ওয়ার্ল্ড ইনসাইড

এবার নিউজিল্যান্ডে জরুরি অবস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৫০ পিএম, ২৫ মার্চ, ২০২০


Thumbnail

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে আজ মধ্যরাত থেকে সম্পূর্ণ ‘লকডাউন’ শুরু হচ্ছে নিউজিল্যান্ডে। প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান দেশজুড়ে জাতীয় জরুরী অবস্থা জারির এ ঘোষণা দিয়েছেন। 

স্থানীয় সময় আজ বুধবার মধ্যরাত থেকে এক মাসের জন্য বন্ধ হবে অপ্রয়োজনীয় সেবা, স্কুল এবং সব ধরনের অফিস-আদালত।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডান পার্লামেন্টকে বলেন, ‘আজ মধ্যরাত থেকে ভাইরাসকে তার গতিপথে সামনে আগানো বন্ধ করতে আমরা চার সপ্তাহের জন্য আত্মগোপনে চলে যাবো। পরিস্থিতি ভালো হওয়ার আগে কেউ কোনো ভুল করবেন না, তাহলে কিন্তু পরিস্থিতি আরও খারাপ হয়ে যাবে।’

তিনি আরও বলেন, ‘আগামী সপ্তাহ এবং তারও পরে আক্রান্তের ঘটনা বাড়বে। তারপরই আমরা বুঝতে পারবো যে আমরা প্রকৃতপক্ষে কতটা সফল হলাম। তিনি পার্লামেন্টকে জানান, ‘কমিউনিটির মধ্যে দ্রুত কোভিড-১৯ ছড়াতে পারে এমন প্রমাণ পাওয়ার পরই আমরা লকডাউন করার সিদ্ধান্ত নেই।‘

লকডাউন চলাকালীন সকল অপ্রয়োজনীয় সেবা, পানশাল, রেস্তোরাঁ, ক্যাফে, ব্যায়ামাগার, সুইমিং পুল, জাদুঘর, লাইব্রেরি, খেলার মাঠসহ যেসব স্থানে জনসমাগম ঘটে তা বন্ধ থাকবে। এছাড়া সুপার মার্কেট, চিকিৎসক/হাসপাতাল, ঔষুধের দোকান, সার্ভিস স্টেশনসহ প্রয়োজনীয় ব্যাংকিং সেবা চালু থাকবে।

প্রসঙ্গত, নিউজিল্যান্ডে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগে আক্রান্তের ঘটনা বেড়ে এখন ২০৫। বুধবার নতুন করে রেকর্ড সর্বোচ্চ ৫০ জন করোনা আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। 

বাংলা ইনসাইডার/এএইচসি

 



মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

সবগুলো ইসরায়েলি ড্রোন গুঁড়িয়ে দিল ইরান

প্রকাশ: ১০:৪৭ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

প্রথমবারের মতো ইরানে সরাসরি হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে দেশটির গুরুত্বপূর্ণ পরমাণু ও সামরিক ঘাঁটির শহর ইসফাহানে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

এদিকে ইরান দাবি করছে, দেশটির ইস্ফাহানে ইসরায়েলের তিনটি ড্রোন পর্যবেক্ষণ করছিল যা গুঁড়িয়ে দেওয়া হয়। দেশটির বিমান প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় থাকায় ড্রোনগুলো ধ্বংস করা হয়। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এমন তথ্য জানা গেছে।

ইরানের মহাকাশ সংস্থার একজন মুখপাত্রের বরাতে কাতারি সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, ইরানের আকাশ প্রতিরক্ষাব্যবস্থার মাধ্যমে বেশ কয়েকটি ছোট ড্রোন ভূপাতিত করা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি।

গত শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পরই পাল্টা হামলার হুমকি দেয় নেহতানিয়াহু প্রশাসন। যদিও বৃহত্তর সংঘাত এড়াতে এমন আচরণ না করতে অনুরোধ করে পশ্চিমা দেশগুলো। শেষ পর্যন্ত সেই অনুরোধ রাখেনি তেলআবিব।

এখন পর্যন্ত চলমান এ হামলায় ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। এমনকি পাল্টা এ হামলার দায়ও স্বীকার করেনি ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

ইরানের ইস্ফাহান শহরটিকে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর হিসেবে বিবেচনা করা হয়। শহরটিতে সামরিক গবেষণা ও উন্নয়নের সাইট এবং ঘাঁটিসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। এ ছাড়া নিকটবর্তী নাতাঞ্জ শহরে ইরানের পরমাণু সমৃদ্ধকরণ সাইটগুলোর অবস্থান রয়েছে।

ইসরায়েল অবশ্য ইতোমধ্যেই তার মিত্রদের প্রতি তেহরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে। মূলত ইরানের এই ক্ষেপণাস্ত্র কর্মসূচির ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞার মেয়াদ গত বছরের অক্টোবরে শেষ হয়েছে। এই নিষেধাজ্ঞাগুলো ছিল ইরানের পারমাণবিক কর্মসূচি সীমিত করার জন্য। তবে যুক্তরাষ্ট্র, ইইউ এবং যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ তাদের নিষেধাজ্ঞা বজায় রেখেছে এবং বিভিন্ন সময়ে নতুন নিষেধাজ্ঞাও যুক্ত করে।


হামলা   ইসরায়েল   ড্রোন   ইরান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারতীয় রাজনৈতিক বক্তব্যযুক্ত পোস্ট ব্লক করলো এক্স

প্রকাশ: ১০:৩০ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতীয় ব্যবহারকারীদের জন্য রাজনৈতিক বক্তব্য সম্পর্কিত পোস্ট ব্লক করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স। নির্বাচন চলাকালীন এমন পোস্ট ব্লক করতে এক্সকে নির্দেশ দিয়েছে দেশটির নির্বাচন কমিশন।  

নির্দেশ মেনে পোস্ট ব্লক করলেও এক বিবৃতিতে এক্স ভারতের নির্বাচন কমিশনের ঐ নির্দেশের সঙ্গে একমত নয় বলে জানিয়েছে। তারা মনে করে মতপ্রকাশের স্বাধীনতা থাকা উচিত।

ভারতে মতপ্রকাশের স্বাধীনতা ব্যাহত হচ্ছে বলে মোদির সমালোচকেরা অভিযোগ করেছেন। গতবছর মোদি প্রশাসনের সমালোচনা করা টুইট ও অ্যাকাউন্ট মুছে ফেলার নির্দেশ শুরুতে না মানায় ভারতের একটি আদালত এক্সকে ৬১ হাজার ডলার জরিমানা করেছিল। 

২০১৪ সালে মোদি ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর গণমাধ্যম সূচকে দেশটির অবস্থান ২১ ধাপ পিছিয়েছে। বর্তমানে ১৮০ দেশের মধ্যে ভারতের অবস্থান ১৬১। 

আগামী সোমবার এক্স এর মালিক ইলন মাস্ক ভারতে মোদির সঙ্গে বৈঠক করবেন। সেখানে ভারতে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে আলোচনা হবে। এদিকে আজ থেকে ভারতে নির্বাচন শুরু হচ্ছে। ফলাফল জানা যাবে আগামী ৪ জুন।


এক্স   ভারত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

জেগে উঠেছে আগ্নেয়গিরি, ইন্দোনেশিয়ায় সুনামি সতর্কতা

প্রকাশ: ১০:১৫ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ইন্দোনেশিয়ায় আবারও জেগে উঠল আগ্নেয়গিরি। সে দেশের উত্তর সুলাওয়েসি প্রদেশের মাউন্ট রুয়াং-এ বিস্ফোরণ ঘটেছে। আগ্নেয়গিরিটির জ্বালামুখ খুলে গিয়ে লাভাস্রোত ছড়িয়ে পড়েছে সংলগ্ন এলাকায়। আগ্নেয়গিরিটির কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছে আকাশ। খবর রয়টার্স'র।

স্থানীয় প্রশাসনের তরফে জানা গিয়েছে, প্রায় ১১ হাজার মানুষকে সংলগ্ন এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। পর্যটকদের বলা হয়েছে, তারা যেন মাউন্ট রুয়াং থেকে অন্তত ৬ কিলোমিটার দূরত্ব বজায় রাখেন। ইতোমধ্যেই ইন্দোনেশিয়ার 'সেন্টার ফর ভলক্যানোলজি' এবং 'জিওলজিক্যাল ডিজাস্টার ম্যানেজমেন্ট' অগ্নুৎপাত নিয়ে গোটা দেশে সতর্কতা জারি করেছে। গত বুধবার সুনামির সতর্কতাও জারি করা হয়েছে সে দেশে।

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিটে প্রথম বিস্ফোরণের শব্দ শোনা যায় মাউন্ট রুয়াং-এ। তার পর বুধবার পর্যন্ত মোট চার বার বিস্ফোরণ হয় সেখানে। প্রায় ১০০০ ফুট উচ্চতা পর্যন্ত লাভাস্রোত দেখা যায়। সঙ্গে সঙ্গে ইন্দোনেশিয়ার বিপর্যয় মোকাবিলা অধিদফতর ঝুকিপূর্ণ বাসিন্দাদের নিকটবর্তী শহর মানাডোতে সরিয়ে নিয়ে আসে। 

তবে ভূতত্ত্ববিদদের একাংশ মনে করছেন, বিপদ এখনই কাটছে না। ইন্দোনেশিয়ায় সম্প্রতি দুটি ভূমিকম্প হয়। তার ফলে ভূগর্ভস্থ দুটি পাতের স্থিতিস্থাপকতা নষ্ট হওয়াতেই এই অগ্ন্যুৎপাত বলে মনে করছেন তারা। প্রসঙ্গত, ইন্দোনেশিয়া ভৌগোলিক অবস্থানগত কারণেই ভূকম্পপ্রবণ। এই দ্বীপরাষ্ট্রটিতে মোট ১২০টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।


আগ্নেয়গিরি   ইন্দোনেশিয়া   সুনামি   সতর্কতা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

প্রকাশ: ০৯:৫৯ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কাত্রার ঢাকায় আসার কথা ছিল। কিন্তু তার সফরটি স্থগিত করা হয়েছে। 

শনিবার (২০ এপ্রিল) তার ঢাকায় সফরে আসার কথা ছিল। 

বিনয় মোহন কাত্রার সফরের সময় নৈশভোজেও বেশ কয়েকজনকে আমন্ত্রণও জানানো হয়েছিল। তবে আমন্ত্রিতরা বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সফর স্থগিত হওয়ার বিষয়ে বার্তা পেয়েছেন। আগামীতে এ সফরের তারিখ নির্ধারণ হবে।

বুধবার (১৭ এপ্রিল) কূটনৈতিক একটি সূত্র জানিয়েছিল, বিনয় কাত্রা একদিনের জন্য ঢাকা সফরে আসতে পারেন। সফরকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পাঠানো আমন্ত্রণপত্র তুলে দেবেন। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গেও তার বৈঠক হওয়ার কথা ছিল।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, আগামী ১৯ এপ্রিল থেকে ১ জুন পর্যন্ত লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফর করবেন। এ নিয়ে ঢাকা-দিল্লি উভয় পক্ষ প্রস্তুতি নিচ্ছে। 


ভারত   পররাষ্ট্র সচিব   ঢাকা   সফর   স্থগিত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাদ্দার ভদ্দার সর্দার সব আমি: মিঠুন

প্রকাশ: ০৯:৫০ এএম, ১৯ এপ্রিল, ২০২৪


Thumbnail

সম্প্রতি ভারতীয় চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তীকে 'বাংলার গাদ্দার' বলে মন্তব্য করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার দাবি, ছেলে মিমোকে বাঁচাতে বিজেপিতে যোগ দিয়েছেন মিঠুন।  

বৃহস্পতিবার(১৮ এপ্রিল) পশ্চিবঙ্গের রায়গঞ্জে তৃণমূলের জনসভায় মিঠুনের ব্যাপারে এসব কথা বলেন মমতা। 

শিলিগুড়ির রোড-শো থেকে মমতার কথার উত্তরে মিঠুন বলেন, ‘গাদ্দার ভদ্দার সর্দার সব আমি। যা ইচ্ছা ওকে বলতে বলুন। কিছু যায় আসে না। এখানে যত ভিড় বাড়বে, তত ওর মাথা খারাপ হয়ে যাবে।’

উল্লেখ্য, মিঠুন প্রসঙ্গে মমতা বলেছিলেন, 'এই মিঠুনকে ভোটের সময় আমি রাজ্যসভার সাংসদ করেছিলাম। কিন্তু আমি জানতাম না, ও বাংলার আর এক জন গাদ্দার। আরএসএস অফিসে গিয়ে মাথা নিচু করে এসেছিল। শুধু নিজের ছেলেকে বাঁচানোর জন্য।' 

২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত রাজ্যসভায় তৃণমূলের সাংসদ ছিলেন মিঠুন। তার পর চিটফান্ড দুর্নীতিতে তাঁর নাম জড়ায় এবং মিঠুন সাংসদ পদ ছেড়ে দেন। এর পর মিঠুনের ছেলের নামে ধর্ষণের অভিযোগ উঠেছিল। ২০২১ সালে বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগে নাগপুরের আরএসএস দফতরে গিয়েছিলেন মিঠুন। তার পর ভোটের মুখে ব্রিগেডের জনসভায় তিনি বিজেপিতে যোগ দেন। এর পর থেকেই তৃণমূলের পক্ষ থেকে দাবি করা হয়েছিল, ছেলেকে বাঁচাতে বিজেপির শরণাপন্ন হয়েছেন মিঠুন। মমতাও বৃহস্পতিবার তা নিয়ে কটাক্ষ করেন মিঠুনকে।


মিঠুন চক্রবর্তী   মমতা বন্দ্যোপাধ্যায়   রাজ্যসভা  


মন্তব্য করুন


বিজ্ঞাপন