ঢাকা, রোববার, ২১ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

২০০ রুপি ঋণ শোধে ৩০ বছর পর ভারত এলেন কেনিয়ার এমপি

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১২ জুলাই ২০১৯ শুক্রবার, ১০:৪৫ পিএম
২০০ রুপি ঋণ শোধে ৩০ বছর পর ভারত এলেন কেনিয়ার এমপি

৩০ বছর আগে ভারতে পড়তে এসে চরম আর্থিক সঙ্কটে পড়েছিলেন কেনিয়ার রিচার্ড টোঙ্গি। অনটন এমনই ছিল যে দেশে ফেরার সময় স্থানীয় মুদি দোকানের ২০০ টাকা ঋণ শোধ করতে পারেননি। তবে ঋণের কথা ভুলে যাননি রিচার্ড টোঙ্গি। কেনিয়ায় ফিরে দুর্দিনে পাশে থাকা মানুষটিকে মোটেও ভোলেননি রিচার্ড।

দেশে ফিরে রাজনীতিতে যোগ দিয়ে কেনিয়ার সংসদ সদস্যও নির্বাচিত হয়েছেন। তবে ঋণ পরিশোধের কথা ঠিকই মনে রেখেছিলেন। তাই ঋণ শোধ করতে ৩০ বছর পরে ভারতে এলেন তিনি। স্ত্রী মিশেলকে নিয়ে দেখা করলেন কাশীনাথের পরিবারের সঙ্গে।

গত সোমবার সাক্ষাতের সময়ে আবেগপ্রবণ হয়ে পড়েন দুইজনে। বর্ষীয়ান কাশীনাথ বললেন, সুদূর কেনিয়া থেকে ফোনটা পেয়ে বিশ্বাস করতে পারিনি। ১৯৮৫-৮৯ সালের কথা। স্থানীয় কলেজে ম্যানেজমেন্ট পড়তে আসেন রিচার্ড। ঔরঙ্গাবাদে পড়ার সময় অবস্থা খুবই খারাপ ছিল।

তখন গাওলি কাকা ও তার পরিবার আমায় সাহায্য করেন। তখনই ভেবেছিলাম, এক দিন এ ঋণ শোধ করবই। রিচার্ড ও তার স্ত্রীকে হোটেলে নিয়ে বিশেষ আতিথেয়তা করতে চাইলেও রিচার্ড কাশীনাথের বাড়িতেই ঘরোয়া ভাবে আতিথ্য গ্রহণ করেন।

পরে কেনিয়ার এই এমপি তার কলেজে গেলে তাকে অভ্যর্থনা জানানো হয়। তিনি সেখানে স্মৃতিচারণ করেন। মতবিনিময় করেন শিক্ষার্থীদের সঙ্গে। মহারাষ্ট্র থেকে ফেরত যাওয়ার সময় কাশীনাথের পরিবারকে কেনিয়া ভ্রমণের আমন্ত্রণ জানান রিচার্ড টোঙ্গি।

বাংলা ইনসাইডার/বিকেডি