ঢাকা, বৃহস্পতিবার, ০২ জুলাই ২০২০, ১৮ আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ

Bangla Insider

ভারতের পাশে ইসরায়েল, চীনের পাল্টা জবাব, বোমা ফাটালেন ইমরান

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০১ জুলাই ২০২০ বুধবার, ১১:১৫ এএম
ভারতের পাশে ইসরায়েল, চীনের পাল্টা জবাব, বোমা ফাটালেন ইমরান

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারত-চীন উত্তেজনা যখন চরমে, তখন ভারতের পাশে দাঁড়ালো ইসরায়েল। ভারতকে ইসরায়েল Spice-2000 বোমা সরবরাহ করবে বলে জানিয়েছে। ৭০ কিলোমিটার দূরের কোনও লক্ষ্যবস্তুকে নিখুঁত নিশানায় আঘাত হানতে পারে Spice-2000। এর যে উন্নত সংস্করণ তৈরি হয়েছে তা বাঙ্কার ও শক্তিশালী কোনও আস্তানাও গুঁডিয়ে দিতে পারে।

এবার ভারতীয় সংবাদমাধ্যম-ওয়েবসাইটে চীনের নিষেধাজ্ঞা

ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকসহ চীনের ৫৯টি অ্যাপ ভারতে নিষিদ্ধ হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ভারতীয় সংবাদপত্র ও ওয়েবসাইটগুলোর অ্যাক্সেস বন্ধ করে দিয়েছে বেইজিং। এখন থেকে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সার্ভার ছাড়া ভারতীয় সংবাদমাধ্যমের কোনও ওয়েবসাইট চীনে বসে আর দেখা যাবে না।

করাচি হামলার নেপথ্যে ভারত, বোমা ফাটালেন ইমরান

পাকিস্তানের করাচিতে স্টক এক্সচেঞ্জের একটি বিল্ডিংয়ে হামলার ঘটনার সঙ্গে ভারত জড়িত বলে দাবি করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তবে এ হামলার সঙ্গে সম্পৃক্ততার কথা সরাসরি অস্বীকার করেছে ভারত। গত সোমবার পাকিস্তান স্টক এক্সচেঞ্জে ভবনে হামলা চালায় ‘বালুচ লিবারেশন আর্মি’র সদস্যরা। এতে অন্তত ১০ জন নিহত হন। মৃতদের মধ্যে দুজন সাধারণ নাগরিক ও কমপক্ষে চারজন বালুচ বিদ্রোহী রয়েছে বলে জানা যায়। হামলার ঘটনার কিছুক্ষণ পরে বিষয়টির দায় স্বীকার করে ‘বালোচ লিবারেশন আর্মি’।

বায়োডাটায় অসঙ্গতি, সরে দাঁড়ালেন ব্রাজিলের নতুন শিক্ষামন্ত্রী

ব্রাজিলের নতুন শিক্ষামন্ত্রী হিসেবে নাম ঘোষণার মাত্র পাঁচদিনের মাথায় দায়িত্বগ্রহণে অস্বীকৃতি জানালেন কার্লোস ডেকোতেল্লি। বায়োডাটায় অসঙ্গতি থাকার কারণে তিনি এ দায়িত্ব গ্রহণে অস্বীকৃতি জানিয়েছেন। গত বৃহস্পতিবারই নতুন শিক্ষামন্ত্রী হিসেবে ডেকোতেল্লির নাম ঘোষণা করেছিলেন ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট জেইর বোলসোনারো। সেসময় নতুন মন্ত্রীর শিক্ষাগত যোগ্যতার ভূয়সী প্রশংসা করেন বোলসোনারো।

ফিলিস্তিন নিয়ে আজ বড় পদক্ষেপ নেবে ইসরায়েল

আজ (১ জুলাই) ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনের পশ্চিম তীরের ৩০ শতাংশ জমি অধিগ্রহণ করার লক্ষ্যে একটি বড় পদক্ষেপ নেবেন বলে জানা গেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শান্তি প্রকল্পের অন্তর্ভুক্ত এই চাল বিশ্বজুড়ে নানামুখী প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে।

হংকং নিরাপত্তা বিলে স্বাক্ষর শি জিনপিংয়ের

চীনের পার্লামেন্টে মঙ্গলবার হংকং নিরাপত্তা আইন পাস হয়েছে। পরবর্তীতে এতে স্বাক্ষর করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ফলে এটি এখন আইনে পরিণত হলো। এই আইনের কারণে স্বায়ত্তশাসিত হংকংয়ের ওপর চীনের কর্তৃত্ব প্রতিষ্ঠা এবং ওই নগরীর স্বাধীনতা হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রে দৈনিক এক লাখ মানুষ আক্রান্ত হতে পারে: ফউসি

যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, আক্রান্তের সংখ্যা দৈনিক এক লাখ করে বাড়লেও তাতে অবাক হবেন না বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সরকারি স্বাস্থ্য কর্মকর্তা ডা. অ্যান্থনি ফউসি। মঙ্গলবার সিনেট কমিটির এক শুনানিতে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের পরিচালক ফউসি বলেন, ‘পরিষ্কারভাবে এতে (মহামারি) আমাদের নিয়ন্ত্রণ নেই। যথেষ্ট সংখ্যক নাগরিক মাস্ক পরছে না বা সামাজিক দূরত্ব মানছে না। এ কারণে সংক্রমণ আরও বাড়বে জানিয়ে তিনি বলেন, ‘আমি নির্ভুল ধারণা করতে পারব না, তবে এটি খুবই ভয়াবহ হবে, তাতে গ্যারান্টি দিতে পারি।’

নভেম্বর পর্যন্ত ৮০ কোটি দরিদ্রকে ফ্রি খাদ্য সহায়তার ঘোষণা মোদির

ভারতের ৮০ কোটি দরিদ্র মানুষকে বিনামূল্যে খাদ্য সহায়তা দিতে সরকারের নেয়া একটি প্রকল্পের মেয়াদ বৃদ্ধির ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনাভাইরাস মহামারির কবলে দেশের দরিদ্র মানুষের দুর্দশা দূর করতে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা নামের এই প্রকল্প আগামী নভেম্বর পর্যন্ত চালু থাকবে। দেশটির দরিদ্র প্রায় ৮০ কোটি মানুষকে প্রত্যেক মাসে বিনামূল্যে মাথাপিছু পাঁচ কেজি চাল, এক কেজি ডাল দেয়ার প্রকল্প নভেম্বর পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছেন নরেন্দ্র মোদি। দেশটিতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর ষষ্ঠবারের মতো জাতির উদ্দেশে ভাষণ দিলেন ভারতের এই প্রধানমন্ত্রী।

করোনার উৎস জানতে ফের চীন যাচ্ছে বিশেষজ্ঞ দল

নভেল করোনাভাইরাস শনাক্তের ছয় মাস পেরিয়ে যাওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অতি-সংক্রামক এই ভাইরাসের উৎস খুঁজতে আবারও একটি বিশেষজ্ঞ দল চীনে পাঠানোর ঘোষণা দিয়েছে। বিশ্বজুড়ে পাঁচ লাখের বেশি মানুষের প্রাণ কেড়ে নেয়া এই ভাইরাসের উৎস তদন্তে ডব্লিউএইচও`র বিশেষজ্ঞ দল আগামী সপ্তাহে চীন যাবে।