ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

বঙ্গোপসাগরে নিরাপত্তার জন্য ৩ কোটি ডলার চাইলো ট্রাম্প প্রশাসন

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৩ জুন ২০১৯ বৃহস্পতিবার, ০৯:৩৮ এএম
বঙ্গোপসাগরে নিরাপত্তার জন্য ৩ কোটি ডলার চাইলো ট্রাম্প প্রশাসন

বঙ্গোপসাগরে নিরাপত্তা জোরদার করতে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কাছে ৩০ মিলিয়ন ডলার চেয়েছে ট্রাম্প প্রশাসন। ‘বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ’ নামের প্রজেক্টে এই অর্থ বরাদ্দের আবেদন করা হয়েছে। বাংলাদেশ, শ্রীলঙ্কা ও মালদ্বীপের সেনাবাহিনীকে অর্থায়নের জন্য এই অর্থ ব্যয় করা হবে বলে জানানো হয়েছে। বুধবার যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক স্টেট ডিপার্টমেন্টের সিনিয়র কর্মকর্তা এলিস জি ওয়েলস এশিয়া ও প্রশান্ত মহাসাগর সম্পর্কিত বিদেশ বিষয়ক সাবকমিটিকে অর্থ বরাদ্দের বিষয়টি জানান।

দক্ষিণ এশিয়ায় চীনের প্রভাব কমানোর লক্ষ্যেই অর্থ বরাদ্দের উদ্যোগ নেওয়া হয়েছে বলে উল্লেখ করেছেন এলিস জি ওয়েলস। তিনি বলেছেন, ‘নড়বড়ে অবকাঠামো প্রকল্পের মাধ্যমে আমরা আমাদের সহযোগী রাষ্ট্রকে চীন অথবা অন্য রাষ্ট্রের ঋণের বোঝায় নিমজ্জিত হতে দিতে পারি না। এজন্যই দক্ষিণ এশিয়ায় বে অব বেঙ্গল ইনিশিয়েটিভের ব্যাপারে সমর্থনের জন্য আমরা কংগ্রেসকে অনুরোধ করেছি। এই অর্থ খরচের মাধ্যমে জলাভূমি ও জলসীমান্তে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও মালদ্বীপের সক্ষমতা বাড়ানো হবে।’

বাংলাদেশ বিষয়ে ওয়েলস আইনপ্রণেতাদের বলেছেন, ভারত-প্রশান্ত মহাসাগর অঞ্চলে বাংলাদেশের জন্য সর্ববৃহৎ সহযোহিতার প্রস্তাব দিয়েছে ট্রাম্প প্রশাসন। ১৭ কোটি জনসংখ্যা ও ৬ এর বেশি টেকসই প্রবৃদ্ধির বাংলাদেশকে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলোর জন্য বড় বাজার হিসেবে অভিহিত করেছেন তিনি।

উল্লেখ্য, অবকাঠামো, প্রবৃদ্ধি ও আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধিতে ট্রাম্প প্রশাসন ইতিমধ্যেই দক্ষিণ এশিয়া অঞ্চলে ৬৪ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা দিয়েছে। এর সঙ্গে ‘বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ’ নামের প্রজেক্টে নতুন করে ৩০ মিলিয়ন ডলার চাওয়া হলো।

বাংলা ইনসাইডার/এএইচসি