ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

মারা গেলেন বিশ্বের `বয়স্কতম` মানুষটি

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৫ মে ২০১৯ বুধবার, ০৮:২৮ এএম
মারা গেলেন বিশ্বের `বয়স্কতম` মানুষটি

বিশ্বের `বয়স্কতম` মানুষ আপেজ ইলিয়েভ মারা গেছেন। রাশিয়ার উত্তর ককেশাস প্রজাতন্ত্রের ইঙ্গুসতিয়ার একটি হাসপাতালে কোমাতে থাকা অবস্থায় তিনি মারা যান। বার্ধক্যজনিত কারণে হাসপাতালটিতে দীর্ঘদিন ধরে চিকিৎসায় ছিলেন ইলিয়েভ।

দীর্ঘ জীবনধারী আপেজ ইলিয়েভ রাশিয়ায় জার শাসকের পতন, দু-দুটো বিশ্বযুদ্ধসহ পৃথিবীর অসংখ্য ঘটনাবলীর সাক্ষী ছিলেন। ১৮৯৬ সালের ১ মার্চ জর্জিয়ার কাছে ইঙ্গুসেতিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। আট সন্তানের জনক ইলিয়েভ প্রথম বিশ্বযুদ্ধে পরিচারক হিসেবে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে বয়স্ক সেনা হিসেবে অংশ নিয়েছিলেন। এরপর জীবনের বেশিরভাগ সময় তিনি কাটিয়েছেন মেষপালক হিসেবে। প্রতিরাতে তিনি ১১ ঘণ্টা ঘুমাতেন বলে জানা যায়। সন্ধ্যা ৭টায় ঘুমাতে গিয়ে উঠতেন সকাল ৬টায়। উঠেই ভেড়ার পালের যত্ন নিতেন। ডাক্তার ও ওষুধ দুটিকেই এড়িয়ে চলতেন তিনি। তবে ১২১ বছর বয়সে ছত্রাকের কারণে চোখের অস্ত্রোপচার করাতে হয়েছিল তাকে।

নিজের দীর্ঘ জীবনের কারণ হিসেবে একবার ইলিয়েভ বলেছিলেন যে, তিনি নিজ বাগানের তাজা সবজি আর ফল খান। মাংস আনেন রাশিয়ান কাকেসাস পর্বতমালার গুলি নামের দূরবর্তী এক গ্রাম থেকে। আর পান করেন গরুর খাঁটি দুধ ও ঝরনার পানি।

বিশ্বের দীর্ঘতম মানুষের খেতাব নিয়ে কিছু বিতর্কও রয়েছে। জন্ম সনদ হারিয়ে যাওয়ায় ইলিয়েভের বয়স যাচাই করা সম্ভব হয়নি। এর আগে সনদ অনুযায়ী সবচেয়ে বেশি বয়সী মানুষ ছিলেন যুক্তরাষ্ট্রের সারাহ কনাস। ১৯৯৯ সালে ১১৯ বছর ৯৭ দিন বয়সে মারা যান তিনি। তারও আগে ১৯৯৭ সালে ফরাসি নারী জেইন ক্যালমেন্ট দীর্ঘজীবি মানুষ বলে দাবি করা হয়েছিল। মৃত্যুকালে তার বয়স ১২২ বছর ১৬৪ দিন ছিল বলে জানিয়েছিল তার পরিবার। জাপানে ২০১৩ সালে ১১৬ বছর ৫৪ দিন বয়সে মারা যান জিরেমন কিমুরা। সনদ অনুযায়ী, তিনি ছিলেন সবচেয়ে বেশি বয়সী মানুষ। তার মৃত্যুর পর বর্তমানে সবচেয়ে বেশ বয়সী জীবিত মানুষ হিসেবে দাবি করা হয় কান তানাকাকে। বর্তমানে তার বয়স ১১৬ বছর ১২৭ দিন।

বাংলা ইনসাইডার/এএইচসি