ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

কারবালায় আশুরার মিছিলে নিহত ৩১

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৯ বুধবার, ০৮:৩৬ এএম
কারবালায় আশুরার মিছিলে নিহত ৩১

ইরাকের কারবালা শহরে পবিত্র আশুরার মিছিলে পদদলিত হয়ে নিহত হয়েছেন অন্তত ৩১ জন। স্থানীয় সময় গতকাল মঙ্গলবারের এ ঘটনায় আহত হয়েছে আরও শতাধিক মানুষ। ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, মঙ্গলবার কালো পোশাক পরা লাখ লাখ শিয়া মতাবলম্বী কারবালায় ইমাম হোসেনের মাজার অভিমুখে রওনা দেয়। অনেকেই নিজেদের বুকে-পিঠে আঘাত করে ইমাম হোসেনের জন্য দুঃখ প্রকাশ করতে থাকে। এসময় ফুটপাতে একটি দুর্ঘটনা ঘটে। এতে আতঙ্কিত হয়ে অন্যরা ছুটতে শুরু করলে পদদলিত হওয়ার ঘটনা ঘটে। গত কয়েক বছরের মধ্যে আশুরার মিছিলে এটাই সবচেয়ে প্রাণঘাতী পদদলনের ঘটনা।

উল্লেখ্য, ইরাকের রাজধানী বাগদাদ থেকে প্রায় একশ’ কিলোমিটার দূরের কারবালা শহরে প্রতিবছর লাখ লাখ শিয়া মতাবলম্বী আশুরার মিছিলে যোগ দেয়। মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর নাতি ইমাম হোসেনের মৃত্যুবার্ষিকী পালনের অংশ হিসেবে ওই মিছিল আয়োজন করা হয়। সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেনের সুন্নি প্রভাবিত শাসনামলে আশুরার বেশিরভাগ মিছিলই নিষিদ্ধ করা হয়েছিল। তবে এখন দিনটিকে সরকারি ছুটি ঘোষণার পাশাপাশি কারবালা যুদ্ধের স্মরণে নানা আয়োজন করা হয়। এ বছর কারবালায় প্রায় ৩০ লাখ মানুষ সমবেত হয়েছে বলে দাবি করেছেন আয়োজকরা।

বাংলা ইনসাইডার/এএইচসি