ঢাকা, শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

করোনা: সবার ওপরে যুক্তরাষ্ট্র; জেনে নিন সর্বশেষ পরিস্থিতি 

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২৭ মার্চ ২০২০ শুক্রবার, ০৭:৩০ এএম
করোনা: সবার ওপরে যুক্তরাষ্ট্র; জেনে নিন সর্বশেষ পরিস্থিতি 

মাত্র কয়েক ঘন্টার ব্যবধানে চীন-ইতালিকে ছাড়িয়ে করোনা আক্রান্তের সংখ্যায় এক নম্বরে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন মোট আক্রান্তের সংখ্যা ৮৫ হাজার ৩৭৭ জন। এর মধ্যে মারা গেছে ১ হাজার ২৯৫ জন। আর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ হাজার ১৬৮ জন। যুক্তরাষ্ট্রে শুধুমাত্র বৃহস্পতিবার করোনা রোগী শনাক্ত হয়েছে ১৭ হাজার ১৬৬ জন, আর মারা গেছে ২৬৮ জন। যুক্তরাষ্ট্রে করোনা আক্রান্তদের প্রায় অর্ধেকই নিউ ইয়র্কে। অঙ্গরাজ্যটি প্রায় ৪০ হাজার মানুষের শরীরে প্রাণঘাতী এই ভাইরাস ধরা পড়েছে। 

করোনা মৃতের সংখ্যায় বেশ কিছুদিন আগেই চীনকে ছাড়িয়ে এক নম্বরে উঠে গেছে ইতালি। সেখানে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃতের সংখ্যা ৮ হাজার ২১৫ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ৭১২ জনের মৃত্যু হয়েছে।  একদিনে নতুন আক্রান্ত ৬ হাজার ১৫৩ জন। মোট আক্রান্ত ৮০ হাজার ৫৮৯ জন।

করোনায় মৃত্যুর মিছিলে ইতালির পরেই আছে স্পেন। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৪ হাজার ৩৬৫ জন। এর মধ্যে বৃহস্পতিবার মারা গেছে ৭১৮ জন। একদিনে মৃত্যুতে এটা নতুন রেকর্ড। 

বিশ্বের ১৯৯ টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনা। সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৩১ হাজার ৮১৯ জন। এর মধ্যে মারা গেছে ২৪ হাজার ৭৩ জন। আর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ১ লাখ ২৩ হাজার ৯৪২ জন। 

করোনার উৎপত্তিস্থল চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৩৪০। আর মৃতের সংখ্যা ৩ হাজার ২৯২ জন। বৃহস্পতিবার নতুন রোগী শনাক্ত হয়েছে ৫৫ জন। আর মারা গেছে ৫ জন। 

প্রসঙ্গত যে, চীনে করোনার শুরু হলেও এখন ইউরোপে তাণ্ডব চালাচ্ছে এই ভাইরাসটি। ইতালি ও স্পেন ছাড়াও জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্যে করোনা ভয়াবহ আকার ধারণ করেছে। 

সর্বশেষ পরিস্থিতি জানতে এখানে ক্লিক করুন...