ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

শ্রীলঙ্কায় নিষিদ্ধ ইসলামপন্থী তিন সংগঠন ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ মে ২০১৯ মঙ্গলবার, ১১:১৮ এএম
শ্রীলঙ্কায় নিষিদ্ধ ইসলামপন্থী তিন সংগঠন ও অন্যান্য খবর

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এক বিশেষ প্রজ্ঞাপনের মাধ্যমে ইসলামপন্থী তিন সংগঠনকে নিষিদ্ধ করেছেন। নিষিদ্ধ সংগঠনগুলো হলো- ন্যাশনাল তাওহিদ জামাত, জামায়াতে মিল্লাতে ইব্রাহিম ও ওয়ালিয়াত আস সেলানি।

রমজানে অশালীন পোশাক পরায় ৩৯ নারীকে থাপ্পড়

মালয়েশিয়ায় রমজান মাসে জনসম্মুখে অশালীন পোশাক পরার দায়ে ৩৯ নারীকে চপেটাঘাতের শাস্তি দিয়েছে প্রশাসন। গত রোববার দেশটির উত্তর-পূর্বের কেলানতান রাজ্যে ওই নারীদের শাস্তি কার্যকর করা হয়।

ভারতের উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল

ভারতের উত্তরাখণ্ডে দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে। গত ১১ দিনে উত্তারাখণ্ডের রাজধানী দেরাদুনে অন্তত ৩২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আলমোরায় ৭৬টি অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় ১৮৯.২৫ হেক্টর জঙ্গল পুড়ে ছাই হয়ে গেছে। একইসময়, নাইনিতালে ১৭০টি অগ্নিকাণ্ডে ১৬৮.২৮ হেক্টর জঙ্গল ভষ্ম হয়ে গেছে।

শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী দাঙ্গা অব্যাহত, নিহত ১

কারফিউ জারির পরও শ্রীলঙ্কায় মুসলিমবিরোধী দাঙ্গা অব্যাহত রয়েছে। গতকাল সোমবার ৪৫ বছর বয়সী এক মুসলিম কাঠমিস্ত্রীকে তার কারখানায় ধারালো অস্ত্র দিয়ে হত্যা করে একদল দাঙ্গাবাজ। গত রোববার এক ফেসবুক পোস্টকে কেন্দ্র করে  সেখানে মুসলিমবিরোধী দাঙ্গা শুরু হয়। বেশকিছু মসজিদ ও দোকানপাটেও এই হামলা চালানো হয়েছে।

২০৩০ সালের মধ্যে ভারতের চেয়ে ধনী হবে বাংলাদেশ

আন্তর্জাতিক ব্যাংকিং প্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড চার্টার্ড-বলছে, ২০৩০ সালের মধ্যে ভারতের চেয়ে ধনী দেশে রূপান্তরিত হবে বাংলাদেশ। তাদের গবেষণায় উঠে এসেছে যে, আগামী ১০ বছরের মধ্যে ভারতীয়দের চেয়ে বাংলাদেশিদের মাথাপিছু আয় ৩০০ ডলার বেড়ে যাবে।

ড্রোনে যাচ্ছে জেলেদের টাকা

সংযুক্ত আরব আমিরাতে ড্রোনে করে পৌছে দেওয়া হয়চ্ছে জেলেদের মাছ বিক্রির অর্থ। সাগর বা প্রত্যন্ত অঞ্চলে থেকেই তারা পেয়ে যাচ্ছেন তাদের অর্থ। দেশটির রাস আল খাইমাহ অঞ্চলের জেলে সমিতির পক্ষ থেকে ড্রোনের মাধ্যমে অর্থ সরবরাহ শুরু হয়েছে। সমিতির সদস্যদের প্রাপ্য অর্থের জন্য আর মার্কেটে আসতে হচ্ছে না।

ইরান-মার্কিন উত্তেজনায় আতঙ্কে ইসরায়েল!

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে  উত্তেজনায় ইসরায়েল আতঙ্কে পড়েছে বলে মন্তব্য করেছেন ইসরায়েলি জ্বালানিমন্ত্রী ইউভাল স্টেইনিৎজ। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের উত্তেজনা আরও বাড়লে তেলআবিবের নিরাপত্তা মারাত্মক ঝুঁকির মুখে পড়তে পারে।

অ্যাসাঞ্জের মামলা পুনরুজ্জীবিত করছে সুইডেন

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে তদন্ত আবার শুরুর সিদ্ধান্ত ঘোষণা করেছে সুইডেন। বাদী পক্ষের আইনজীবীর অনুরোধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারি কৌঁসুলি পর্ষদের উপ-পরিচালক এভা-মারি পারসন সোমবার একটি সংবাদ সম্মেলনে বলেছেন, `আমি অ্যাসাঞ্জের বিরুদ্ধে হওয়া ধর্ষণ মামলা পুনরুজ্জীবিত করার ঘোষণা দিচ্ছি। অ্যাসাঞ্জ ধর্ষণ করেছেন এমনটা সন্দেহ করার যথেষ্ঠ কারণ এখনো আছে।`

বাংলা ইনসাইডার/এএইচসি