ঢাকা, রোববার, ১৫ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬ বঙ্গাব্দ

শ্রীলঙ্কার ক্ষমতায় আবারও রাজাপাকসে পরিবার ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯ রবিবার, ১০:০১ এএম
শ্রীলঙ্কার ক্ষমতায় আবারও রাজাপাকসে পরিবার ও অন্যান্য খবর

শ্রীলঙ্কায় আবারও ক্ষমতায় আসতে চলেছে রাজাপাকসে পরিবার। নির্বাচনের অনানুষ্ঠানিক ফলাফলে দেখা গেছে, সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের ভাই গোতাবায়া রাজাপাকসে বড় ব্যবধানে এগিয়ে রয়েছেন। তিনি পেয়েছেন ৬৭ শতাংশ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী প্রেমাদাসা পেয়েছেন মাত্র ২৪ শতাংশ ভোট।

আফগানিস্তানে ৬ শতাধিক আইএসের আত্মসমর্পণ

আফগানিস্তান জঙ্গিগোষ্ঠী আইএসের ছয় শতাধিক সদস্য আত্মসমর্পণ করেছে বলে দাবি করেছে দেশটির সরকার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিগত দুই সপ্তাহে ছয়শ’র বেশি আইএস আত্মসমর্পণ করেছে যাদের মধ্যে পাকিস্তানি, মধ্য এশীয় ও ইরানি নাগরিক রয়েছে।

অভিশংসন তদন্তের মধ্যেই সাক্ষীকে ‘ভয় দেখাচ্ছেন’ ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন তদন্তের শুনানি চলছে। ঠিক এ সময়টাতেই ট্রাম্প এক সাক্ষীকে টুইটারে হুমকি দিয়েছেন। তদন্ত চলাকালে ট্রাম্পের এ আচরণকে আগ্রাসন বলে বিবেচনা করছেন ডেমোক্রেটরা।

আন্দোলন থামাতে হংকংয়ের রাজপথে চীনা সেনা

হংকংয়ে গণতন্ত্রপন্থীদের চীনবিরোধী আন্দোলনে বিক্ষোভাকারীদের অবরোধ করে রাখা রাজপথ খুলে দিতে চীনা সেনাদের মোতায়েন করা হয়েছে। টি-শার্ট ও শর্টস পরে তারা কলুনে নিজেদের ব্যারাক থেকে হংকং বাপ্টিস্ট বিশ্ববিদ্যালয়ে গিয়েছে। সেখানেই বিক্ষোভকারীদের দমনে ব্যারিকেড স্থাপন করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে এতে করে আরও উত্তেজনা সৃষ্টি হবে।

ইরানের সঙ্গে বর্ডার ক্রসিং বন্ধ করে দিলো ইরাক

জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে ইরানজুড়ে তীব্র বিক্ষোভের মুখে দেশটির সঙ্গে থাকা দুই বর্ডার ক্রসিং বন্ধ করে দিয়েছে ইরাক। শুক্রবার ইরানে বিক্ষোভ ছড়িয়ে পড়ার পর শনিবার এ সিদ্ধান্ত নেয় ইরাকি কর্তৃপক্ষ।

অরুণাচল ভারতের প্রদেশ নয় : চীন

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অরুণাচল প্রদেশে সেদেশের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সাম্প্রতিক সফরের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে চীন। বেইজিং বলেছে, চীন কখনই অরুণাচল প্রদেশকে ভারতীয় ভূখণ্ড বলে মানতে রাজি নয়। কারণ তারা এই অঞ্চলকে দক্ষিণ তিব্বত নামে ডাকে।

ভারতে আবারও নাগরিকত্ব সংশোধনী বিল আনছে বিজেপি

ভারতের কেন্দ্রীয় সরকার নাগরিকত্ব আইনে পরিবর্তন আনার জন্য আবারও একটি বিল দেশটির পার্লামেন্টে পেশ করছে। সোমবার থেকে শুরু শীতকালীন অধিবেশনের কর্মসূচিতেই বিতর্কিত এই বিলের উল্লেখ করা হয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি