ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

প্রিয়াঙ্কার দেখানো পথে মায়াবতী

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২০ মার্চ ২০১৯ বুধবার, ০৪:১০ পিএম
প্রিয়াঙ্কার দেখানো পথে মায়াবতী

ভারতের আসন্ন লোকসভা নির্বাচনে না লড়ার ঘোষণা দিয়েছেন বহুজন সমাজ পার্টি নেতা মায়াবতী। শেষ মুহূর্তে এমন সিদ্ধান্ত নেওয়ার কারণ স্পষ্টভাবে জানাননি তিনি। কিছুদিন আগে কংগ্রেসের ট্রাম্প কার্ড প্রিয়াঙ্কা গান্ধীও নির্বাচনে না লড়ার কথা জানিয়েছিলেন। ভারতীয় রাজনীতির হেভিওয়েট নেতা মায়াবতীও একই পথ ধরায় আমজনতা থেকে শুরু করে বিশ্লেষকরাও অবাক হয়েছেন।

আজ বুধবার লক্ষ্ণৌয়ে সংবাদ সম্মেলনে নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্তের কথা জানান মায়াবতী। তিনি বলেন, ‘চাইলেই লোকসভা নির্বাচনে জিততে পারি আমি। তবে এই মুহূর্তে বিজেপির বিরুদ্ধে দলের অবস্থান বেশ মজবুত। তাই না লড়ার সিদ্ধান্ত নিয়েছি। দল আমার সিদ্ধান্তকে সম্মান জানাবে বলে নিশ্চিত আমি। পরে প্রয়োজন পড়লে যে কোনও আসন খালি করে ভোটে দাঁড়াতে পারি।’

আগামী ১১ এপ্রিল থেকে সাতদফায় ভারতে লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। মোট ৫৪৩ আসনের এই নির্বাচনে উত্তরপ্রদেশেই রয়েছে ৮০টি আসন। এই রাজ্যে বিজেপিকে আটকে দিতে প্রতিপক্ষ সমাজবাদী পার্টির অখিলেশ যাদবের সঙ্গে জোট গড়েছেন মায়াবতী। নির্বাচনে নিজে না লড়লেও দলীয় প্রার্থী এবং জোটসঙ্গী সমাজবাদী প্রার্থীর হয়ে প্রচার চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন তিনি। উত্তর প্রদেশের ৮০টি আসনের মধ্যে ৩৮টি আসনে লড়ছে মায়াবতীর বহুজন সমাজ পার্টি। আর ৩৭টিতে লড়বে অখিলেশের সমাজবাদী পার্টি। বাকী তিনটি আসনে তাদের আরেক জোটসঙ্গী রাষ্ট্রীয় লোকদলের প্রার্থীরা লড়বেন বলে জানানো হয়েছে। অন্যদিকে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর আমেথি আর সোনিয়া গান্ধীর রায়বরেলির আসন দুটি খালি রাখার সিদ্ধান্ত নিয়েছে মায়াবতীর জোট।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর