ঢাকা, বৃহস্পতিবার, ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

কিউইরা একসঙ্গে দুটো ভোট দেয় কেন?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯ সোমবার, ০৪:৪০ পিএম
কিউইরা একসঙ্গে দুটো ভোট দেয় কেন?

শান্তির দেশ নিউজিল্যান্ড বহির্বিশ্বের আলোচনায় খুব কম জায়গা পায়। কিন্তু সাম্প্রতিক সন্ত্রাসী হামলার কারণে নিভৃতে থাকা দেশটিই এখন আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর শিরোনাম হচ্ছে প্রতিদিন। নিউজিল্যান্ডকে নিয়ে মানূষের আগ্রহও বেড়ে গেছে বহগুণ। অনেকেই হয়তো জানেন না, শান্ত নিরিবিলি এই দেশটির জাতীয় নির্বাচনে সবাই দুটি ভোট দিতে পারে। এর মধ্যে একটা প্রার্থীর জন্য, অন্যটা দলের জন্য। ব্যাপারটা একটু অদ্ভুত।

যেমন ধরুন, আপনার এলাকায় আপনি যাকে ভোট দিতে চাইছেন, তিনি আপনার পছন্দের দলের প্রার্থী নয়। সেক্ষেত্রে আপনি একই সঙ্গে পছন্দের প্রার্থী এবং পছন্দের দলকে ভোট দিতে পারবেন। দলের জন্য দেওয়া ভোটের ভিত্তিতে নির্ধারিত হয় কোন দলের মোট ক’জন সংসদ সদস্য থাকবে। নির্বাচিত প্রার্থীরা তো সাংসদ হনই, পাশাপাশি দল-মনোনীত প্রার্থীরাও সাংসদ হতে পারেন।

আরেকটি মজার বিষয় হলো, শান্তির দেশ নিউজিল্যান্ডের নির্বাচনে কোনো মিছিল, মিটিং, স্লোগান এসব কিছুই হয় না। শুধু টেলিভিশন, খবরের কাগজে কিছু আলোচনা, বিতর্ক আর রাস্তার কোথাও কোথাও থাকে প্রার্থীদের প্ল্যাকার্ড। সাধারণ প্রার্থী থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত সব প্রার্থীই নিজের হাতে সীমিত আকারে লিফলেট বিতরণ করেন। ব্যাস এটুকুই।

বাংলা ইনসাইডার/এএইচসি/এমআর