ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯, ৭ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

কারা পাবেন ‘সৌদি গ্রিন কার্ড’?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৬ মে ২০১৯ বৃহস্পতিবার, ১২:০৪ পিএম
কারা পাবেন ‘সৌদি গ্রিন কার্ড’?

সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের জন্য স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে রেসিডেন্ট পারমিট অর্থাৎ ‘গ্রিন কার্ড’ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এর আওতায় পার্মানেন্ট বা টেম্পোরারি রেসিডেন্সি ভিসা অর্থাৎ স্থায়ী বা অস্থায়ী ভিত্তিতে বসবাসের ভিসা যারা পাবেন, তারা বিশেষ কিছু সুবিধা ভোগ করবেন। `প্রিভিলেজড ইকামা` নামে এই প্রকল্পটিকে ‘সৌদি গ্রিন কার্ড’ নামে অভিহিত করা হচ্ছে।

সৌদি আরবে এখন প্রবাসীদের রেসিডেন্ট পারমিট পেতে স্থানীয় একজন স্পন্সরের প্রয়োজন হয়। কিন্তু প্রস্তাবিত `প্রিভিলেজড ইকামা` আইনে একজন বিদেশী নাগরিক নির্ধারিত ফি দিয়ে সৌদি আরবে বসবাস, কাজ, ব্যবসা ও নিজের সম্পদ তৈরি করতে পারবেন।

যারা দক্ষ পেশাজীবী বা যাদের ভালো মূলধন তহবিল আছে অথবা যারা বড় ধরণের বিনিয়োগ করতে পারবেন তারাই সৌদির এই গ্রিন কার্ড পাওয়ার যোগ্য হবেন বলে জানানো হয়েছে।

তিন বছর আগে দেশটির যুবরাজ মোহাম্মেদ বিন সালমান প্রথমবারের মতো সৌদি গ্রিন কার্ডের কথা উল্লেখ করেছিলেন। আইনটি কার্যকর হলে দেশটির বর্তমান জটিল ও আমলাতান্ত্রিক ইমিগ্রেশন পদ্ধতিতে বড় ধরণের পরিবর্তন আসবে বলে মনে করা হচ্ছে। চূড়ান্ত অনুমোদনের জন্য দেশটির মন্ত্রিসভায় যাবে আইনের খসড়া।

বাংলা ইনসাইডার/এএইচসি