ঢাকা, রোববার, ২০ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতের নির্বাচনে হেভিওয়েটদের কেমন দশা হলো?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ মে ২০১৯ শুক্রবার, ০৫:২২ পিএম
ভারতের নির্বাচনে হেভিওয়েটদের কেমন দশা হলো?

লোকসভা নির্বাচনে এবার মোদিঝড়ে দুমড়ে মুচড়ে গেছে বিরোধী দলগুলো। কংগ্রেস তৃণমূলসহ অন্যান্য দলের বাঘা বাঘা প্রার্থীরা বিজেপির সামনে একেবারে উড়ে গেছে। চলুন দেখে নিই কারা এবার মোদি ম্যাজিকে কুপোকাত হয়েছেন।

রাহুল গান্ধি

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি এবার তার ১৫ বছরের সাম্রাজ্য হারিয়েছেন। উত্তরপ্রদেশের আমেথিতে তিনি হেরে গেছেন বিজেপির স্মৃতি ইরানির কাছে।

এইচ ডি দেবগৌড়া

কর্নাটকের টুমকুর থেকে হেরে গেছেন এইচ ডি দেবগৌড়া। জেডিএস এর জাদরেল এই নেতা ১৩ হাজার ভোটের ব্যাবধানে বিজেপির জি এস বাসবরাজের কাছে পরাজিত হয়েছেন।

দিগ্বিজয় সিংহ

মধ্যপ্রদেশের ভোপালে কংগ্রেসের দিগ্বিজয় সিংহকে পরাজিত করেছেন বিতর্কিত প্রার্থী সাধ্বী প্রজ্ঞা। তিনি পরাজিত হয়েছেন ৩ লাখ ৬৪ হাজার ভোটে।

শীলা দীক্ষিত

উত্তর-পূর্ব দিল্লিতে কংগ্রেসের শীলা দীক্ষিতকে হারিয়েছেন বিজেপি প্রার্থী মনোজ তিওয়ারি। শীলা হেরেছেন সাড়ে তিন লাখেরও বেশি ভোটের ব্যবধানে।

শিবু সরেন

ঝাড়খন্ডের দুমকা থেকে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা প্রার্থী শিবু সরেন পরাজিত হয়েছেন বিজেপি প্রার্থী সুনীল সরেনের কাছে। তিনি সাড়ে ৪৭ হাজার ভোটের ব্যবধানে পরাস্ত হয়েছেন।

কীর্তি আজাদ

ঝাড়খণ্ডের ধানবাদ থেকে লড়েছিলেন কংগ্রেস প্রার্থী কীর্তি আজাদ। বিজেপি প্রার্থী পশুপতি নাথ সিংহের কাছে ৪ লাখ ৮৬ হাজার ভোটে হেরেছেন তিনি।

ডিম্পল যাদব

উত্তরপ্রদেশের কনৌজ থেকে লড়েছিলেন সমাজবাদি পার্টির ডিম্পল যাদব। হেভিওয়েট রাজনীতিক মুলায়ম সিং যাদবের পুত্রবধূ তিনি। প্রতিদ্বন্দ্বী সুব্রত পাঠকের কাছে ১২ হাজার ভোটে হেরেছেন তিনি।

রাজ বাব্বর

উত্তরপ্রদেশের ফতেহপুর সিক্রি থেকে হেরে গেছেন কংগ্রেস প্রার্থী রাজ। বিজেপি প্রার্থী নিরঞ্জন জ্যোতির কাছে প্রায় ৫০ হাজার ভোটে পরাস্ত হয়েছেন এই হেভিওয়েট।

শত্রুঘ্ন সিনহা

নির্বাচনের মধ্যেই বিজেপি থেকে কংগ্রেসে যোগ দিয়েছিলেন হেভিওয়েট নেতা ও সুপারস্টার  শত্রুঘ্ন। বিহারের পটনা সাহিব থেকে লড়েছিলেন তিনি। বিজেপির রবিশঙ্কর প্রসাদ তাকে ২ লাখ ৮৫ হাজার ভোটে পরাজিত করেছেন।

সালমান খুরশিদ

উত্তরপ্রদেশের ফারুকাবাদের প্রতাপশালী কংগ্রেস নেতা সালমান খুরশিদ হেরেছেন  ৫৫ হাজার ভোটে। বিজেপির মুকেশ রাজপুতের সামনে এই হেভিওয়েট রীতিমতো উড়ে গেছেন। ফলাফলে তার অবস্থান তৃতীয়।

বাংলা ইনসাইডার/এএইচসি