ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

জানা গেল, হামলাকারী কে এই হাশেম

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ এপ্রিল ২০১৯ বুধবার, ০৮:১৬ পিএম
জানা গেল, হামলাকারী কে এই হাশেম

সিরিজ বোমা হামলায় তছনছ শ্রীলঙ্কা। গত রবিবার সকালে ইস্টার সানডে উদযাপনের সময় দেশটির রাজধানী কলম্বোসহ বিভিন্ন শহরের গির্জা ও হোটেলে ভয়াবহ এই বোমা হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৩৫৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ৫০০ জন। নিহত হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফুপাতো ভাই শেখ সেলিমের নাতনী জায়ান চৌধুরী। জায়ানের বাবা মশিউল আলম প্রিন্স গুরুতর আহত।

গির্জায় সন্দেহভাজন হামলাকারীর একটি ভিডিও প্রকাশ করেছে সিএনএন। তা দেখে পরিচয়ও মিলেছে ওই যুবকের।

শ্রীলঙ্কা বাট্টিকোলা অঞ্চলে চল্লিশ বছর বয়সী ধর্মীয় নেতা মোহাম্মদ জাহরান ও মৌলভী হাশেম নামে পরিচিত। রবিবার কলম্বোর বাইরে একমাত্র সে হামলা চালান।

মধ্যবিত্ত এক মুসলমান পরিবারে জন্ম নিয়েছেন এই জঙ্গি। দেশটির মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাট্টানকুডিতে একটি মাদ্রাসায় পড়াশুনা শুরু করলেও পরবর্তীতে তা নিয়মিত করতে পারেনি।

স্থানীয় মুসলমানরা তাকে আপদ হিসেবেই জানতেন। স্থানীয় মসজিদে নানা সমস্যার মূল কারণ ছিলেন এই ধর্মীয় নেতা। সাধারণ মুসল্লিদের সঙ্গে তার বিতর্ক লেগেই থাকত। একদিন এক মুসল্লিকে হত্যা করতে তলোয়ার উঁচিয়ে তেড়ে গিয়েছিলেন।

গির্জা ও হোটেলে হামলার মূলহোতা জাহরান হাশেমের বিরুদ্ধে কর্তৃপক্ষের কাছে বহু বছর ধরে অভিযোগ করে আসছিলেন শ্রীলঙ্কার মুসলমানরা। তিনিই দেশটির ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী হামলায় মূল ভূমিকা রেখেছেন বলে গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

২০১৪ সালে কাট্টানকুডিতে জাতীয় তাওহিদ জামাত গঠন করেন তিনি। এক ভিডিও প্রকাশ পেয়েছে। ভিডিওতে দেখা যায়, এক যুবক পিঠে ভারি ব্যাগ নিয়ে গির্জায় ভেতরে যাচ্ছেন। এর কিছুক্ষণ পরই ঘটে বিস্ফোরণ। যুবকটি গির্জায় প্রবেশের আগে একটি বাচ্চার গালে হাত বুলিয়ে যায়।

এর আগে প্রত্যক্ষদর্শী ওই পরিবারও এই যুবকের বর্ণনা দিয়েছে এবং তাকেই হামলাকারী হিসেবে চিহ্নিত করেছে।

বাংলা ইনসাইডার/এমআরএইচ