ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

আটকে গেল ভারতের চন্দ্র অভিযান ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৫ জুলাই ২০১৯ সোমবার, ১০:০৯ এএম
আটকে গেল ভারতের চন্দ্র অভিযান ও অন্যান্য খবর

শেষ মুহূর্তে আটকে গেছে ভারতের চন্দ্রযান ২-এর অভিযান। এই অভিযানের মধ্য দিয়ে এক ঐতিহাসিক মুহূর্তের মুখোমুখি হতে যাচ্ছিল ভারত। সব প্রস্তুতি শেষে স্থানীয় সময় রোববার দিবাগত রাত ২টা ৫১ মিনিটে চন্দ্রযান ২ উৎক্ষেপণের কথা থাকলেও তা আর হলো না। যান্ত্রিক ত্রুটির কারণে থেমে গেছে এই অভিযান।

হংকংয়ে চীনবিরোধী বিক্ষোভ চলছেই

বিতর্কিত প্রত্যর্পণ বিল বাতিল হওয়ার পরও শান্ত হচ্ছে না হংকং। এখন চীনবিরোধী বিক্ষোভ চালিয়ে যাচ্ছে তারা। গতকাল রোববারও রাস্তায় নেমে আন্দোলন করেছে হাজার হাজার মানুষ।

পাঞ্জাব মন্ত্রিসভা থেকে সিধুর পদত্যাগ

ভারতে পাঞ্জাবের মন্ত্রিসভা থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন কংগ্রেস নেতা নভজ্যোত সিংহ সিধু। গতকাল রোববার নিজেই টুইটারে পদত্যাগপত্রের ছবি পোস্ট করেছেন সাবেক এ ক্রিকেটার ও রাজনীতিক।

ওবামাবিদ্বেষ থেকেই ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বর্জন করেছেন ট্রাম্প!

বারাক ওমাবার প্রতি অবজ্ঞা প্রকাশ করতেই মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ইরান পারমাণবিক চুক্তি বর্জন করেছিলেন বলে যুক্তরাষ্ট্রে নিযুক্ত যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূতের ফাঁস হওয়া একটি মেমোতে জানা গেছে। ট্রাম্পের ওই পদক্ষেপকে ‘নৈরাজ্যজনক কূটনৈতিক আচরণ’ বলে বর্ণনা করেছিলেন সাবেক ব্রিটিশ রাষ্ট্রদূত স্যার কিম ডেরক।

কংগ্রেসের ভিন্ন বর্ণের নারীদের দেশে ফিরতে বললেন ট্রাম্প

মার্কিন কংগ্রেসে ডেমোক্রেট দলের বেশ কয়েকজন নারী সদস্য সম্পর্কে বিদ্বেষমূলক টুইট করায় প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ উঠেছে। ট্রাম্প এক টুইট বার্তায় বলেছেন, ‘ওই নারীরা নিজেরা এমন দেশ থেকে এসেছেন যেখানকার সরকার সম্পূর্ণ বিপর্যস্ত। এরপরেই ট্রাম্প তাদের উদ্দেশ্যে লেখেন, ‘দেশে ফিরে যাও।’

তিউনিশিয়া উপকূলে নৌকাডুবি, ৮২ জনের মরদেহ উদ্ধার

তিউনিশিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশী যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৮২ জনে দাঁড়িয়েছে। শনিবার তিউনিশয়া রেড ক্রিসেন্ট বলছে, উপকূলে ডুবে যাওয়া নৌকা থেকে এখন পর্যন্ত ৮২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। গত সপ্তাহে ছোট একটি নৌকায় চেপে অভিবাসনপ্রত্যাশীরা তিউনিশিয়া উপকূল পাড়ি দেয়ার সেটি ডুবে গেলে প্রাণহানির এ ঘটনা ঘটে।

পাকিস্তানের কারতারপুরে ভিসা ছাড়া প্রবেশাধিকার পেল ভারত

কারতারপুরে ভারতীয়দের ভিসা ছাড়া প্রবেশাধিকার দেয়ার ক্ষেত্রে সম্মত হয়েছে পাকিস্তান। করতারপুরে শিখ ধর্মের প্রতিষ্ঠাতা গুরু নানক শাহীর সমাধিস্থল। ভারতের শিখ ধর্মাবলম্বীরা দীর্ঘদিন ধরে সেখানে ভিসা ছাড়া প্রবেশাধিকার দাবি করে আসছিল।

মিসরে চালু হচ্ছে সুখ মন্ত্রণালয়!

মিসরের একজন মন্ত্রী জানিয়েছেন, দেশটিতে ‘মিনিস্ট্রি অব হ্যাপিনেজ’ বা সুখ বিষয়ক মন্ত্রণালয় চালু করা হচ্ছে। দেশটিতে ভোগ্যপণ্যের দাম বৃদ্ধি এবং দমন-পীড়নসহ হাজারো বিরোধী নেতারা কারাবন্দী হওয়ার ঠিক একই সময়ে এমন একটি মন্ত্রণালয়ের কথা জানালেন ওই মন্ত্রী।

বাংলা ইনসাইডার/এএইচসি