ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

তাড়া খেয়ে মার্কিন গোয়েন্দা বিমানের পলায়ন, হংকংয়ে করোনার তৃতীয় ঢেউ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০১ আগস্ট ২০২০ শনিবার, ১০:০১ এএম
তাড়া খেয়ে মার্কিন গোয়েন্দা বিমানের পলায়ন, হংকংয়ে করোনার তৃতীয় ঢেউ

মাঝ আকাশে রুশ জঙ্গিবিমানের তাড়া খেয়ে পালিয়েছে দুইটি মার্কিন গোয়েন্দা বিমান। দু’টি মার্কিন গোয়েন্দা বিমানকে আকাশ সীমায় ঢোকার মুহূর্তে বাধা দিয়েছে রাশিয়ার জঙ্গিবিমান। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, গত এক সপ্তাহের কম সময়ের মধ্যে এই নিয়ে চার দফা মার্কিন গোয়েন্দা বিমানকে কৃষ্ণসাগরের আকাশে বাধা দেয়া হলো। রাশিয়া বলছে, কৃষ্ণ সাগরের ওপর দিয়ে রুশ আকাশসীমায় প্রবেশের চেষ্টাকালে দু’টি মার্কিন গোয়েন্দা বিমানকে শনাক্ত করা হয়। এর পরপরই সেটিকে বাধা দেয়ার জন্য একটি সুখোই-২৭ যুদ্ধবিমান পাঠানো হয়। সুখোই যুদ্ধবিমানের বাধার মুখে মার্কিন দু’টি বিমানই ওই এলাকা ছাড়তে বাধ্য হয়।

হংকংয়ে করোনার তৃতীয় ঢেউ

করোনার উৎপত্তিস্থল চীনের মূল ভূখণ্ডের সঙ্গে সীমান্ত থাকা স্বত্ত্বেও হংকং ভাইরাসটিতে সংক্রমণের সংখ্যায় লাগাম টেনে রাখতে সক্ষম হয়েছিল। কিন্তু বর্তমানে চীনের বিশেষ এই অঞ্চল দ্বিতীয় নয়, বরং করোনার প্রাদুর্ভাবের ‘তৃতীয় ঢেউয়ের’ মুখোমুখি হয়েছে। গত ২৪ ঘণ্টায় রেকর্ড সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হওয়ার পর হংকং সরকার সতর্ক করে দিয়ে বলেছে, এভাবে চলতে থাকলে চিকিৎসা ব্যবস্থা ভেঙে পড়তে পারে। এমন অবস্থায় আগামী পার্লামেন্ট নির্বাচন এক বছর পেছানোর ঘোষণা দিয়েছে হংকং।

মার্কিন কংগ্রেসে মাস্ক না পরলে বের করে দেয়া হবে

মার্কিন কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভস এর সকল সদস্যকে মাস্ক পরতে নির্দেশ দেয়া হয়েছে। এই নিয়ম কেউ ভঙ্গ করলে তাকে অধিবেশন কক্ষ থেকে বের করে দেয়া হতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন স্পিকার ন্যান্সি পেলোসি। তবে কংগ্রেসে বক্তব্য দেবার সময় প্রতিনিধি পরিষদের সদস্যরা মুখ থেকে মাস্ক সরাতে পারবেন বলে জানিয়েছেন ডেমোক্র্যাট দলীয় স্পিকার ন্যান্সি পেলোসি।

মাঝ আকাশে দুই বিমানের সংঘর্ষ, নিহত ৭

যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যের মাঝ আকাশে দুই বিমানের মুখোমুখি সংঘর্ষে ৭ জন নিহত হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে জানা গেছে, নিহতদের মধ্যে অঙ্গরাজ্যের একজন আইনপ্রণেতাও রয়েছেন। বিমান বিধ্বস্তের এই ঘটনা খতিয়ে দেখা হচ্ছে।

ভারতে মদ না পেয়ে স্যানিটাইজার পানে ১০ জনের মৃত্যু

কোভিড-১৯ লকডাউনের কারণে মদ কিনতে না পেরে বিকল্প হিসেবে স্যানিটাইজার পান করে ভারতের অন্ধ্রপ্রদেশের প্রকাসাম জেলায় কমপক্ষে ১০ জনের প্রাণহানি ঘটেছে। শুক্রবার স্থানীয় পুলিশের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মুসলমানদের ঈদের শুভেচ্ছা ট্রুডোর

ঈদুল আজহা উপলক্ষে কানাডা ও বিশ্ব মুসলিম সম্প্রদায়ের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ঈদে ত্যাগের মহিমায় সবার সুখ শান্তি কামনার পাশাপাশি করোনা সংক্রমণ রোধে সবাইকে নির্দেশনাগুলোও মেনে চলার অনুরোধ করেছেন তিনি। ঈদ উপলক্ষে নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে ট্রুডো বলেন, আসসালামু আলাইকুম, আজ কানাডা ও বিশ্বজুড়ে মুসলমানরা হজ শেষে ঈদুল আজহা উদ্‌যাপন করতে যাচ্ছে। ঈদুল আজহা ত্যাগের উৎসব বলে পরিচিত। এটা পরিবার পরিজন ও ভালোবাসার মানুষদের নিয়ে একসঙ্গে ইবাদত করা, একসঙ্গে খাওয়াদাওয়া করা এবং অভাবীদের মধ্যে অন্ন বিতরণে করার একটি সময়। আশীর্বাদের জন্য ধন্যবাদ দেওয়ার দিন।