ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ
Bagan Bangla Insider

চলে গেলেন অরুন জেটলিও

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৯ শনিবার, ০১:১৯ পিএম
চলে গেলেন অরুন জেটলিও

ভারতের প্রবীণ রাজনীতিক ও সাবেক অর্থমন্ত্রী অরুন জেটলি আর নেই। আজ শনিবার দিল্লির এইমস এ চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

শ্বাসকষ্টের সমস্যা নিয়ে গত ৯ আগস্ট থেকে দিল্লির এমসে ভর্তি হন অরুন জেটলি। সেখানে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাকে। চিকিৎসকদের একটি দল সর্বক্ষণ নজর রাখছিলেন তার ওপর। সেই অবস্থাতেই শনিবার স্থানীয় সময় দুপুর ১২টা  ৯ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

দীর্ঘদিন ধরেই হার্ট ও কিডনির সমস্যায় ভুগছিলেন অরুন জেটলি। গতবছর তার কিডনি প্রতিস্থাপনও করা হয়েছিল। ভারতের সংবাদ মাধ্যমগুলোর জানিয়েছে, প্রতিদিনই অরুন জেটলির শারীরিক অবস্থার অবনতি ঘটছিল। শুরুতে তাকে হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখা হলেও পরবর্তীতে শারীরিক অবস্থার এতটাই অবনতি ঘটে যে, তাকে এক্সট্রা করপোরাল মেমব্রেন অক্সিজিনেশন (এসিএমও)-তে স্থানান্তর করা হয়। 

প্রসঙ্গত, এসিএমওতে রোগীদের তখনই রাখা হয়, যখন তাদের হার্ট, কিডনি কাজ করা বন্ধ করে দেয় আর সেই সময় রোগীদের জন্য ভেন্টিলিটর কোন কাজেই লাগেনা। এই প্রক্রিয়াতে রোগীর শরীরে অক্সিজেন পৌঁছে দেওয়া হয়। অরুন জেটলিকে দেখতে মন্ত্রী জিতেন্দ্র সিং এইমস এ গিয়েছিলেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহও অরুন জেটলি এবং কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রী হর্ষবর্ধনও অরুন জেটলিকে সেখানে গিয়েছিলেন।

উল্লেখ্য, কিছুদিন আগেই ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও প্রবীণ বিজেপি নেত্রী সুষমা স্বরাজের মৃত্যু হয়। সেই শোক এখনও কাটিয়ে উঠতে পারেনি দেশটির রাজনৈতিক অঙ্গন। এমন অবস্থায় আজ অরুন জেটলির মতো আরেক বর্ষীয়ান বিজেপি নেতার মৃত্যু দলটির জন্য বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। 

বাংলা ইনসাইডার/এএইচসি