ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

নাগরিকত্ব আইন; মোদির পক্ষে সাফাই গাইলেন তসলিমা

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২০ শনিবার, ০৪:০৩ পিএম
নাগরিকত্ব আইন; মোদির পক্ষে সাফাই গাইলেন তসলিমা

ভারতে ইসলামবিদ্বেষী নাগরিকত্ব সংশোধনী আইন বিশ্বজুড়ে সমালোচিত হলেই নতুন আইনটির পক্ষে সাফাই গেয়েছেন বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন।

এক টুইট পোস্টে তিনি বলেন, আতঙ্কিত হওয়ার কী আছে? ভারত তার বিশালসংখ্যক মুসলিম জনগোষ্ঠীকে তাড়িয়ে দিচ্ছে না। এটি (আইনটি) শুধু অবৈধ অভিবাসীদের নিয়ে।

তিনি বলেন, পাশ্চাত্যের অনেক দেশ এখন মুসলিমদের গ্রহণ করতে চায় না। সেটি কেন, আমরা সবাই তা জানি। যাই হোক, গতরাতে আমি ‘তাজমহল’ নামে একটা ফ্রেঞ্চ সিনেমা দেখছিলাম, যেটি মুম্বাই হামলার গল্প নিয়ে তৈরি।

শুক্রবার এক টুইটবার্তায় তসলিমা নাসরিন লেখেন, আমি বাংলাদেশ থেকে ভারতে আসিনি। আমি ভারত এসেছি সুইডেন থেকে। আমি মনে করতাম, আমার বসবাসের জন্য ভারতই ভালো। আমি এখনও তাই মনে করি। অনেক হিন্দু যারা ইউরোপে বসবাস করছেন, তারা আমার মতো করে ভাবে না। যারা দেশকে ভালোবাসে, তাদেরই দেশে থাকা উচিত।

তিনি বলেন, বাংলাদেশের উচ্চবিত্ত ও মধ্যবিত্তের স্বপ্নের দেশ ভারত না। তারা ইউরোপ, উত্তর আমেরিকা ও অস্ট্রেলিয়ায় পাড়ি জমানোর স্বপ্ন দেখেন।

ভালো ও নিরাপদ জীবনের জন্য কেবল হতাশাগ্রস্ত ও অসহায় লোকজন ভারতে অবৈধভাবে প্রবেশ করেন বলে এই বিতর্কিত লেখিকার মন্তব্য।

সিএএ অনুসারে, ভারতের তিন প্রতিবেশী দেশ থেকে ছয়টি সংখ্যালঘু ধর্মীয় জনগোষ্ঠীকে নাগরিকত্ব দেওয়া হবে। যদি তারা প্রমাণ করতে পারে যে, তারা ভারতে ২০১৫ সালের আগে এসেছে। তবে ওই সংখ্যালঘুদের মধ্যে মুসলিমরা অন্তর্ভুক্তি নেই।

বাংলা ইনসাইডার/এসএস