ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

মঙ্গলের মাটিতে প্রথম পা রাখছেন নারী ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ মার্চ ২০১৯ বৃহস্পতিবার, ১০:০৫ এএম
মঙ্গলের মাটিতে প্রথম পা রাখছেন নারী ও অন্যান্য খবর

মঙ্গলে প্রথমবারের মতো মানব পদচিহ্ন এঁকে দিতে যাচ্ছেন এক নারী। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এ তথ্য জানিয়েছে। তবে মঙ্গলে পা রাখতে যাওয়া নারী মহাকাশচারীর নাম প্রকাশ করেনি তারা।

নির্বাচনে অংশ নিচ্ছেন না প্রিয়াঙ্কা

ভারতে আসন্ন লোকসভা নির্বাচনে প্রার্থী হচ্ছেন না প্রিয়াঙ্কা গান্ধী। দলের নির্বাচনী প্রচারণায় আরো বেশি সক্রিয় হতেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে জানানো হয়েছে।

নাইজেরিয়ায় ভবন ধসে শতাধিক শিশু মৃত্যুর আশঙ্কা

নাইজেরিয়ার লেগোস দ্বীপে একটি স্কুলের ভবন ধসে অন্তত আট শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া ধ্বংসস্তুপের নিচে আরো শতাধিক শিশু চাপা পড়ে আছে বলে তাদের বেঁচে থাকা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

চীনের বাধায় আবারও আটকে গেল ভারতের পরিকল্পনা

চীনের বাধার মুখে এবারও জঙ্গি নেতা মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসীদের তালিকায় অন্তর্ভুক্ত করতে পারেনি ভারত। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারতের প্রস্তাবে রাশিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সসহ অন্য দেশগুলো সায় দিলেও চীন এতে আপত্তি জানিয়েছে। 

সিএনএনের বিরুদ্ধে কিশোরের মামলা

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এর বিরুদ্ধে ২৭ কোটি ডলারের মানহানি মমলা করেছে এক কিশোর। সংবাদ মাধ্যমটির খবরে তাকে ‘আদিবাসীদের ঘৃণাকারী নিষ্ঠুর জনতাদলের প্রতিনিধি হিসেবে’ দেখানোয় তিনি এই মামলা করেছেন বলে জানিয়েছেন।

নারী অধিকার কর্মীদের বিচার শুরু করেছে সৌদি

সৌদি আরবে ১০ জন নারী অধিকার কর্মীর বিচারপ্রক্রিয়া শুরু হয়েছে।  নারী অধিকারের পক্ষে সরব হওয়ায় গত বছর তাদের গ্রেপ্তার করা হয়েছিল।

চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তাবেও পরাজিত থেরেসা মে

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে`র চুক্তিহীন ব্রেক্সিটের প্রস্তাবও নেকচ করে দিয়েছেন যুক্তরাজ্যের পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠ এমপি। স্থানীয় সময় বুধবার চুক্তিহীন ব্রেক্সিট প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন ৩১২ এমপি আর পক্ষে ৩০৮ জন।

ব্রাজিলের স্কুলে সাবেক শিক্ষার্থীর হামলা, নিহত অন্তত ৮

ব্রাজিলের দক্ষিণাঞ্চলের একটি স্কুলে এলোপাথারি গুলিবর্ষণ করেছে সাবেক দুই শিক্ষার্থী। এতে অন্তত আটজন নিহত হয়েছে। স্থানীয় সময় বুধবার সকালের এই হামলার পরে দুই বন্দুকধারীও আত্মহত্যা করেছে।

বাংলা ইনসাইডার/এএইচসি