ঢাকা, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

আসছে আরও ভয়াবহ দিন;ভারতের নতুন স্ট্রাইক; ভুটানের এলাকা দাবি চীনের

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ৩০ জুন ২০২০ মঙ্গলবার, ১০:০৮ এএম
আসছে আরও ভয়াবহ দিন;ভারতের নতুন স্ট্রাইক; ভুটানের এলাকা দাবি চীনের

সামনে আরও ভয়াবহ দিন অপেক্ষা করছে: ডব্লিউএইচও

মহামারি করোনাভাইরাসের প্রকোপ তো শেষ হয়নি, শেষ হওয়ার কাছাকাছিও যায়নি। বরং ভাইরাসটির সংক্রমণের ভয়াবহ ধাপটি সামনে অপেক্ষা করছে। অবস্থা এমন চলতে থাকলে করোনা সংক্রমণের সবচেয়ে খারাপ পরিস্থিতির শঙ্কা করা হচ্ছে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক।

ভুটানের এলাকা দাবি চীনের

ভুটানের বেশ কিছু এলাকা নিজেদের বলে দাবি করেছে চীন। গ্লোবাল এনভায়রনমেন্ট ফেসিলিটি কাউন্সিলের বৈঠকে সাকটেঙ্গ ওয়াইল্ড লাইফ স্যানচুয়ারি এলাকাকে বিতর্কিত বলে দাবি করেছে বেইজিং। এই এলাকা নিয়ে অতীতে কখনই কোনও বিতর্ক হয়নি। যদিও এই এলাকায় চীন ও ভুটানের সীমানা নির্ধারিত ও নির্দিষ্ট নয়। চীনের এই দাবিকে কড়া ভাষায় খারিজ করেছে থিম্পু।

পাকিস্তানে সার্জিকাল স্ট্রাইকের পর এবার চীনের বিরুদ্ধে ভারতের ‘ডিজিটাল স্ট্রাইক’

পাকিস্তানের বিরুদ্ধে ‘সার্জিকাল স্ট্রাইকের’ পর এবার চীনের বিরুদ্ধে ‘ডিজিটাল স্ট্রাইক’ শুরু করেছে ভারত! সোমবার টিকটক, ইউসি ব্রাউজার, শেয়ার-ইট, উই-চ্যাট ও ক্যামস্ক্যানারসহ ৫৯টি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করে দেশটি।

ট্রাম্পসহ ৩৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি’র কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান। ইরানের ইংরেজি নিউজ চ্যানেল প্রেসটিভি জানিয়েছে, বাগদাদে বর্বরোচিত ওই হত্যাকাণ্ডে জড়িত থাকার দায়ে আমেরিকার রাজনৈতিক ও সামরিক কর্মকর্তাসহ ৩৬ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ইরানের একটি শীর্ষস্থানীয় বিচারক।  

ভিয়েতনামে পাকিস্তানি পাইলটদের অব্যাহতি, লাইসেন্স নিয়ে উদ্বেগ

ভিয়েতনামের এয়ারলাইন্সে কাজ করা পাকিস্তানি পাইলটদের অব্যাহতি দিয়েছে দেশটির এভিয়েশন কর্তৃপক্ষ। কয়েক জন পাকিস্তানি পাইলট সন্দেহজনক লাইসেন্স ব্যবহার করতে পারে বলে বৈশ্বিক এয়ারলাইন্স নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান আইএটিএ’র (ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন) কাছ থেকে সতর্কতা পাওয়ার পর সোমবার (২৯ জুন) এই সিদ্ধান্ত ঘোষণা করে ভিয়েতনামের এভিয়েশন কর্তৃপক্ষ।

ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী ফ্রান্সিস ফিলোনের কারাদণ্ড

ভুয়া চাকরির মামলায় ফ্রান্সের সাবেক প্রধানমন্ত্রী ফ্রান্সিস ফিলোন ও তার স্ত্রীকে কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। সোমবার প্যারিসের একটি আদালত সাবেক এই প্রধানমন্ত্রীকে পাঁচ বছরের কারাদণ্ড দেন। ক্ষমতায় থাকাকালীন স্ত্রী পেনেলোপে ফিলোনকে নিজের সহকারী হিসেবে ভুয়া চাকরি বাবদ সরকারি তহবিল থেকে ৯ লাখ ৩৮ হাজার মার্কিন ডলার (বাংলাদেশি প্রায় ৭ কোটি ৯৬ লাখ ৪২ হাজার ৮৫৯ টাকা) বেতন দিয়েছিলেন ফ্রান্সিস ফিলোন।

ইইউ সীমান্ত খুলছে ১৪ দেশের জন্য, তালিকায় নেই যুক্তরাষ্ট্র

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বুধবার অর্থাৎ ১ জুলাই থেকে জোটের বাইরের ১৪টি ‘নিরাপদ’ দেশের জন্য নিজেদের সীমান্ত পুনরায় খোলার সিদ্ধান্ত নিয়েছে। তবে এ তালিকায় যুক্তরাষ্ট্র, ভারত কিংবা ব্রাজিলের মতো দেশগুলো নেই। চীনের পর মহামারির কেন্দ্র হয়ে উঠলে জোটের বাইরের এমনকি ইইউভূক্ত দেশগুলোর জন্য এই সীমান্ত বন্ধ ছিল।

ভারতের বিমানঘাঁটিতে যুক্ত হচ্ছে ৬ রাফাল যুদ্ধবিমান

লাদাখ-সংঘাতের আবহেই প্রথম রাফাল যুদ্ধবিমান আসতে চলেছে ভারতে। দেশটির সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, জুলাই মাসের শেষে পূর্ণ অস্ত্রসম্ভার-সহ ছ’টি রাফাল বিমান ভারতীয় বিমানবাহিনীর হাতে আসবে। সেগুলো হরিয়ানার অম্বালা বিমানবাহিনী ঘাঁটির ‘গোল্ডেন অ্যারো (১৭ নম্বর) স্কোয়াড্রন’-এ অন্তর্ভুক্ত হবে। দ্রুতই (আগস্ট মাসের শুরুতেই) পুরোপুরি যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে যাবে ভারতীয় বিমানবাহিনীর ওই রাফাল বহর।

উইঘুর মুসলমানদের জন্ম নিয়ন্ত্রণে বাধ্য করছে চীন

জাতিগত সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী উইঘুরদের জন্মহার নিয়ন্ত্রণে রাখতে কঠোর পদক্ষেপ নিচ্ছে চীন। নতুন এক তদন্তে দেখা গেছে, মুসলমান জনসংখ্যা সীমিত রাখতে উইঘুর নারীদের বিস্তৃত ও কাঠামোগতভাবে জন্ম নিয়ন্ত্রণে বাধ্য করা হচ্ছে। এমনকি হাজার হাজার নারীকে গর্ভপাতেও বাধ্য করা হচ্ছে। সরকারি পরিসংখ্যান, রাষ্ট্রীয় নথি, সাবেক বন্দি, পরিবারের সদস্য এবং ডিটেনশন ক্যাম্পের সাবেক পরামর্শকের সাক্ষাৎকারের ভিত্তিতে এই তদন্ত চালিয়েছে মার্কিন বার্তা সংস্থা এপি। তবে একে ‘ফেইক নিউজ’ আখ্যা দিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

অক্সফোর্ডের ভ্যাকসিনের তৃতীয় ধাপে পরীক্ষামূলক প্রয়োগ শুরু

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার টিকার মানবদেহে তৃতীয় ধাপের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে। শুধু তাই নয়, বাণিজ্যিক ভাবে উৎপাদনের জন্য একাধিক সংস্থার সঙ্গে চুক্তিও শেষ হয়েছে। কিন্তু সব পরীক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হওয়ার পর কবে বাজারে আসবে, আপাতত সে অপেক্ষায় থাকতে হচ্ছে।

আফগানিস্তানে গবাদি পশুর বাজারে রকেট হামলা, নিহত ২৩

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে অবস্থিত হেলমান্দ প্রদেশের একটি গবাদি পশুর বাজারে রকেট বিস্ফোরণে কমপক্ষে ২৩ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। দেশটির সরকারি কর্মকর্তা এবং সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আফগান তালেবানের কর্মকর্তারা এ খবর নিশ্চিত করেছেন।