ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ

করোনায় চীনের ক্ষতি ৩৩ লাখ কোটি টাকা ও অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২০ শনিবার, ১০:৩৯ এএম
করোনায় চীনের ক্ষতি ৩৩ লাখ কোটি টাকা ও অন্যান্য খবর

গত একমাসে শুধুমাত্র করোনাভাইরাসের জন্য চীনের ৪২০ বিলিয়ন ডলার বা ৩৩ লাখ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। ৩০ বছরের ইতিহাসে সব থেকে তলানিতে নেমে গেছে দেশটির অর্থনীতি। কীভাবে বিশাল ক্ষতি মোকাবেলা করা চীনের জন্য বড় মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

করোনা নিয়ে বেইজিংয়ে নতুন নিয়ম 

করোনা ভাইরাস প্রতিরোধে চীনের রাজধানী বেইজিংয়ে প্রবেশ করা প্রত্যেককে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এই নিয়ম মানা না হলে শাস্তির ঘোষণা দিয়েছে চীন সরকার। নববর্ষের ছুটি শেষে রাজধানীতে ফেরা মানুষের মাধ্যমে যেন এই ভাইরাস না ছড়ায় সেজন্য এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

শীর্ষ সামরিক কর্মকর্তাকে সেই ‘গোপন ভাইরাস ল্যাব’র দায়িত্ব দিল চীন

চীনের হুবেই প্রদেশের উহানে অবস্থিত ‘খুবই গোপনীয়’ ভাইরাসের ল্যাবরেটরির দায়িত্ব একজন শীর্ষ সামরিক কর্মকর্তাকে দিয়েছে চীন। চেং ওয়েই নামের একজন মেজর জেনারেল ও জৈবঅস্ত্র বিশেষজ্ঞ এই ল্যাবে নিয়োগ পেয়েছেন। এই গবেষণাগার থেকেই প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের কিছু কর্মকর্তা। 

হাইতিতে এতিমখানায় আগুন, ১৩ শিশু নিহত 

হাইতির রাজধানী পোর্ট আউ প্রিন্সের বাইরে একটি এতিমখানায় অগ্নিকাণ্ডে ১৩ শিশু নিহত হয়েছে। শুক্রবার এই অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতদের বয়স ১১ বছরের নিচে। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি অলাভজনক সংস্থা এতিমখানাটি পরিচালনা করে। স্থানীয় সময় বৃহস্পতিবার রাত নয়টার দিকে আগুনের সূত্রপাত ঘটে। 

নির্ভয়া মামলার শুনানি চলাকালে জ্ঞান হারালেন বিচারপতি

ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে চার দোষীকে আলাদা-আলাদা ফাঁসি দেওয়ার জন্য আবেদন করা হয়েছিল। গতকাল শুক্রবার সেই মামলার শুনানি চলাকালে জ্ঞান হারান বিচারপতি আর ভানুমতী। পরে জানা যায় বিচারপতি জ্বরে ভুগছিলেন। শুনানি চলাকালীন অসুস্থ হয়ে পড়েন তিনি। ফলে মামলার শুনানি পিছিয়ে গেছে। আগামী ২০ ফেব্রুয়ারি এই মামলার শুনানি হবে। 

জার্মানিতে আবারও শূন্য প্রবৃদ্ধি 

সংকটের মধ্য দিয়ে যাচ্ছে ইউরোপের অন্যতম বৃহৎ অর্থনীতির দেশ জার্মানির অর্থনীতি। গত বছর অর্থাৎ ২০১৯ সালের প্রথম নয় মাসে দেশটির আর্থিক প্রবৃদ্ধি শূন্য শতাংশে আটকে ছিল। ধারণা করা হয়েছিল ওই বছরের শেষ প্রান্তিকে (তিনমাসে) তা শূন্য দশমিক এক হবে, কিন্তু বছর শেষে দেখা গেল সে আশাও পূরণ হয়নি। 

কাশ্মির ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা এরদোয়ানের

 কাশ্মির ইস্যুতে পাকিস্তানের পাশে থাকার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। শুক্রবার পাকিস্তানের পার্লামেন্টের যৌথ অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ ঘোষণা দেন। এ নিয়ে চারবার পাকিস্তানের পার্লামেন্টে ভাষণ দিলেন তুর্কি প্রেসিডেন্ট। 

ফেলানি হত্যা মামলার শুনানি এবার ভারতের সুপ্রিম কোর্টে 

বাংলাদেশ-ভারত সীমান্তে কাঁটাতারের বেড়া (ছবি সংগৃহীত)বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশি কিশোরী ফেলানি খাতুন হত্যা মামলার শুনানি এবার ভারতের সুপ্রিম কোর্টে শুরু হয়েছে। শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) সিনিয়র বিচারপতি ড. ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি কেএম জোসেফকে নিয়ে গঠিত বেঞ্চে শুনানি শুরু হয়। ভারতের শীর্ষ আদালত দীর্ঘ প্রায় আড়াই বছর পর মামলাটির শুনানি নিচ্ছে।

 

বাংলা ইনসাইডার/এএইচসি