ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ
Bangla Insider

অভিজিত হত্যার দায় স্বীকার করা আলকায়েদার সেই জঙ্গি নিহত

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৯ অক্টোবর ২০১৯ বুধবার, ০৮:৪৬ এএম
অভিজিত হত্যার দায় স্বীকার করা আলকায়েদার সেই জঙ্গি নিহত

বাংলাদেশের মুক্তমনা লেখক-ব্লগার অভিজিত রায় হত্যার দায় স্বীকার করা আলকায়েদা নেতা আসিম উমর নিহত হয়েছে। সে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধানের দায়িত্বে ছিল। যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর যৌথ অভিযানে আসিম উমর নিহত হয়েছে বলে আফগাস্তিানের গোয়েন্দারা জানিয়েছেন।

২০১৫ সালের ফ্রেবুয়ারিতে অভিজিত রায়কে কুপিয়ে হত্যার পর এই আসিম উমরই প্রথম এক ভিডিও বার্তায় ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছিল বলে সাইট ইন্টেলিজেন্স জানিয়েছিল।

মঙ্গলবার টুইটবার্তায় আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টোরেট অব সিকিউরিটি (এনডিএস) জানিয়েছে, চলতি বছরের গত ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে তালিবানের ঘাঁটিতে অভিযানে নিহত হয়েছে আসিম উমর। ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী, ২০১৪ সালের সেপ্টেম্বরে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা-একিউআইএস গঠনের পর থেকে এর নেতৃত্ব দিচ্ছিল আসিম উমর। তার সম্পর্কে তেমন কিছু জানা যায়নি। ধারণা করা হয় সে একজন ভারতীয়। আফগান সীমান্তবর্তী জঙ্গিদের শক্ত ঘাঁটি মিরানশাহ শহরে কয়েক বছর কাটিয়েছে তিনি। আল-কায়েদায় যোগ দেওয়ার আগে আসিম উমর কাশ্মীর ভিত্তিক জঙ্গি গোষ্ঠী হরকাতুল মুজাহিদিন এবং জইশ-ই-মোহাম্মদে কাজ করতো বলেও ধারণা করা হয়ে থাকে।

বাংলা ইনসাইডার/এএইচসি