ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

লণ্ডভণ্ড হবে ভারতের ভোট গণনা কেন্দ্র?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২১ মে ২০১৯ মঙ্গলবার, ১০:৪৩ এএম
লণ্ডভণ্ড হবে ভারতের ভোট গণনা কেন্দ্র?

আর মাত্র দুদিন পরই শুরু হবে লোকসভা নির্বাচনের ভোট গণনা। একমাসেরও বেশি সময় ধরে যেই নির্বাচনের ভোট গ্রহণ করা হয়েছে, সেই ভোট গুনতে লাগবে মাত্র কয়েক ঘণ্টা। ভোট তো গণনা হবে, কিন্তু গণনা কেন্দ্রের নিরাপত্তাটা কেমন? চাইলেই কি কেউ গণনাকেন্দ্রে হানা দিয়ে লণ্ডভণ্ড করে দিতে পারবে সবকিছু? এই প্রশ্নগুলোরই উত্তর দিয়েছে ভারতের নির্বাচন কমিশন। তারা জানিয়েছে, ভোট গণনার বহু আগে থেকেই গণনা কেন্দ্রগুলোতে তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

প্রথম ধাপে, গণনাকেন্দ্রের ১০০ মিটার এলাকায় অনুমতিহীন কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না। নিরাপত্তায় রয়েছেন জেলা এক্সিকিউটিভ পুলিশ (ডিইপি)।

দ্বিতীয় ধাপে, গণনাকেন্দ্রের মূল ভবনের গেটে ডোর ফ্রেম মেটাল ডিটেক্টর, হ্যান্ড হেল্ড মেটাল ডিটেক্টর নিয়ে রাজ্যের সশস্ত্র পুলিশ মোতায়েন রয়েছে।

তৃতীয় ধাপে, গণনাকেন্দ্র অর্থাৎ যেখানে ইভিএমগুলো রাখা আছে সেই স্ট্রং রুমে কেন্দ্রীয় বাহিনী নিয়োজিত রয়েছে।

মোবাইল, ব্যাগ, পানির বোতল ‘নট অ্যালাওড’

পর্যবেক্ষক এবং রিটার্নিং অফিসার ছাড়া কেউ গণনাকেন্দ্রে মোবাইল নিয়ে প্রবেশ করতে পারবেন না। মহিলাদের হাতব্যাগ নিয়ে প্রথম ধাপ পেরোনো যেতে পারে। কিন্তু বড় ব্যাগ, পানির বোতল বা খাবার নিয়ে ভিতরে যাওয়ায় নিষেধাজ্ঞা রয়েছে।

ভারতের নির্বাচন কমিশন গণনাকেন্দ্রে হামলা বা ইভিএম নষ্টের আশঙ্কা যে করছে না, তা নয়। তবে তারা বলছে, কঠোর নিরাপত্তা ব্যবস্থার যেকোনো নিয়মবহির্ভূত কাজই প্রতিহত করবে।   

বাংলা ইনসাইডার/এএইচসি