ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ

বাংলাদেশ থেকে অস্ত্র কিনবে যুক্তরাষ্ট্র

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৭ নভেম্বর ২০১৯ বৃহস্পতিবার, ০৫:৩৬ পিএম
বাংলাদেশ থেকে অস্ত্র কিনবে যুক্তরাষ্ট্র

বিশ্বের অস্ত্র উৎপাদন ও রপ্তানির তালিকায় শীর্ষে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্বের একাধিক দেশ তাদের কাছে থেকে অস্ত্র বা গোলাবারুদ আমদানি করে থাকে। তবে সেই যুক্তরাষ্ট্রকে এবার অস্ত্র রপ্তানি করতে যাচ্ছে বাংলাদেশ। যুক্তরাষ্ট্রের একটি কোম্পানি বাংলাদেশের উৎপাদিত অস্ত্র কিনতে আগ্রহ প্রকাশ করেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সশস্ত্র বাহিনী বিভাগের একটি প্রতিবেদন থেকে অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্রে জানা যায়, বাংলাদেশ অর্ডন্যান্স ফ্যাক্টরিকে তাদের উৎপাদিত অস্ত্র ও গোলাবারুদ এবং পুরনো  আগ্নেয়াস্ত্র রপ্তানির বিষয়টি অনুসন্ধান করার জন্য গেল ৮ সেপ্টেম্বরের একটি বৈঠকে দায়িত্ব দেওয়া হয়। অনুসন্ধারে বেরিয়ে আসে যুক্তরাষ্ট্রের ইন্টার-অর্ডন্যান্স বা আইও ইনক নামের একটি কম্পানি এই ধরনের অস্ত্র কিনে থাকে। পরে যুক্তরাষ্ট্রের ওই কম্পানির সঙ্গে যোগাযোগ করা হলে তারা বাংলাদেশে তৈরি অস্ত্র, গোলাবারুদ এবং মজুদ পুরনো আগ্নেয়াস্ত্র ধ্বংস না করে রপ্তানি করতে চাইলে তা কিনতে আগ্রহ প্রকাশ করে।

এ বিষয়ে বাংলাদেশ অর্ডন্যান্স ফ্যাক্টরির সাবেক কমান্ড্যান্ট অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জীবন কানাই দাশ দেশের একটি দৈনিককে জানান, ‘মজুদ অস্ত্র ও ব্যবহার অনুপযোগী গোলাবারুদ রপ্তানির সুযোগ তৈরির বিষয়টি বাংলাদেশের জন্য শুভসূচনা এবং খুবই খুশির খবর। প্রতিটি দেশই তার সক্ষমতা বাড়াতে চায়। বাংলাদেশ এদিকে উন্নতি করছে বলেই এ সম্ভাবনা তৈরি হয়েছে ‘

বাংলা ইনসাইডার