ঢাকা, বুধবার, ২৭ মে ২০২০, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

বাবার হত্যাকারীদের ক্ষমা করে দিলেন খাসোগির ছেলেরা; আরও যত খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ২২ মে ২০২০ শুক্রবার, ১০:৩১ এএম
বাবার হত্যাকারীদের ক্ষমা করে দিলেন খাসোগির ছেলেরা; আরও যত খবর

সৌদির ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাসোগির ছেলেরা বলেছেন, তারা তাদের বাবার হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছেন। শুক্রবার এক টুইট বার্তায় খাসোগির ছেলেদের পক্ষ থেকে এ কথা জানানো হয়। ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগির ছেলেদের ওই টুইট বার্তায় বলা হয়, আমরা শহীদ জামাল খাসোগির ছেলেরা ঘোষণা দিচ্ছি যে, যারা আমাদের বাবাকে হত্যা করেছেন আমরা তাদের ক্ষমা করে দিলাম।

মমতার নগরীতে আসছেন মোদি

ঘূর্ণিঝড় আম্ফানের ক্ষয়ক্ষতি দেখতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ পশ্চিমবঙ্গে আসছে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে হেলিকপ্টারে করে তার দুর্গত এলাকা পরিদর্শনের কথা রয়েছে। এ সময় পশ্চিমবঙ্গের রাজ্যপালও তাদের সঙ্গে থাকবেন। 

পশ্চিমবঙ্গে মৃত্যু বেড়ে ৮০

সাইক্লোন আম্ফানের তাণ্ডবে পশ্চিমবঙ্গে অন্তত ৮০ জনের প্রাণহানি ঘটেছে বলে জানা গেছে। শক্তিশালী এই ঝড়ে রাজ্যে হাজার হাজার ঘরবাড়ি ধ্বংস, গাছপালা ও বিদ্যুতের খুঁটি উপড়ে পড়েছে। বুধবার দুপুর থেকে মধ্যরাত পর্যন্ত এই ঝড়ের তাণ্ডব চলেছে ভারতের পূর্বাঞ্চলীয় পশ্চিমবঙ্গ ও ওডিশ্যা রাজ্যে। ঝড়টির কেন্দ্রে পরিণত হওয়া পশ্চিমবঙ্গের কলকাতা শহরের রাস্তাঘাট ডুবে গেছে, পানির নিচে তলিয়ে গেছে অনেক ঘরবাড়ি।

পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ে নিহতদের পরিবারকে আড়াই লাখ রুপি ক্ষতিপূরণ

পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আম্ফানে নিহতদের পরিবারকে আড়াই লাখ রুপি করে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার দুপুরে নবান্নে এক সাংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মাস্ক সঙ্কটে উদ্বেগ জানানো চিকিৎসককে মানসিক হাসপাতালে ভর্তি

মাস্ক সঙ্কটের কথা জানিয়ে উদ্বেগ প্রকাশ করে বরখাস্ত হওয়া ভারতের অভিজ্ঞ অ্যানেসথেটিস্ট ডা. সুধাকর রাওকে এবার মানসিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসককে মানসিক হাসপাতালে ভর্তির এ ঘটনায় দেশটিতে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় তামিলনাডু প্রদেশের বিশাখাপত্তমের একটি হাসপাতালে কর্তব্যরত ছিলেন তিনি। সেখানে মাস্ক এবং পিপিই সঙ্কটের কথা জানিয়ে রোগীদের চিকিৎসাসেবা দেয়ার দৃশ্য ফেসবুক লাইভ করে আলোচনায় এসেছিলেন ডা. সুধাকর।

ভারতের ১৬ জেলায় পঙ্গপালের হানা

পাকিস্তান থেকে ভারতে ঢুকে পড়েছে মরু পঙ্গপালের বিশাল ঝাঁক। ইতোমধ্যেই রাজস্থানের অন্তত ১৬টি জেলায় হানা দিতে শুরু করেছে তারা। শস্যহীনতা ও অনুকূল বাতাসের কারণে অঞ্চলটিতে পঙ্গপালেরা দ্রুত ছড়িয়ে পড়ছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ইসরায়েলের বসতি সম্প্রসারণ পরিকল্পনা বাতিলের আহ্বান জাতিসংঘের

ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে বসতি সম্প্রসারণের পরিকল্পনা বাতিল করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটির মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ দূত নিকোলাই ম্লাদেনভ এ আহ্বান জানান। পাশাপাশি যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘকে নিয়ে গঠিত কথিত মধ্যপ্রাচ্য চতুষ্টয়ের সঙ্গে আলোচনা পুনরায় শুরু করতে ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানান তিনি।  বুধবার (২০ মে)  জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক বৈঠকে ম্লাদেনভ এ আহ্বান জানান।

দ্রুত করোনা টিকা উদ্ভাবনের বিষয়ে আশাবাদী নন শীর্ষ মার্কিন বিজ্ঞানী

যুক্তরাষ্ট্রের শীর্ষ বিজ্ঞানী উইলিয়াম হাসেল্টাইন জানিয়েছেন, খুব দ্রুতই করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম এমন টিকার উদ্ভাবনের বিষয়ে আশাবাদী নন। বুধবার ক্যান্সার, এইচআইভি ও মানুষের জিনোম প্রকল্পে যুগান্তকারী গবেষণায় নিয়োজিত উইলিয়াম হাসেল্টাইন আরও বলেছেন, টিকা প্রাপ্তির ভিত্তিতে মহামারির ঠেকানোর বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না। 

ভেন্টিলেটর ক্রয়ে অনিয়ম, বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেফতার

ভেন্টিলেটর কেনায় অনিয়মের অভিযোগে গ্রেফতার হয়েছেন বলিভিয়ার স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো নাভাহাসভ। বুধবার বলিভিয়ান বিশেষ বাহিনীর প্রধান কর্নেল ইভান রোহাসকে উদ্ধৃত করে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে অনিয়মের অভিযোগে নাভাহাস ছাড়াও আরও কয়েকজনকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ চলছে। নাভাহাসভ মাত্র দেড় মাস হলো স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্ব নিয়েছেন। তার গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন তার আইনজীবী রোসারিও ক্যানেডো।
 
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ চীনের

হংকং হিউম্যান রাইটস ও ডেমোক্র্যাসি অ্যাক্ট-এর মাধ্যমে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও হংকং সরকারকে ব্ল্যাকমেইল করছেন বলে অভিযোগ করেছে চীন। বৃহস্পতিবার (২১ মে) মার্কিন প্রশাসনের সাম্প্রতিক কর্মকাণ্ডকে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের সমতূল্য বলেও উল্লেখ করেছে বেইজিং।