ঢাকা, মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
Bangla Insider

প্রথা ভাঙছেন প্রিয়াঙ্কা

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৫ মার্চ ২০১৯ শুক্রবার, ০৩:০৫ পিএম
প্রথা ভাঙছেন প্রিয়াঙ্কা

উপমহাদেশের রাজনৈতিক ভাষণের চিরচেনা সম্বোধন হলো ভাইয়েরা ও বোনেরা। মাঝে মাঝে একটু আধটু ব্যতিক্রম ঘটনা ছাড়া এই ধরনের সম্বোধনই শুনতে অভ্যস্ত আমরা। আগে `ভাইদের`, তারপর `বোনদের` কথা উল্লেখ করেন পুরুষ শাসিত সমাজের রাজনীতিবিদরা। শত শত বছরের পুরনো এই প্রথাটাই খুব সুক্ষ্মভাবে বদলে ফেলেছেন প্রিয়াঙ্কা গান্ধী।

সম্প্রতি ভারতের গুজরাটে দেওয়া এক নির্বাচনী ভাষণে তিনি জনতাকে সম্বোধন করেন এভাবে- `বোনেরা ও ভাইয়েরা আমার।` ভারতের রাজনীতিতে এ যেন এক প্রথা ভাঙার ডাক। জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী, রাজিব গান্ধী, এমনকি সোনিয়া গান্ধী এদের কেউই আগে বোনদের নাম উল্লেখ করেননি। আর বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে তো মেয়েরা অনেকটা দ্বিতীয় শ্রেণীর নাগরিকের মতোই। সেখানে প্রিয়ানকার ছোট্ট একটি সম্বোধনেই বিশাল পরিবর্তন দেখছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

শুধু যে ভাষণেই প্রিয়ানকা প্রথা ভেঙেছেন তা কিন্তু নয়। সাজ পোশাকেও সবাইকে চমকে দিয়েছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে নতুন ছবি প্রকাশ করেছেন প্রিয়াঙ্কা। সেখানে তার পরনে জিনস ও মানানসই নীল শার্ট। পায়ে কালো জুতা, স্মার্টফোন ধরা বাঁ হাতে কালো ব্যান্ডের ঘড়ি। ভারতে রাজনীতিবিদ মানেই পুরুষদের পরনে সাদা কুর্তা আর নারীদের শাড়ি। টুইটারে নতুন ছবি দিয়ে এই প্রথাটাও ভাঙলেন প্রিয়াঙ্কা।

প্রথাভাঙা প্রিয়াঙ্কা ভারতের গৎবাধা রাজনীতিতে আর কী পরিবর্তন নিয়ে আসেন সেটাই এখন দেখার অপেক্ষা।

বাংলা ইনসাইডার/এসএইচ