ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

বাজছে দিদির বিদায়ঘন্টা?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১২ জুন ২০১৯ বুধবার, ০৩:২২ পিএম
বাজছে দিদির বিদায়ঘন্টা?

এবারের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপির গর্জনে অনেকটাই ম্লান হয়ে গেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রতাপ। আগামী নির্বাচনে এই রাজ্যে তৃণমূলের ভরাডুবির আশঙ্কাই করছেন সবাই। কিন্তু পরবর্তী নির্বাচনের আগেই পশ্চিমবঙ্গের দিদি মমতার পতনের শঙ্কা দেখা দিয়েছে। নির্বাচনের দিনগুলোতে উত্তপ্ত এই রাজ্য এখন রীতিমতো যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে। প্রায় প্রতিদিনই সহিংসতার খবর শোনা যাচ্ছে। এর মধ্যে খুনও হয়েছেন দুই দলের ১২ জন কর্মী-সমর্থক। এই অবস্থায় পশ্চিমবঙ্গে সংবিধানের ৩৫৬ ধারা প্রয়োগ করে রাষ্ট্রপতির শাসন জারি করা হবে কিনা সেই শঙ্কা দিনকে দিন বেড়েই চলেছে।

পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী বলেছেন, রাজ্যে যেভাবে হিংসা ছড়িয়েছে তাতে ৩৫৬ ধারা প্রয়োগের বিষয়টি উড়িয়ে দেওয়া যাচ্ছে না। অন্যদিকে রাজ্যপালের মন্তব্যের পরপরই মমতা জানান যেকোনো রকমের চ্যালেঞ্জের মোকাবেলায় তিনি প্রস্তুত।

যেকোনো রাজ্যে অস্থিতিশীলতা বা রাজনৈতিক সংকটের কারণে ভারতে রাষ্ট্রপতির শাসন জারি নতুন কিছু নয়। পশ্চিমবঙ্গেও যদি তেমনটা হয়, তাহলে মোদি-অমিতের হাতেই যে রাজ্যের চাবিকাঠি চলে যাবে তা বুঝতে বিশ্লেষক হওয়ার প্রয়োজন পড়ে না। কারণ রাষ্ট্রপতির আসনে রয়েছেন মোদিরই নিয়োগ দেওয়া রামনাথ কোবিন্দ। মোদির কথার বাইরে তিনি একচুলও নড়েন না। শেষ পর্যন্ত যদি পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতির শাসন জারি হয়েই যায়, তাহলে মমতা যে শুধু মুখ্যমন্ত্রীত্ব হারাবেন তা-ই নয়, বরং বামফ্রন্টের মতো তার দলেরও চিরবিদায় ঘটবে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

বাংলা ইনসাইডার/এএইচসি

বিষয়: মমতা , ভারত