ওয়ার্ল্ড ইনসাইড

নিল আর্মস্ট্রং কি সত্যিই ইসলাম গ্রহণ করেছিলেন?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:০১ পিএম, ২২ জুলাই, ২০১৯


Thumbnail

একটা কথা প্রায়ই শোনা যায় যে, চাঁদে পা রাখা প্রথম মানুষ নিল আর্মস্ট্রং ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। এই দাবির স্বপক্ষে দুইটি কাহিনীও শোনা যায়। এর একটি হলো এমন- আর্মস্ট্রং যখন চাঁদের মাটিতে হাঁটছিলেন তখন এক অচেনা ভাষায় অদ্ভুতসুরে কিছু শব্দ শুনতে পান। তখন সেই শব্দের মানে তিনি বোঝেননি। পরবর্তীতে পৃথিবীতে ফেরার পর তিনি মিশরে যান এবং সেখানে আযানের ধ্বনি শোনেন। তার মিশরীয় বন্ধু তাকে জানান এটা আযানের ধ্বনি। এরপরই ইসলাম গ্রহণ করেন আর্মস্ট্রং।

আরেকটি কাহিনী শোনা যায় যে, আর্মস্টং যখন চাঁদের মাটিতে তথ্যানুসন্ধান করছিলেন তখন তিনি চাঁদের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত একটি লম্বা ফাটল দেখতে পান। এই ফাটলের সাথে তিনি তিনি নবী মুহাম্মদের চাঁদ দ্বিখন্ডিত করার কাহিনীর যোগসূত্র খুঁজে পান। এরপর পৃথিবীতে ফিরে এসে নিজ ধর্ম ত্যাগ করে মুসলিম হয়ে যান আর্মস্ট্রং।

১৯৮০র দশকে নিল আর্মস্ট্রংকে নিয়ে এই কাহিনীগুলো এত ব্যাপকভাবে ছড়িয়েছিল যে নাসার পক্ষ থেকে এ বিষয়ে বিবৃতি দেওয়া হয়েছিল। এমনকি বিভিন্ন গবেষণা সংস্থা, যুক্তরাষ্ট্রের বিদেশ মিশনসহ বিভিন্ন জায়গায় চিঠি পাঠিয়ে এর ব্যাখ্যা দিয়েছিলেন নিল আর্মস্ট্রংয়ের সহকারী। এশিয়ান রিসার্চ সেন্টারের পরিচালক ফিল পার্সালের কাছে লেখা এরকমই এক চিঠিতে আর্মস্ট্রংয়ের সহকারী ভিভিয়ান হোয়াইট লেখেন,

‘আপনাকে ধন্যবাদ জানাচ্ছি এই বিষয়ে আপনার আগ্রহের জন্য। আর্মস্ট্রং আমাকে এই চিঠির উত্তর দিতে বলেছেন। আর্মস্ট্রংয়ের ইসলাম ধর্ম গ্রহণ ও চাঁদে আযানের মতো কিছু শুনতে পাওয়া নিয়ে বিভিন্ন গণমাধ্যমে যে প্রতিবেদন এসেছে তা সত্য নয়। মালেশিয়া, ইন্দোনেশিয়াসহ অন্যান্য দেশের সংবাদপত্রে যেসব প্রতিবেদন ছাপা হয়েছে তা যাচাই না করেই ছাপা হয়েছে। আমরা ক্ষমা চাচ্ছি এই কারণে যে, ওইসব অপূর্নাঙ্গ সংবাদ আপনাকেও প্রভাবিত করেছে।’

আর্মস্ট্রংয়ের ইসলাম গ্রহণের বিষয়ে যুক্তরাষ্ট্র সরকারকে বিভিন্ন দেশে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসগুলোতে চিঠি পাঠাতে হয়েছিল। সেরকমি একটি চিঠিতে বলা হয়েছিল,   

‘সাবেক নভোচারী নিল আর্মস্ট্রং যিনি এখন অবসর সময় কাটাচ্ছেন এবং কোনো প্রয়োজন ছাড়া জনসাধারণের সামনে আসেন না। মিশর, মালেশিয়া ও ইন্দোনেশিয়াসহ বিভিন্ন দেশের সংবাদপত্রে ১৯৬৯ সালে চন্দ্র অভিযানের সময় তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এমনটি বলা হচ্ছে। ফলে বিভিন্ন ব্যক্তি, সংস্থা এমনকি একটি দেশের সরকারের পক্ষ থেকে তার ইসলাম ধর্ম গ্রহণের ব্যাপারটি নিয়ে তার সাথে যোগাযোগ করা হয়েছে।’

নিল আর্মস্ট্রং নিজেও একাধিকবার জানিয়েছিলেন যে, কোন ধর্মকে অশ্রদ্ধা করা তিনি কখনও পছন্দ করেন না। সেই দিক থেকে তিনি ইসলাম ধর্মকেও শ্রদ্ধা করেন। কিন্তু তার ইসলাম গ্রহণ করার যে সংবাদ বিভিন্ন দেশের সংবাদপত্রে ছাপা হয়েছে তা সত্য নয়। যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মাধ্যমে তিনি এমনটাও জানিয়েছিলেন যে, অদূর ভবিষ্যতেও তার ইসলাম ধর্ম গ্রহণের কোনো সম্ভাবনা নেই।

বাংলা ইনসাইডার/এএইচসি



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সৌদি আরব ঘুম বঞ্চিত দেশের তালিকায় বিশ্বে তৃতীয়

প্রকাশ: ০৪:১০ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

২০১৯ সালে ঘুম নিয়ে একটি গবেষণা করা হয়েছিল যুক্তরাষ্ট্রে। সেখানে পর্যাপ্ত পরিমাণে ঘুম থেকে বঞ্চিত দেশের তালিকায় প্রথম স্থানে ছিল জাপান। দ্বিতীয় স্থানে ভারত। তবে সাম্প্রতিক সময়ে অনেকটা অবাক করে তৃতীয় স্থানে এসেছে সৌদি আরব। মঙ্গলবার (১৬ এপ্রিল) এক প্রতিবেদনে গালফ নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, কিং ফাহদ মেডিক্যাল সিটির স্লিপ মেডিসিনের বিশিষ্ট পরামর্শদাতা ডা. মানা আল শাহরানির মতে, সৌদি আরবকে বিশ্বব্যাপী সবচেয়ে কম ঘুমের দেশ হিসেবে তৃতীয় অবস্থানে চিহ্নিত করা হয়েছে।

ডা. মানা আল শাহরানি সৌদিদের মধ্যে ঘুম বঞ্চনার প্রচলিত সমস্যাটি তুলে ধরেন। সৌদিদের সাধারণ রাতের ঘুমের সময়কাল মাত্র ৬ থেকে ৭ ঘণ্টা, যা উদ্বেগজনক।

আল এখবারিয়া টিভিতে আলোচনার সময় ডা. শাহরানি রমজানের পরে ঘুমের ধরন পুনরায় সেট করতে সৌদিদের আহ্বান জানান। এছাড়াও ২৪ ঘণ্টা জেগে থাকার অভ্যাসের বিরুদ্ধে সতর্কও করেন তিনি। বলেন, এই ধরনের ক্রমাগত ঘুমের বঞ্চনা শারীরিক স্বাস্থ্যের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই, ধীরে ধীরে ঘুমের সময়সূচী সামঞ্জস্য করার ওপর জোর দেন।


সৌদি আরব   ঘুম বঞ্চিত   দেশ   বিশ্বে তৃতীয়  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইতিহাসের সর্বনিম্ন দর ভারতীয় রুপির

প্রকাশ: ০৪:০৩ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

মার্কিন ডলারের বিপরীতে নতুন সর্বনিম্ন দরের রেকর্ড গড়লো ভারতের রুপি। মধ্যপ্রাচ্যে যুদ্ধ ছড়িয়ে পড়ার আশঙ্কা, মার্কিন মুদ্রার শক্তি বৃদ্ধি এবং বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধির জেরে ভারতীয় রুপির দরপতন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (১৬ এপ্রিল) নয় পয়সা দর হারিয়েছে ভারতীয় মুদ্রাটি।

বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, এদিন মার্কিন ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার দর রেকর্ড সর্বনিম্ন ৮৩ দশমিক ৫৩ রুপি ছুঁয়েছে।

ভারতের মুদ্রা ব্যবসায়ীরা বলছেন, দেশীয় ইক্যুইটিজের নেতিবাচক প্রবণতা এবং বৈদেশিক মুদ্রার বহির্গমনও বিনিয়োগকারীদের মনোভাবকে ক্ষতিগ্রস্ত করেছে।

আন্তঃব্যাংক বৈদেশিক বিনিময় অনুসারে, মঙ্গলবার লেনদের শুরুতে ডলারের বিপরীতে ভারতীয় মুদ্রার মান ছিল ৮৩ দশমিক ৫১। কিন্তু একপর্যায়ে তা আরও কমে ৮৩ দশমিক ৫৩ রুপিতে পৌঁছায়, যা আগের দিনের শেষ অবস্থানের তুলনায় নয় পয়সা কম।


ভারত   রুপি   মার্কিন ডলার   বিশ্ববাজার  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েল হামলা চালালে সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান

প্রকাশ: ০৪:০২ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

নজিরবিহীন হামলার পর এবার ইসরায়েলকে কঠোর হুমকি দিল ইরান। চলমান উত্তেজনার মধ্যে ইরানের এক উচ্চপদস্থ কর্মকর্তা হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েল পাল্টা হামলা চালালে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে তেহরান।

ইরানের রাজনীতিবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি এই হুমকি দিয়েছেন বলে আজ মঙ্গলবার মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়।

আলি বাঘেরি কানি বলেন, ইসরায়েল যদি পাল্টা হামলা চালায়, ইরান কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে। ইরার এবার জবাব দেওয়ার জন্য আর ১২ দিন অপেক্ষা করবে না।

অন্যদিকে, ইরানের সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল ফজল শেকারচি ইহুদিবাদী ইসরায়েলের শাসকগোষ্ঠীর অপরাধযজ্ঞের পক্ষে অবস্থান না নিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি এবং ফ্রান্সের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, আমরা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রপ্রধানদের পুনরায় স্মরণ করিয়ে দিতে চাই যে, শিশু-হত্যাকারী ইসরায়েলের সন্ত্রাসী শাসকগোষ্ঠীর প্রতি সমর্থন বন্ধ করুন।

তিনি বলেন, ইসলামিক প্রজাতন্ত্র ইরান প্রমাণ করেছে যে, তারা যুদ্ধবাজ নয় এবং যুদ্ধের বিস্তার চায় না। ইসরায়েল যদি দুর্বৃত্তমূলক কোনও আগ্রাসন চালায় তাহলে ইরান আরও শক্তিশালী জবাব দেবে বলে সতর্ক করে দিয়েছেন তিনি।

গত ১৩ এপ্রিল ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে হামলা চালায় ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর অভিজাত শাখা কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

দামেস্কে হামলার প্রতিশোধে ইসরায়েলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। তবে ইরানের বেশির ভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করার দাবি জানিয়েছে তেলআবিব।


ইসরায়েল   হামলা   ইরান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জর্জিয়ার সংসদে সরকারি ও বিরোধী এমপির হাতাহাতি, কিল-ঘুষি

প্রকাশ: ০৩:৩০ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

সংসদে ফরেন এজেন্ট সম্পর্কিত একটি বিতর্কিত বিল নিয়ে আলোচনা করতে গিয়ে বিরোধী দলীয় এমপিদের সাথে ঝামেলায় জড়িয়ে পড়েছেন জর্জিয়ার ক্ষমতাসীন দলের এক এমপি। বিলটি নিয়ে কথা বলতে গিয়ে ওই এমপি বিরোধী এক এমপির কাছে কিল ঘুষি খেয়েছেন। 

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার জর্জিয়ান টেলিভিশনে সংসদ অধিবেশন চলছিল। জর্জিয়ান ড্রিম পার্টির সংসদ সদস্য মামুকা এমদিনারদজে কথা বলছিলেন। এ সময় হঠাৎ করে বিরোধী দলের এমপি আলেকো ইলিসাসভিলি দৌড়ে এসে মামুকে ঘুষি মারতে থাকেন।  

এ ঘটনার পর সংসদ অধিবেশনে দুই পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। এদিকে বিরোধী দলীয় ওই এমপির এমন কর্মকাণ্ডকে স্বাগত জানিয়ে সংসদের বাইরে উল্লাস করা হয়। যদিও জর্জিয়ায় সংসদ অধিবেশনে এমন ঘটনা প্রায়ই ঘটে থাকে। 


জর্জিয়া   সংসদ   ঘুষি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় আল-শিফা হাসপাতালের নিচে মিললো গণকবর

প্রকাশ: ০৩:২৬ পিএম, ১৬ এপ্রিল, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অনবরত হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েলি বাহিনী। এবার গাজার আল-শিফা হাসপাতাল নিচে মিললো গণকবরের সন্ধান।

মঙ্গলবার (১৬ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, হাসপাতালের নিচে সন্ধান পাওয়া গণকবরে ৯ জনের মরদেহ মিলেছে। ধারণা করা হচ্ছে, ইসরায়েলি সেনাবাহিনী হাসপাতালে অভিযান চালানোর সময় তাদের হত্যা করা হয়েছিল। ওই সময়ে তারা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

আল-জাজিরার গণমাধ্যমকর্মী হানি মাহমুদ জানান, হাসপাতালে সন্ধান মেলা গণকবর থেকে মরদেহ সরানোর প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। মূলত কমপ্লেক্স এলাকায় ইসরায়েলি ড্রোনের হামলার আশঙ্কায় এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

বহু বছর ধরে ফিলিস্তিনিদের ওপর চলে আসা গণহত্যা, নিপীড়ণ, ভূমি দখল ইত্যাদি অপরাধের প্রতিবাদে গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর থেকে এখন পর্যন্ত গাজায় হামলা চালিয়েই যাচ্ছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ। তাদের হামলায় এ পর্যন্ত ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

এদিকে জাতিসংঘের মতে, গাজার ওপর ইসরায়েলি যুদ্ধের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণ বাস্তুচ্যুত হয়েছে। ভূখণ্ডের অধিকাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এ ছাড়া আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।


গাজা   আল-শিফা হাসপাতাল   গণকবর  


মন্তব্য করুন


বিজ্ঞাপন