ঢাকা, শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

ইঞ্জিনিয়ারিং ছেড়ে বাসের ড্রাইভার

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১১ জুলাই ২০১৯ বৃহস্পতিবার, ১০:০২ পিএম
ইঞ্জিনিয়ারিং ছেড়ে বাসের ড্রাইভার

ভারতের মুম্বাইয়ের বাসিন্দা ২৪ বছর বয়সী তরুণী হেটেছেন উল্টো পথে। সব সময় চেয়েছিলেন জীবনটা হোক চমকে ভরা। এই ভাবনা নিয়ে ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি থাকা সত্ত্বেও প্রতীক্ষা দাস পেশা হিসাবে বেছে নিলেন বাস চালানো।

মুম্বাইয়ে বেড়ে উঠেছেন প্রতীক্ষা। ছোটবেলা থেকেই সবার থেকে একটু আলাদা ছিলেন। পড়াশোনায় বরাবরের মতো ভালো। বড় হওয়ার সঙ্গে সঙ্গে গাড়ির প্রতি ভাললাগা কাজ করে প্রতীক্ষার। মালাডেক ঠাকুর কলেজ থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করেছেন তিনি।

কিন্তু চাকরি নামক গৎ বাঁধা জীবন যে একেবারে পছন্দ নয় প্রতীক্ষার। জীবনের প্রতিটি মুহূর্তে চড়াই-উতরাই ছাড়া ভালো লাগে না তার। তাই ইঞ্জিনিয়ার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করার কথা ভুলেও ভাবেননি মুম্বাইয়ের এই তরুণী। এর বদলে জীবনে প্রতিষ্ঠিত হওয়ার জন্য তিনি বেছে নেন বাসের স্টিয়ারিং। মুম্বাইয়ে প্রথম নারী বাসচালক প্রতীক্ষা দাস।

পতীক্ষা বলেছেন, ছোটবেলা থেকেই গাড়ির প্রতি ভালোবাসা ছিল। বাইক, স্কুটি সবই চালিয়েছেন। ইঞ্জিনিয়ারিং পাশ করার পর আরটিও অফিসার হওয়ার স্বপ্ন দেখতেন তিনি। সেজন্য প্রয়োজন ছিল ভারী গাড়ি চালানোর লাইসেন্স। স্বপ্নপূরণের জন্য বড় ভারী গাড়ি চালানো শেখেন প্রতীক্ষা। তারপর থেকেই বাস চালানোর ইচ্ছাই যেন তাড়া করে বেড়াচ্ছিল তাকে।

বাংলা ইনসাইডার/বিকেডি