ঢাকা, সোমবার, ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

দাদি ইন্দিরাকে মনে করিয়ে দিলেন রাহুল

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৬ মে ২০১৯ রবিবার, ০৫:৪৩ পিএম
দাদি ইন্দিরাকে মনে করিয়ে দিলেন রাহুল

কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি এবার তার পৈত্রিক আসন আমেথিতেও হেরে গেছেন। একই সঙ্গে তার দলেরও হয়েছে ভরাডুবি। এর মাধ্যমে ৪০ বছরেরও বেশি সময় আগে ইন্দিরা গান্ধির পরজয়ের স্মৃতি ফিরিয়ে আনলেন রাহুল।

ভারতের প্রথম নারী প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধি ১৯৭৭ সালে রায়বেরেলিতে রাজ নারায়ণের কাছে হেরে গিয়েছিলেন। ৫৫ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হয়েছিলেন তিনি। এবার যে রাহুল আমেথিতে হেরে গেছেন, সেখানেও তার হারের ব্যবধান ঠিক ৫৫ হাজার।

কংগ্রেসের প্রবীণ নেতারা বলছেন, রাহুল একটা ভোটে হেরে গিয়েই পদত্যাগ করতে চাইছেন। কিন্তু তিনি ভুলে যাচ্ছেন যে, তার পূর্বসূরিরা নানা প্রতিকূলতার মধ্যেও নিজেদের দায়িত্ব পালন করে গেছেন। দুঃসময়ে দলকে আরও শক্ত হাতে ধরেছেন। কখনই তারা পিছু হটেননি। রাহুলের উচিৎ তার পূর্বসূরিদের কাছ থেকে শিক্ষা নেওয়া।

কংগ্রেসের অস্তিত্ব নিয়ে যারা শঙ্কা প্রকাশ করছেন তাদের উদ্দেশ্যে সিনিয়র নেতারা বলছেন যে, কংগ্রেস অনেক ওঠাপড়া দেখেছে। বারবার দলটি মাথা তুলে দাড়িয়েছে। এটা এমন নতুন কোনো ঘটনা নয়। বর্তমানে দলের জন্য খারাপ সময় গেলেও নিশ্চিতভাবেই কংগ্রেস আবারও নিজেদের হারানো শক্তি ফিরে পাবে বলে মনে করছেন সিনিয়র নেতারা।

বাংলা ইনসাইডার/এএইচসি