ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে অঙ্গরাজ্যে নির্বাচন: ট্রাম্পের বিদায়ের আভাস?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৭ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার, ০৯:০০ এএম
যুক্তরাষ্ট্রে অঙ্গরাজ্যে নির্বাচন: ট্রাম্পের বিদায়ের আভাস?

যুক্তরাষ্ট্রের কয়েকটি অঙ্গরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে বিজয়ের পাল্লাটা বিরোধীদল ডেমোক্র্যাটদের দিকেই হেলে পড়েছে। ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই অঙ্গরাজ্যের নির্বাচনের ফল ডোনাল্ড ট্রাম্পের বিপক্ষে জনরায় কিনা সে প্রশ্ন উঠছেই।

গত দুই দশকের বেশি সময়ের মধ্যে ভার্জিনিয়া আইনসভার পূর্ণ নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাত থেকে চলে গেছে ডেমোক্র্যাটদের দখলে। ভার্জিনিয়ায় রিপাবলিকানদের আধিপত্য গুঁড়িয়ে দিয়ে অঙ্গরাজ্যের আইনসভার দুই কক্ষের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে ডেমোক্র্যাটরা। মিসিসিপিতে গভর্নর নির্বাচনে সামান্য ব্যবধানে ক্ষমতা ধরে রাখতে সক্ষম হয়েছে রিপাবলিকানরা।

কেন্টাকিতে গভর্নর নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর জয় পেয়েছেন ডেমোক্র্যাট অ্যান্ডি বেশার। ক্ষমতাসীন রিপাবলিকান গভর্নর ম্যাট বেভিনকে চূড়ান্ত গণনায় দশমিক ৪ শতাংশ ভোট ব্যবধানে হারিয়ে জয়ী হয়েছেন ডেমোক্র্যাট অ্যান্ডি বেশার।  ৫২ বছর বয়সী বেভিন অনিয়মের অভিযোগ তুলে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছেন। তবে বেশার বলেছেন, দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুত হচ্ছেন তিনি।

যেই অঙ্গরাজ্যগুলো রিপাবলিকানদের খাস তালুক হিসেবে পরিচিত ছিল সেখানেই এবার মুখ থুবড়ে পড়েছে তারা। আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই ফল ট্রাম্পের বুকে কাঁপন ধরাচ্ছে বলে মনে করা হচ্ছে।

বাংলা ইনসাইডার/এএইচসি