ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

কাশ্মির নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি আজ ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৯ মঙ্গলবার, ১১:১৯ এএম
কাশ্মির নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি আজ ও অন্যান্য খবর

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে করা মামলার শুনানি অনুষ্ঠিত হচ্ছে আজ। ভারতের সুপ্রিম কোর্টে তিন বিচারপতির বেঞ্চে এই শুনানি অনুষ্ঠিত হবে। এই বেঞ্চের শীর্ষে রয়েছেন বিচারপতি অরুণ মিশ্র। অন্য দুই বিচারপতি হলেন এম আর শাহ এবং অজয় রাস্তোগী। 

গরীব বৈধ অভিবাসীদের ওপর এবার ট্রাম্পের খড়্গ

যুক্তরাষ্ট্রে বসবাসকারী গরীব বৈধ অভিবাসীদের ওপর খড়গহস্ত হচ্ছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তাদের জন্য ভিসার মেয়াদ বাড়ানো কিংবা গ্রিন কার্ড পাওয়া কঠিন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কাশ্মিরে বিনিয়োগের প্রতিশ্রুতি মুকেশ আম্বানির

কাশ্মিরে বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি। তিনি বলেছেন, নবগঠিত ইউনিয়ন টেরিটরিজ অব জম্মু ও কাশ্মির এবং লাদাখে সামনের দিনগুলোতে বিনিয়োগ করবে রিল্যায়ান্স।

লাদাখের কাছে পাক-বাহিনীর তৎপরতা, কড়া নজর ভারতের

ভারত সরকারের কাশ্মীর সিদ্ধান্ত নিয়ে পাকিস্তানের সঙ্গে উত্তেজনার মধ্যে এবার লাদাখের কাছের ঘাঁটিতে পাক-বিমান বাহিনীর তৎপরতার খবর পাওয়া গেছে। ভারতের গোয়েন্দা সংস্থা, বিমান বাহিনী এবং সেনাবাহিনী এ তৎপরতার দিকে কড়া নজর রাখছে বলে জানানো হয়েছে ভারতের পত্রপত্রিকাগুলোতে।

বিক্ষোভে হংকং বিমানবন্দরের শতাধিক ফ্লাইট বাতিল

হংকং আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান টার্মিনালে সরকারবিরোধীদের টানা চতুর্থ দিনের বিক্ষোভের কারণে বিমানবন্দরটি থেকে ছেড়ে যাওয়ার তালিকায় থাকা শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে। বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরগুলোর অন্যতম এ হংকং বিমানবন্দরে কয়েক হাজার বিক্ষোভকারী অবস্থান নিয়েছে।

চীনে টাইফুন লেকিমার তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৪৪

চীনের পূর্বাঞ্চলে শক্তিশালী টাইফুন লেকিমার তাণ্ডবে মৃতের সংখ্যা বেড়ে ৪৪ জনে দাঁড়িয়েছে। এখনো অন্তত ১৬ জন নিখোঁজ। গৃহহীন হয়েছেন ১০ লাখের বেশি মানুষ।

ভারতীয় নৌবাহিনীর জাহাজে আগুন, নিখোঁজ ১

ভারতীয় নৌবাহিনীর একটি জাহাজে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গতকাল সোমবার সকালে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে এ ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের ঘটনায় জাহাজের এক ক্রু মেম্বার নিখোঁজ রয়েছেন।

কাশ্মিরিদের অধিকার নিয়ে মার্কিন সিনেটরদের উদ্বেগ

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে চলমান অচলাবস্থায় সেখানে মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রশ্ন তুলেছেন দুজন মার্কিন কংগ্রেস সদস্য। কংগ্রেসের প্রভাবশালী দুই সদস্যের যৌথ বিবৃতিতে বলা হয়, কাশ্মিরের বিশেষ সুবিধা কেড়ে নিয়ে সেখানে নিরাপত্তা বাহিনীর সদস্যের মোতায়েনের ব্যাপারে বিশ্ব নজর দিচ্ছে না।

বোমা হামলার হুমকিতে ৭০ মিনিট বন্ধ দিল্লি বিমানবন্দর

বোমা হামলার হুমকি পাওয়ার পর দিল্লির ইন্দিরা গান্ধি আন্তর্জাতিক বিমানবন্দর ৭০ মিনিটের জন্য বন্ধ ছিল। রাত আটটা ৪৯ মিনিটে দিল্লি পুলিশ টার্মিনাল ২ এলাকায় বোমা হামলার হুমকি রয়েছে বলে খবর পায়। এ সময় ২ নম্বর টার্মিনাল থেকে সব যাত্রীকে সরিয়ে নেওয়া হয়। রাত ১০টার দিকে সেখানকার পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসে। তল্লাশি চালিয়ে সেখানে কোনো বোমা পাওয়া যায়নি।

রাহুল গান্ধীকে বিমান পাঠাতে চাইলেন কাশ্মিরের গভর্নর

জম্মু-কাশ্মিরে সহিংসতা ঘটছে মন্তব্য করায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কঠোর সমালোচনা করেছেন সেখানকার গভর্নর সত্য পাল মালিক। সোমবার তিনি বলেন, কংগ্রেস নেতার জন্য তিনি একটি বিমান পাঠাতে চান যাতে করে তিনি কাশ্মির উপত্যকা পরিদর্শন করে মাঠ পর্যায়ের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে পারেন।

কাশ্মিরে অচলাবস্থার মধ্যে ভারতে বড় বিনিয়োগ নিয়ে আসছে সৌদি আরব

অবরুদ্ধ কাশ্মিরে যখন মুসলিমরা নিরানন্দ ঈদ কাটাচ্ছে। ঠিক সেসময়টাতেই সৌদি আরবের বড় বিনিয়োগ পাওয়ার কথা জানালো ভারত। ভারতের রিল্যায়ান্স গ্রুপের ‘অয়েল টু কেমিক্যালস’ (ওটিসি) বিভাগের ২০ শতাংশ শেয়ার কিনে নিচ্ছে সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো।  সোমবার রিল্যায়ান্স গ্রুপের বার্ষিক সাধারণ সভায় কোম্পানির চেয়ারম্যান মুকেশ আম্বানি জানান, শেয়ার কিনে নিয়ে ভারতে সাড়ে সাত হাজার মার্কিন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি প্রতিষ্ঠানটি।

বাংলা ইনসাইডার/এএইচসি