ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

কে হবেন রাহুলের উত্তরসূরি?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৬ মে ২০১৯ রবিবার, ০২:৩৭ পিএম
কে হবেন রাহুলের উত্তরসূরি?

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি পদত্যাগের সিদ্ধান্তে অনড়। দলের পক্ষ থেকে যদিও বলা হচ্ছে, রাহুলের পদত্যাগ প্রস্তাব বাতিল করেছে কার্যনির্বাহী কমিটি। কিন্তু তাকে যে জোর করে এই পদে রাখা যাবে না, তা বুঝতে পারছেন সবাই। রাহুল এটাও জানিয়ে দিয়েছেন যে, তার বোন প্রিয়াঙ্কাকেও যেন পার্টির প্রেসিডেন্ট করা না হয়। শুধু তাই নয়, গান্ধি পরিবারের কেউ এই থাকবে না বলেও স্পষ্ট করেছেন তিনি। এ অবস্থায় কংগ্রেসের পরবর্তী সভাপতি কে হবেন তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা।  

দলের কার্যনির্বাহী পরিষদের সব নেতাই রাহুলের পদত্যাগপত্র বাতিল করে দিয়েছেন। কিন্তু তার মানে এই নয় যে, দলে শীর্ষ পদপ্রত্যাশী কেউ নেই। শোনা যাচ্ছে, রাহুল জমানায় উপেক্ষিত নেতারা সভাপতি হওয়ার জন্য দৌড় ঝাপ শুরু করে দিয়েছেন। এরমধ্যে একজন হলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত। নির্বাচনের ফল প্রকাশের পর থেকেই তিনি দিল্লিতে অবস্থান করছেন। সিনিয়র নেতাদের সঙ্গে তিনি দলের পরবর্তী করনীয় নিয়ে আলাপ-আলোচনাও করছেন বলে জানা গেছে। কিন্তু ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে গহলৌত কোনো অবস্থাতেই সভাপতির পদ পাবেন না। কারণ নির্বাচনে তিনি গো-হারা হেরেছেন।  

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিণ্ডেও হতে পারেন পরবর্তী কংগ্রেস বস। দলে তার ভালো প্রভাব রয়েছে। তাছাড়া তিনি দলকে সাংগঠনিকভাবেও শক্তিশালী অবস্থানে নিয়ে যাওয়ার মতো যথেষ্ঠ অভিজ্ঞতাও তার রয়েছে।

গান্ধি পরিবারের বাইরের কেউ কংগ্রেসের সভাপতি হলে তরুণ গগৈকেও সেই পদে ভাবা হতে পারে। আসামের মুখ্যমন্ত্রী গগৈ প্রবীণ কংগ্রেস নেতা। তৃণমূল পর্যায়ে তার গ্রহনযোগ্যতাও রয়েছে।

গান্ধি পরিবারের বলয়ের নেতা হিসেবে পরিচিত পি চিদাম্বরমও হতে পারেন দলের পরবর্তী সভাপতি। কিন্তু রাহুলের ছেড়ে দেওয়া পদে তিনি বসতে রাজি হবেন কিনা তা নিয়ে বিশ্লেষকরা সংশয় প্রকাশ করছেন। কারণ চিদাম্বরম রাহুলকে অত্যন্ত স্নেহ করেন। রাহুল যেন পদত্যাগ না করেন সে আর্জি জানিয়ে তিনি গতকাল দলীয় বৈঠকে কেঁদেও ফেলেছিলেন। এ অবস্থায় রাহুল সভাপতি পদ ছেড়ে দিলে তিনি ঐ পদে বসবেন না বলেই মনে করছেন সবাই।

গান্ধি পরিবারের একেবারে ঘরের লোক হিসেবে পরিচিত মনমোহন সিং। ২০০৪ সালের লোকসভা নির্বাচনে কংগ্রেস জয় পাওয়ার পর সোনিয়া গান্ধি মনমোহনকেই প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছিলেন। এবারও মনমোহন সিং গান্ধি পরিবারের অনুরোধে সভাপতির দায়িত্বটা নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

বাংলা ইনসাইডার/এএইচসি