ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

ভারতের পথ ধরলো যুক্তরাষ্ট্র

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০১ আগস্ট ২০২০ শনিবার, ১২:০০ পিএম
ভারতের পথ ধরলো যুক্তরাষ্ট্র

চীনা অ্যাপ টিকটক নিয়ে ভারতের পথ ধরছে যুক্তরাষ্ট্র। চীনের সাথে বিরোধের জের ধরে ভারত কিছুদিন আগেই নিষিদ্ধ ঘোষণা করেছে টিকটককে। এবার যুক্তরাষ্ট্রও সেই পথে হাঁটতে চলেছে। বিষয়টি জানিয়ে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘‘আমরা টিকটক নিষিদ্ধ করতে চলেছি।’’

মনে করা হচ্ছিল, যুক্তরাষ্ট্র টিকটককে নিষিদ্ধ না করে তাকে তার মূল চীনা সংস্থা বাইটড্যান্স থেকে আলাদা হয়ে যাওয়ার প্রস্তাব দিতে পারে। কিন্তু শুক্রবার তা খারিজ করে দিয়েছেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট এও বলেছেন, টিকটকের মতো সংস্থাকে নিষিদ্ধ করতে তিনি জরুরি অর্থনৈতিক ক্ষমতাও প্রয়োগ করতে পারেন। বিদেশি বিনিয়োগ সংক্রান্ত বিষয় খতিয়ে দেখার জন্য গঠিত কমিটির বৈঠকের পর পরই ট্রাম্পের এমন মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

ভারতের মতো যুক্তরাষ্ট্রেও সমান জনপ্রিয় টিকটক। কিন্তু তা নিয়ে দীর্ঘ দিন ধরেই আপত্তি তুলছে মার্কিন প্রশাসন এবং রাজনীতিবিদদের একাংশ। তাদের অভিযোগ, টিকটকের মতো অ্যাপকে সামনে রেখে আসলে যুক্তরাষ্ট্রের ওপর নজরদারি চালিয়ে যাচ্ছে বেইজিং। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে টিকটক। 

নজরদারির অভিযোগ নিয়ে টিকটক-এর সিইও এবং বাইটড্যান্সের সিওও কেভিন মায়ের আগেই জানিয়ে দিয়েছেন, `আমরা রাজনৈতিক নই, আমরা রাজনৈতিক বিজ্ঞাপন নিই না এবং আমাদের কোনও রাজনৈতিক এজেন্ডাও নেই।` কিন্তু শেষমেশ এসব বক্তব্যে কোনো কাজই হলো না। সবচেয়ে বেশি ব্যবহারকারীর দুটি দেশেই নিষিদ্ধ হতে হচ্ছে টিকটককে।