ঢাকা, শনিবার, ২৫ জানুয়ারি ২০২০, ১২ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ

ইরানের সরকার পতন হচ্ছে?

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০ সোমবার, ০৩:২৩ পিএম
ইরানের সরকার পতন হচ্ছে?

উত্তাল ইরান। ইরানের সামরিক বাহিনীর হামলায় বিধ্বস্ত ইউক্রেনের বিমান বিধ্বস্ত হওয়ার পর, দেশটির শীর্ষ নেতৃত্বের পদত্যাগ চেয়ে সোমবার (১৩ জানুয়ারি) তৃতীয় দিনের মতো বিক্ষোভ চলছে তেহরানে। তেহরান বিশ্ববিদ্যালয় থেকে বিক্ষোভকারীদের একটি গ্রুপ টুইটারে প্রকাশ করা এক ভিডিওতে জানিয়েছে, তাদের মিথ্যা কথা বলে ভুলিয়ে রাখা হচ্ছে। আমেরিকা না, ইরানের ঘরেই ইরানের আসল শত্রু। 

এদিকে, বিক্ষোভকারীদের প্রকাশিত আরেকটি ভিডিও থেকে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে নিয়ে তেহরানের বাইরে থেকে আসা বিক্ষোভকারীরা তেহরানের আজাদি স্কয়ারে সমাবেত হচ্ছেন।

ইরানের রাষ্ট্র সংশ্লিষ্ট কিছু গণমাধ্যম তাদের প্রতিবেদনে জানিয়েছে, ইরানের সামরিক বাহিনী ভুলক্রমে ইউক্রেনের একটি বিমান বিধ্বস্ত করার পয়, ওই বিমানের ১৭৬ যাত্রী মারা যায়। এ ঘটনাকে পুঁজি করে ইরানের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা বিক্ষোভে নেমেছেন।

তেহরানের অধিবাসীদের অনেকেই রয়টার্সকে জানিয়েছেন, বিক্ষোভকারীদের তোপের মুখে আজাদি স্কয়ার থেকে পুলিশ হটেছে। বিক্ষোভকারীদের অনেকেই প্রথমে পুলিশ কর্মকর্তাদের আহ্বান জানিয়েছিলেন, ইরানে দুঃশাসনের অবসান ঘটাতে তারাও যেনো আন্দোলনকারীদের সাথে অংশ নেন।


বাংলা ইনসাইডার