ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

ইমরানের কাছে মোদির হার!  

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার, ০২:১৯ পিএম
ইমরানের কাছে মোদির হার!   

দক্ষিন এশিয়ার চিরশত্রু বললেই ভারত- পাকিস্তানের নাম উঠে আসে সবার আগে। এই দুই দেশের মধ্যে সবসময়ই চলতে থাকে এক অদৃশ্য প্রতিযোগিতা। দুই দেশের নীতিনির্ধারকরাই প্রতিপক্ষকে হারিয়ে দেওয়ার কৌশল সাজাতে ব্যস্ত থাকেন সবসময়। চলতি সপ্তাহে সৌদি যুবরাজের পাক-ভারত সফরকে ঘিরেও সেই চেষ্টার কোনো কমতি ছিল না। যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে খুশি করে কত বেশি সুবিধা আদায় করে নেওয়া যায় তা নিয়ে যেন প্রতিযোগিতায় নেমেছিলেন দুই দেশের প্রধানমন্ত্রী ইমরান খান আর নরেন্দ্র মোদি।

যুবরাজকে স্বাগত জানাতে গিয়ে দুজনই প্রটোকল ভেঙেছেন। ইমরান নিজে গাড়ি চালিয়ে যুবরাজকে প্রাসাদে নিয়ে গেছেন। সেখানে তার আতিথ্যে কোনো কমতি রাখেননি তিনি। অন্যদিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যেন ইমরানকে টপকে যেতে মরিয়া হয়ে উঠেছিলেন। প্রটোকল ভেঙে বিমানবন্দরে গিয়ে তিনি যুবরাজকে বুকে জড়িয়ে ধরেছিলেন।

পাকিস্তান সফরে যুবরাজ ২০ বিলিয়ন ডলারের আর্থিক চুক্তি স্বাক্ষর করেছেন। এছাড়া জঙ্গিদের প্রশ্রয়দাতা হিসেবেও  যেন ইসলামাবাদকে আড়াল করতে চেয়েছেন তিনি। অন্যদিকে ভারত সফরে তাকে একটু কৃপনই মনে হয়েছে। এই সফরে রিয়াদ আর দিল্লির মধ্যে বিনিয়োগ, পর্যটন, গৃহনির্মাণ ও তথ্য-সম্প্রচার ক্ষেত্রে পাঁচটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। প্রতিরক্ষা ক্ষেত্রেও সহযোগিতা বাড়াতে একমত হয়েছে দুই দেশ। কিন্তু ভারতের সবচেয়ে বড় চাওয়াটাই অপূর্ণ থেকে গেছে। পাকিস্তানকে চাপে ফেলতে পারে এমন একটি শব্দও উচ্চারন করেননি যুবরাজ।

পাকিস্তানে বসবাসকারী সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মোহাম্মদের নেতা মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তালিকাভুক্ত করতে যুবরাজের সমর্থন আদায়েও ব্যর্থ হয়েছেন মোদি। এসব কারণেই প্রশ্ন উঠছে, যুবরাজকে খুশি করে সুবিধা আদায়ের লড়াইয়ে মোদিকে কি হারিয়েই দিলেন ইমরান?

 

বাংলা ইনসাইডার/এএইচসি