ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

বিদায় নিলেন বিশ্বের সবচেয়ে খর্বকায় মানুষ খগেন্দ্র

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০ শনিবার, ১২:৩৬ পিএম
বিদায় নিলেন বিশ্বের সবচেয়ে খর্বকায় মানুষ খগেন্দ্র

না ফেরার দেশে পাড়ি জমালেন বিশ্বের সবচেয়ে খাটো/খর্বকায় মানুষ নেপালের খগেন্দ্র থাপা মগার। শুক্রবার (১৭ জানুয়ারি) নেপালের পোখারায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শনিবার (১৮ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর প্রতিবেদন অনুসারে, দীর্ঘদিন ধরেই খগেন্দ্র  নিউমোনিয়ায় ভুগছিলেন। পরবর্তীতে তা হার্টে সংক্রামণ হয়।এই রোগেই তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ২৭ বছর। তার মৃত্যুতে গভীর শোক জানিয়েছে গিনেজ বোর্ড।

খগেন্দ্র থাপার উচ্চতা ছিল ৬৭.০৮ সেন্টিমিটার (২ ফুট ২.৪১ ইঞ্চি)। ২০১০ সালে  ১৮ বছর বয়সে তিনি সবচেয়ে খর্বকায় মানুষ হিসেবে গিনেস বুকে নাম ওঠান।

গিনেস রেকর্ড বুক দুই ক্যাটাগরিতে বিশ্বের সবচেয়ে খাটো মানুষের স্বীকৃতি দেয়। একটি হলো সচল অন্যটি হলো অচল। হাঁটা চলা করতে পারার দিক দিয়ে বিশ্বের সবচেয়ে খাটো মানুষ ছিলেন খগেন্দ্র।

১৯৯২ সালের ১৪ অক্টোবর খগেন্দ্র নেপালে জন্মগ্রহণ করেন।  ২০১০ সালে ১৮ বছর বয়সে খগেন্দ্রকে বিশ্বের সবচেয়ে ছোট মানুষের স্বীকৃতি দেয় গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড। সে সময়কার একটি ছবিতে দেখা যায়, খগেন্দ্র গিনেজ রেকর্ডের সার্টিফিকেট ধরে দাঁড়িয়ে আছেন। সার্টিফিকেটের চেয়ে কিছুটা লম্বা তিনি।

বাংলা ইনসাইডার/এসএস