ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৬ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ

পশ্চিমবঙ্গে ৫ ট্রেন, ১৫ বাসে আগুন ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০১৯ রবিবার, ১০:২১ এএম
পশ্চিমবঙ্গে ৫ ট্রেন, ১৫ বাসে আগুন ও অন্যান্য খবর

ভারতে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর পাশাপাশি পশ্চিমবঙ্গেও ঘেরাও, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। শনিবার রাজ্যটির বিভিন্ন স্থানে বিক্ষোভ ও রেল-সড়ক অবরোধের পাশাপাশি ৫টি ট্রেন এবং ১৫টি বাসে আগুন দেওয়া হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সহিংসতা বন্ধ করে সবাইকে শান্তিপূর্ণ আন্দোলনের আহ্বান জানিয়েছেন।

দুর্নীতির দায়ে সুদানের সাবেক প্রেসিডেন্ট বশিরের সাজা

সুদানের সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরকে দুর্নীতির দায়ে দুই বছর কারাগারে আটক রাখার আদেশ দিয়েছে দেশটির আদালত। শনিবার (১৪ ডিসেম্বর) দুর্নীতি ও বৈদেশিক মুদ্রা অবৈধভাবে আত্মসাৎ করার দায়ে দোষী সাব্যস্ত হলে তাকে এই সাজা দেওয়া হয়।

২ ঘণ্টায় ট্রাম্পের শতাধিক টুইট

মাত্র ২ ঘণ্টায় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে শতাধিক বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রতিনিধি পরিষদের বিচারবিভাগীয় কমিটি তার বিরুদ্ধে অভিশংসনের প্রক্রিয়া শুরুর অনুমোদন দেওয়ার পর ১২০ মিনিটে ১২৩টি টুইট করেছেন তিনি।

গরুর খামারে কম্বল দান করলেই মিলবে বন্দুকের লাইসেন্স!

কোনও গরুর খামারে (গোশালা) কমপক্ষে ১০টি কম্বল দান করলেই বন্দুকের লাইসেন্স দেওয়ার নতুন নিয়ম চালু করেছেন ভারতের মধ্যপ্রদেশের গোয়ালিয়রের জেলাশাসক অনুরাগ চৌধুরী। গত বৃহস্পতিবার থেকে এই আইন জারি করেছেন তিনি। সেখানে বলা হয়েছে, বন্দুকের লাইসেন্সের জন্য আবেদনকারীকে জেলার কোনও গোশালায় অন্তত ১০টি কম্বল দান করলেই হবে। আর তা হলেই আত্মরক্ষার জন্য বন্দুকের লাইসেন্স পেয়ে যাবেন তিনি। প্রয়োজন হবে না অন্য কোনও সরকারি ছাড়পত্র।

নেপালে বোমা বিস্ফোরণ, পুলিশ কর্মকর্তাসহ নিহত ৩

নেপালে বোমা বিস্ফোরণে এক পুলিশ কর্মকর্তাসহ অন্তত তিনজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৩ জন। শনিবার (১৪ ডিসেম্বর) সকালে দেশটির দক্ষিণাঞ্চলীয় দানুশা জেলার একটি বাড়িতে এই ঘটনা ঘটে। এখনও কোনও গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

রাষ্ট্রীয় ক্ষমতায় পুতিনের দুই দশক

গত ২০ বছরে রাশিয়ার প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন ভ্লাদিমির পুতিন। ১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর তিনি রাশিয়ার প্রেসিডেন্ট হন। তখন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন বিল ক্লিনটন। গত ২০ বছরে যুক্তরাষ্ট্রের তিন প্রেসিডেন্ট এবং ব্রিটেনের পাঁচজন প্রধানমন্ত্রী ক্ষমতায় আসা-যাওয়া দেখেছেন তিনি।

সোশ্যাল মিডিয়া বিশেষজ্ঞ খুঁজছেন রানি এলিজাবেথ

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের সামাজিক যোগাযোগমাধ্যমে তার হয়ে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষার জন্য `ডিজিটাল কমিউনিকেশনস অফিসার` পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ব্রিটেনের রাজপরিবারের পক্ষ থেকে বৃহস্পতিবার ‘দ্য রয়্যাল হাউসহোল্ড’ লিঙ্কড-ইন প্রোফাইলে পোস্ট করা হয়েছে বিজ্ঞাপন। কাজ করতে হবে সপ্তাহে পাঁচ দিন। সোম থেকে শুক্রবার। সপ্তাহে মোট সাড়ে ৩৭ ঘণ্টা কাজ করতে হবে। বছরে দেওয়া হবে ৪৫ থেকে ৫০ হাজার পাউন্ড। অর্থাৎ, বাংলাদেশি টাকায় ৫৪ লাখ টাকার কাছাকাছি।

গোপনে ইরানের সঙ্গে সম্পর্ক তৈরির চেষ্টা করছে সৌদি

আমেরিকার প্রভাবশালী গণমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, সৌদি আরব গোপনে ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে। শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি কর্মকর্তারা এই ভেবে উদ্বিগ্ন হয়ে পড়েছেন যে, ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক অবনতি হওয়া এবং উত্তেজনা বেড়ে চলার কারণে দেশের অর্থনীতি আরও খারাপ অবস্থায় পড়বে। আমেরিকা ও অন্য মিত্ররা কতটা পৃষ্ঠপোষকতা দেবে তা নিয়ে সৌদি কর্মকর্তারা উদ্বিগ্ন। এ অবস্থায় তারা ইরানের সঙ্গে সম্পর্ক উন্নয়নের পথ বেছে নেয়াকে ভালো মনে করছেন।

সড়ক দুর্ঘটনায় ‘মিস পাকিস্তান’ নিহত

সড়ক দুর্ঘটনায় ‘মিস পাকিস্তান ২০১২’ জানিভ নাভিদ নিহত হয়েছেন। গত ১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মেরিল্যান্ডের কলেজ পার্ক রোডে স্থানীয় সময় রাত ১১টা ৪০ মিনিটে তার গাড়িটি এ দুর্ঘটনার কবলে পড়ে। ৪ ডিসেম্বর (বুধবার) তার দাফন সম্পন্ন হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি