামী সপ্তাহে ভিয়েতনাম যাবেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন। একে সামনে রেখেই নিরাপত্তা ও অন্যসব প্রস্তুতি শুরু করেছে কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্স গত বুধবার ভিয়েতনামের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানায়।

পাকিস্তানেও একুশ উদযাপন

যে দেশের বিরুদ্ধে ছিল আমাদের ভাষার লড়াই, সেই পাকিস্তানেও গতকাল পালিত হলো একুশে ফেব্রুয়ারি। এই দিনটি বাংলাদেশের আন্তর্জাতিক মর্যাদা পাবার পর থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তের মতোই স্থানীয় সরকারসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পাকিস্তানেও দিনটি উদযাপিত হয়। সেই ধারাবাহিকতায় এবারও সেখানে একুশের উদযাপন হয়েছে।

ব্রাজিল সীমান্ত বন্ধ করতে যাচ্ছে ভেনেজুয়েলা

ভেনেজুয়েলার ব্রাজিল সীমান্ত বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন সেই দেশের প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। আন্তর্জাতিক ত্রাণ ও মানবিক সহায়তা প্রবেশ নিয়ে উত্তেজনাকর পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার রাতে তিনি এই ঘোষণা দেন।

যুক্তরাজ্যে আরও লেবার ও টোরি এমপিদের দল ছাড়ার আশঙ্কা

যুক্তরাজ্যে ব্রেক্সিট নিয়ে মতবিরোধ এবং দলীয় নেতৃত্বে অনাস্থায় প্রধানমন্ত্রী থেরেসা মে’র ক্ষমতাসীন দল এবং বিরোধীদল লেবার পার্টি ছেড়ে স্বতন্ত্র দলে যোগ দিতে পারেন আরও এমপি। মে’র দল ত্যাগ করা টোরি এমপি হাইদি অ্যালেন আইটিভি’র পেস্টোন প্রোগ্রামে বলেন, ‘এক-তৃতীয়াংশ’ টোরি এমপিই পার্টি যে পথে চলছে তাতে বিরক্ত হয়ে পড়েছে।

রিয়াদ এবং তেহরানের মধ্যে ভারসাম্য রক্ষার পরীক্ষায় পড়েছে চীন

ভাবমূর্তি রক্ষায় এশিয়া সফরের শেষপর্যায়ে গতকাল বৃহস্পতিবার চীনে পৌঁছেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। গতবছর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগির হত্যার পর থেকেই কিছুটা চাপের মধ্যে রয়েছেন বিন সালমান।

সৌদি যুবরাজ-মোদির যৌথ বিবৃতিতে কাশ্মীর হামলার নিন্দা

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এক যৌথ বিবৃতিতে কাশ্মীরের পুলওয়ামায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ওপর হামলার নিন্দা জানিয়েছেন। গত ১৪ ফেব্রুয়ারি পাকিস্তানভিত্তিক জইশ-ই-মোহাম্মদের চালানো ওই আত্মঘাতী হামলায় ৪০ জনের বেশি সেনা নিহত হয়।

বাংলা ইনসাইডার/এসএইচ