ওয়ার্ল্ড ইনসাইড

মিশন ২০২০: কে হবেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:২৩ পিএম, ১৭ ফেব্রুয়ারী, ২০২০


Thumbnail

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের এখনও আট মাস বাকি। চূড়ান্ত সেই নির্বাচনের আগে এখন চলছে আরেক নির্বাচন অর্থাৎ প্রার্থী বাছাই। রিপাবলিকান দল থেকে ডোনাল্ড ট্রাম্পের মনোনয়ন পাওয়াটা নিশ্চিতই বলা চলে। কিন্তু ডেমোক্রেটিক দলের মনোনয়নের পাবার জন্য লড়ছেন ১১ জন প্রার্থী। ডোনাল্ড ট্রাম্পকে হটানোর চূড়ান্ত যুদ্ধের আগে এই প্রার্থীদের নিজেদের মধ্যে চলছে তীব্র প্রতিযোগিতা।

শুরুতে জো বাইডেনকে ডেমোক্রেটিকদের সম্ভাব্য প্রার্থী ভাবা হলেও ককাসে তার ফল তেমন একটা ভালো না। বাইডেনের চেয়ে বরং অনেকটাই এগিয়ে গেছেন বার্নি স্যান্ডার্স। ভ্যাম্পায়ার উইকেন্ড ও দ্য স্ট্রোকস’র মতো ব্র্যান্ডগুলোর জন্য ভারমন্টের সিনেটর স্যান্ডার্স খুব পছন্দের নন। কিন্তু উভয় কোম্পানিই তার সাম্প্রতিক সমাবেশে পাশে এসে দাঁড়িয়েছে। যুক্তরাষ্ট্রের এক ডজনের বেশি অঙ্গরাজ্যে একের পর এক চলবে তাদের প্রচারণা। মাত্র কয়েকদিন আগে হার্ট অ্যাটাকে চিকিৎসা করে প্রচারণায় যোগ দেওয়া এই প্রবীণ রাজনীতিবিদের জন্য এটিও একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ।

ডেমোক্র্যাটদের বিতর্কিত আইওয়া ককাসে ইন্ডিয়ানার সাউথ বেন্ডের সাবেক মেয়র পিটি বুটিগিয়েগ দাবি করেছেন ডেমোক্র্যাটিক ন্যাশনাল কনভেনশনের বেশিরভাগ প্রতিনিধিরা তাকে সমর্থন করেছেন। কিন্তু স্যান্ডার্স তার থেকে কয়েক হাজার বেশি ভোট পেয়েছেন। নিউ হ্যাম্পশায়ারে আবারও বুটিগিয়েগের চেয়ে সামান্য এগিয়ে ছিলেন তিনি। অঙ্গরাজ্যটি প্রতিনিধিদের ভোটে উভয়েই ছিলেন সমান সমান।

চার বছরে আগেও স্যান্ডার্স আইওয়াতে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর নিউ হ্যাম্পশায়ারে জয় পেয়েছিলেন। ওই জয় ছিল আরও বেশি তাৎপর্যপূর্ণ। ডেমোক্র্যাটদের হট ফেভারিট প্রার্থী হিলারি ক্লিনটনের চেয়ে তিনি ২০ পয়েন্ট এগিয়ে ছিলেন। 

২০১৬ সালে নিউ হ্যাম্পশায়ারে স্যান্ডার্সের জয় শেষ পর্যন্ত হেরে যাওয়া প্রার্থীর সবচেয়ে ভালো জয় হিসেবেই থেকেছে। নিউ ইংল্যান্ডের বড় জয় পেলেও নেভাদাতে অল্পের জন্য তিনি হেরে যান। ডেমোক্র্যাটদের ভোট ব্যাংক বলে পরিচিত সাউথ ক্যারোলিনাতে হেরে যান বড় ব্যবধানে। এবারের নির্বাচনে নতুন করে ফিরে এসেছেন স্যান্ডার্স। এবার আর তার সামনে ক্লিনটন মেশিন নেই। এমনকি নিউ হ্যাম্পশায়ারে জয় পাওয়ার পর নিজের পায়ে নিচের মাটি আরও শক্ত হয়েছে তার।

২০১৯ সাল থেকেই ডেমোক্র্যাটদের হট ফেভারিট প্রার্থী ছিলেন সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বিডেন। প্রথম দুটি মনোনয়ন লড়াইয়ে তার ফল খুব খারাপ। লিবারেল ডেমোক্র্যাটদের পছন্দের প্রার্থী এলিজাবেথ ওয়ারেন দুই অঙ্গরাজ্যেই স্যান্ডার্সের পেছনে ছিলেন। এই দুজনের সামনে কাতারে এগিয়ে আসার মতো কোনও লক্ষণও দেখা যাচ্ছে না।

২০২০ নির্বাচনে ডেমোক্রেট শিবিরের আরেক ঘোড়া আর বুটিগিয়েগ। তার সম্পর্কে বিশ্লেষকরা বলছেন, বুটিগিয়েগের সম্পদ আছে কিন্তু তার রাজনৈতিক জীবন খুব বর্ণাঢ্য নয়। তাই তার সম্ভাবনা কম। কিন্তু ডোনাল্ড ট্রাম্পের ধনকুবের থেকে রাজনীতিবিদ হয়ে যাওয়ার জীবন্ত উদাহরণ যখন চোখের সামনেই আছে তখন এসব কথাকে গুরুত্ব দিতে রাজি নন বুটিগিয়েগের সমর্থকরা।

অন্যদিকে নিউ হ্যাম্পশায়ারে আলোচনায় এসে মিডিয়া কভারেজ পাচ্ছেন অ্যামি ক্লোবুচার। তবে অনেক দেরিতে আলোচনায় আসার কারণে যুক্তরাষ্ট্রজুড়ে তার নির্বাচনি প্রচারণা চালিয়ে যাওয়ার মতো সক্ষম জাতীয় সংগঠন নেই। ফলে চূড়ান্ত প্রার্থী হওয়ার দৌড়ে তিনি কিছুটা পিছিয়েই আছেন।

নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আরেক শক্তিমান প্রার্থী নিউ ইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ। তিনি এখনো ডেমোক্র্যাট দলের প্রাইমারিতে অন্য মনোনয়ন প্রত্যাশীদের বিরুদ্ধে লড়াইয়ে নামেননি; কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে প্রচারণায় ইতিমধ্যে প্রায় ৩৫ কোটি মার্কিন ডলার ব্যয় করেছেন। তিনি জানিয়েছেন, ট্রাম্পকে হারাতে বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করতে প্রস্তুত আছেন। তার প্রচারণা কৌশল কাজ করছে। কারণ ইতিমধ্যে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে টুইটারে বাগযুদ্ধে জড়িয়ে গেছেন তিনি। এরই মধ্যে খবর এসেছে যে—ব্লুমবার্গ সাবেক ফার্স্ট লেডি ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে তার রানিংমেট করার চিন্তাভাবনা করছেন। কারণ ব্লুমবার্গের অভ্যন্তরীণ জরিপ বলছে, এই জুটি হলে তা দুর্ধর্ষ শক্তির হবে। যদিও হিলারি স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন তিনি এখন রাজনীতির মানুষ নন। তবে হিলারি ভক্তরা আশা করতেই কারণ রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই।

বাংলা ইনসাইডার/এএইচসি



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জেগে উঠেছে আগ্নেয়গিরি, ইন্দোনেশিয়ায় সুনামি সতর্কতা

প্রকাশ: ১০:১৫ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইন্দোনেশিয়ায় আবারও জেগে উঠল আগ্নেয়গিরি। সে দেশের উত্তর সুলাওয়েসি প্রদেশের মাউন্ট রুয়াং-এ বিস্ফোরণ ঘটেছে। আগ্নেয়গিরিটির জ্বালামুখ খুলে গিয়ে লাভাস্রোত ছড়িয়ে পড়েছে সংলগ্ন এলাকায়। আগ্নেয়গিরিটির কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে আকাশ। খবর রয়টার্স'র।

স্থানীয় প্রশাসনের তরফে জানা গিয়েছে, প্রায় ১১ হাজার মানুষকে সংলগ্ন এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পর্যটকদের বলা হয়েছে, তারা যেন মাউন্ট রুয়াং থেকে অন্তত ৬ কিলোমিটার দূরত্ব বজায় রাখেন। ইতোমধ্যেই ইন্দোনেশিয়ার 'সেন্টার ফর ভলক্যানোলজি' এবং 'জিওলজিক্যাল ডিজাস্টার ম্যানেজমেন্ট' অগ্নুৎপাত নিয়ে গোটা দেশে সতর্কতা জারি করেছে। গত বুধবার সুনামির সতর্কতাও জারি করা হয়েছে সে দেশে।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিটে প্রথম বিস্ফোরণের শব্দ শোনা যায় মাউন্ট রুয়াং-এ। তার পর বুধবার পর্যন্ত মোট চার বার বিস্ফোরণ হয় সেখানে। প্রায় ১০০০ ফুট উচ্চতা পর্যন্ত লাভাস্রোত দেখা যায়। সঙ্গে সঙ্গে ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা অধিদফতর ঝুকিপূর্ণ বাসিন্দাদের নিকটবর্তী শহর মানাডোতে সরিয়ে নিয়ে আসে। 

তবে ভূতত্ত্ববিদদের একাংশ মনে করছেন, বিপদ এখনই কাটছে না। ইন্দোনেশিয়ায় সম্প্রতি দুটি ভূমিকম্প হয়। তার ফলে ভূগর্ভস্থ দুটি পাতের স্থিতিস্থাপকতা নষ্ট হওয়াতেই এই অগ্ন্যুৎপাত বলে মনে করছেন তারা। প্রসঙ্গত, ইন্দোনেশিয়া ভৌগোলিক অবস্থানগত কারণেই ভূকম্পপ্রবণ। এই দ্বীপরাষ্ট্রটিতে মোট ১২০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।


আগ্নেয়গিরি   ইন্দোনেশিয়া   সুনামি   সতর্কতা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

প্রকাশ: ০৯:৫৯ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রার ঢাকায় আসার কথা ছিল। কিন্তু তার সফরটি স্থগিত করা হয়েছে। 

শনিবার (২০ এপ্রিল) তার ঢাকায় সফরে আসার কথা ছিল। 

বিনয় মোহন কাত্রার সফরের সময় নৈশভোজেও বেশ কয়েকজনকে আমন্ত্রণও জানানো হয়েছিল। তবে আমন্ত্রিতরা বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সফর স্থগিত হওয়ার বিষয়ে বার্তা পেয়েছেন। আগামীতে এ সফরের তারিখ নির্ধারণ হবে।

বুধবার (১৭ এপ্রিল) কূটনৈতিক একটি সূত্র জানিয়েছিল, বিনয় কাত্রা একদিনের জন্য ঢাকা সফরে আসতে পারেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো আমন্ত্রণপত্র তুলে দেবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও তার বৈঠক হওয়ার কথা ছিল।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, আগামী ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন। এ নিয়ে ঢাকা-দিল্লি উভয় পক্ষ প্রস্তুতি নিচ্ছে। 


ভারত   পররাষ্ট্র সচিব   ঢাকা   সফর   স্থগিত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাদ্দার ভদ্দার সর্দার সব আমি: মিঠুন

প্রকাশ: ০৯:৫০ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

সম্প্রতি ভারতীয় চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তীকে 'বাংলার গাদ্দার' বলে মন্তব্য করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার দাবি, ছেলে মিমোকে বাঁচাতে বিজেপিতে যোগ দিয়েছেন মিঠুন।  

বৃহস্পতিবার(১৮ এপ্রিল) পশ্চিবঙ্গের রায়গঞ্জে তৃণমূলের জনসভায় মিঠুনের ব্যাপারে এসব কথা বলেন মমতা। 

শিলিগুড়ির রোড-শো থেকে মমতার কথার উত্তরে মিঠুন বলেন, ‘গাদ্দার ভদ্দার সর্দার সব আমি। যা ইচ্ছা ওকে বলতে বলুন। কিছু যায় আসে না। এখানে যত ভিড় বাড়বে, তত ওর মাথা খারাপ হয়ে যাবে।’

উল্লেখ্য, মিঠুন প্রসঙ্গে মমতা বলেছিলেন, 'এই মিঠুনকে ভোটের সময় আমি রাজ্যসভার সাংসদ করেছিলাম। কিন্তু আমি জানতাম না, ও বাংলার আর এক জন গাদ্দার। আরএসএস অফিসে গিয়ে মাথা নিচু করে এসেছিল। শুধু নিজের ছেলেকে বাঁচানোর জন্য।' 

২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত রাজ্যসভায় তৃণমূলের সাংসদ ছিলেন মিঠুন। তার পর চিটফান্ড দুর্নীতিতে তাঁর নাম জড়ায় এবং মিঠুন সাংসদ পদ ছেড়ে দেন। এর পর মিঠুনের ছেলের নামে ধর্ষণের অভিযোগ উঠেছিল। ২০২১ সালে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে নাগপুরের আরএসএস দফতরে গিয়েছিলেন মিঠুন। তার পর ভোটের মুখে ব্রিগেডের জনসভায় তিনি বিজেপিতে যোগ দেন। এর পর থেকেই তৃণমূলের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, ছেলেকে বাঁচাতে বিজেপির শরণাপন্ন হয়েছেন মিঠুন। মমতাও বৃহস্পতিবার তা নিয়ে কটাক্ষ করেন মিঠুনকে।


মিঠুন চক্রবর্তী   মমতা বন্দ্যোপাধ্যায়   রাজ্যসভা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

তীব্র গরমে পশ্চিমবঙ্গের স্কুলগুলোতে ছুটি ঘোষণা

প্রকাশ: ০৯:৩৫ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের পশ্চিমবঙ্গজুড়ে বইছে তীব্র তাপপ্রবাহ। এই গরমে শিক্ষার্থীদের সুরক্ষা দিতে স্কুলের গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে আনা হয়েছে। 

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজ্যের দার্জিলিং ও কালিম্পং জেলা ছাড়া বাকি সব জেলার স্কুল আগামী ২২ এপ্রিল থেকে ছুটি ঘোষণা করে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের শিক্ষা দপ্তর।

ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, তাপপ্রবাহ পরিস্থিতির কারণে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পশ্চিমবঙ্গ সরকার আগামী ২২ এপ্রিল থেকে রাজ্যচালিত স্কুলগুলোতে গ্রীষ্মকালীন ছুটি ঘোষণা করেছে। এ ছুটি আগামী ৫ মে থেকে শুরু হওয়ার কথা ছিল। এক সরকারি আদেশে বলা হয়েছে, 'স্কুলগুলোতে গ্রীষ্মকালীন ছুটি... ২২ এপ্রিল থেকে কার্যকর হবে। রাজ্যর দার্জিলিং এবং কালিম্পং জেলার পাহাড়ি এলাকার স্কুলগুলো এ ঘোষণার বাইরে থাকবে। এই দুই জেলায় বিদ্যমান একাডেমিক সময়সূচি পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত অব্যাহত থাকবে।'

পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার পানাগড়ে সর্বোচ্চ তাপমাত্রা (৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস) রেকর্ড করার একদিন পরে রাজ্য সরকারের তরফ থেকে এ ঘোষণা এলো। আর ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) বলেছে, রাজ্যের দক্ষিণবঙ্গের জেলাগুলো আগামী দুই থেকে তিন দিনের মধ্যে তাপপ্রবাহ আরও বাড়তে পারে। 

এদিকে বেসরকারি স্কুলগুলোকেও ২২ তারিখ থেকে গরমের ছুটি দেয়ার আহ্বান জানিয়েছে রাজ্য সরকার। অতিরিক্ত ছুটির জন্য যে ক্ষতি হবে তার জন্য অতিরিক্ত ক্লাস করানোর জন্যে মধ্যশিক্ষা পর্ষদ ও প্রাথমিক শিক্ষা পর্ষদকে নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। বিজ্ঞপ্তিতে ছুটির দিনক্ষণ ঘোষণা দেয়া হলেও স্কুল কবে খুলবে, তা বলা হয়নি। কবে স্কুল খুলবে, তা অবস্থা বুঝে জানাবে রাজ্য সরকার।

আবহাওয়া দপ্তর আরও জানিয়েছে, দক্ষিণবঙ্গজুড়ে জারি থাকবে গরম আবহাওয়ার সর্তকতা। কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, বর্ধমান, বাঁকুড়া ও নদীয়া জেলায়ও তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হবে।


পশ্চিমবঙ্গ   স্কুল   ছুটি  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জাতিসংঘে ফিলিস্তিনের ভাগ্য আটকে গেল মার্কিন ভেটোতে

প্রকাশ: ০৯:১৩ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

পর্যাপ্ত ভোট পাওয়ার পরও নিরাপত্তা পরিষদে জাতিসংঘের সদস্য পদ পেলো না ফিলিস্তিন। মার্কিন ভেটোতেই আটকে গেল ফিলিস্তিনের জাতিসংঘের পূর্ণ সদস্য হওয়ার পথ। 

বৃহস্পতিবার(১৮ এপ্রিল) নিরাপত্তা পরিষদে খসড়া প্রস্তাবটিতে ফিলিস্তিনকে জাতিসংঘের সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করতে ১৯৩ সদস্যের জাতিসংঘ সাধারণ পরিষদের প্রতি সুপারিশ করা হয়েছিল।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের ১২ সদস্যই এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিল। যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড ভোট দেয়নি। তবে ইসরায়েলের পরম মিত্র যুক্তরাষ্ট্রের ভেটোতে সব ভোটই ভেস্তে গেছে।

ভেটো না পড়লে প্রস্তাবটি পাস হতে দরকার ছিলো মাত্র ৯ ভোট। ১৫ সদস্যের মধ্যে ১২ জনের ফেভার পেয়েও খালি হাতেই ফিরতে হলো ফিলিস্তিনকে। নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া ও চীন, এদের একজন ভেটো দিলেই ওই প্রস্তাব আর পাস হয় না।

বর্তমানে ফিলিস্তিন জাতিসংঘের পর্যবেক্ষক সদস্য হিসেবে রয়েছে। ২০১২ সালে জাতিসংঘ সাধারণ পরিষদে কার্যত রাষ্ট্রের স্বীকৃতি পেয়েছিল ফিলিস্তিন। তবে পূর্ণ সদস্যপদ পেতে নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদের দুই-তৃতীয়াংশ সদস্যের অনুমোদন প্রয়োজন। 


জাতিসংঘ   ফিলিস্তিন   ভেটো   যুক্তরাষ্ট্র  


মন্তব্য করুন


বিজ্ঞাপন