ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

ইতিহাস গড়লেন ট্রাম্প ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৭ মে ২০১৯ সোমবার, ০৯:০৪ এএম
ইতিহাস গড়লেন ট্রাম্প ও অন্যান্য খবর

প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান হিসেবে জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাৎ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর মাধ্যমে ইতিহাস গড়লেন তিনি। নারুহিতো চলতি মে মাসের শুরুতে জাপানের সিংহাসনে বসেন। প্রথা অনুযায়ী সম্রাটের দায়িত্বগ্রহণের মধ্য দিয়ে জাপানে নতুন যুগের সূচনা হয়েছে। আর সম্রাটের সঙ্গে প্রথম বিদেশি রাষ্ট্রপ্রধান হিসেবে সাক্ষাৎ করে ট্রাম্পও ইতিহাসের অংশ হয়ে গেলেন।

সমর্থকদের বার্তা দিলেন সোনিয়া

কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের চেয়ারপারসন সোনিয়া গান্ধি তাকে যারা ভোট দিয়েছেন এবং সমর্থন করেছেন তাদের ধন্যবাদ জানিয়েছেন। গতকাল রোববার সোনিয়া তার আসন রায়বেরিলির মানুষকে উদ্দেশ্য করে একটি চিঠি লেখেন। চিঠিতে তিনি সবাইকে ধন্যবাদ জানানোর পাশাপাশি জনগণের মঙ্গলের জন্য যেকোনো আত্মত্যাগ করতে প্রস্তুত বলে উল্লেখ করেন। 

জরুরি বৈঠকে কাতারের আমিরকে সৌদি বাদশাহর আমন্ত্রণ

ইরানের সঙ্গে উপসাগরীয় দেশগুলোর মধ্যে উত্তেজনার মধ্যেই কাতারকে বৈঠকে আমন্ত্রণ জানিয়েছে  সৌদি আরব। সম্প্রতি আরব আমিরাত উপকূলে চারটি তেল ট্যাংকারে ও সৌদি আরবের তেল পাম্পিং স্টেশনে হামলার ঘটনা ঘটে। এরই পরিপ্রেক্ষিতে এ বৈঠক ডাকা হয়েছে বলে জানা গেছে। আগামী বৃহস্পতিবার বৈঠকটি অনুষ্ঠিত হবে।

নেপালে সিরিজ বিস্ফোরণ, নিহত ৪

নেপালের রাজধানী কাঠমাণ্ডু ও এর নিকটবর্তী এলাকায় পরপর ৩টি বোমাা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৪জন নিহত হয়েছেন। আহত হয়েছে আরও কমপক্ষে ৭ জন। স্থানীয় সময় রোববার বিকেলে এসব বিস্ফোরণের ঘটনা ঘটে।

মোদিকে ফোন দিলেন ইমরান খান

ভারতের নবনির্বাচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে শুভেচ্ছা জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গতকাল রোববার মোদিকে ফোন করেন ইমরান। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ফোন করে শুভেচ্ছা জানানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাক প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। এছাড়াও তিনি ইমরান খানকে যৌথভাবে দুই দেশের দারিদ্র বিমোচনে কাজ করার আহ্বান জানান।

সৌদির গুপ্তচর ড্রোন গুলি করে ভূপাতিত করলো ইয়েমেন

সৌদির একটি গুপ্তচর ড্রোন গুলি করে ভূপাতিত করেছে ইয়েমেন। স্থানীয় সময় রোববার সৌদি আরবের জিজান প্রদেশে ইয়েমেনের সেনাবাহিনী ও তাদের সমর্থিত পপুলার কমিটির সদস্যরা সৌদির গোয়েন্দা ড্রোনটি গুলি করে ভূপাতিত করার কথা জানিয়েছে।

ফরাসি তিন আইএস জঙ্গিকে মৃত্যুদণ্ড দিল ইরাক

ফ্রান্সের তিন নাগরিককে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়ার দায়ে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছেন ইরাকের একটি আদালত। লিওনার্দো লোপেজ, কেভিন গনট এবং সেলিম ম্যাকু নামে এই তিন ব্যক্তি আদালতের এই রায় পুনর্বিবেচনার আপিলের জন্য ৩০ দিন সময় পাবেন বলে জানানো হয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি