ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

স্টেডিয়ামে ঈদের জামাত, আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০২ আগস্ট ২০২০ রবিবার, ১০:২৯ এএম
স্টেডিয়ামে ঈদের জামাত, আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

আয়ারল্যান্ডের ডাবলিনে বসবাসরত মুসলিমরা ঈদের নামাজ পড়েছেন স্থানীয় একটি স্টেডিয়ামে। আয়ারল্যান্ডের ঐতিহাসিক ক্রোক পার্ক স্টেডিয়ামটি ঈদুল আজহার নামাজের জন্য মুসলমানদের দরজা খুলে দেওয়া হয়। করোনাভাইরাস লকডাউনের পর এই প্রথম মুসলমানদের বড় কোনও জমায়েত হলো এর মধ্য দিয়ে। শুরুতে শুক্রবার ঈদের নামাজে ৫০০ জন মুসল্লি অংশ নেবেন বলে ধারণা করা হলেও শেষ পর্যন্ত ২০০ জন অংশগ্রহণ করেছেন।

আমিরাতে চালু আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম শুরু করেছে সংযুক্ত আরব আমিরাত। কাতারের পূর্বদিকে উপসাগরীয় উপকূলে এই বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি ব্যবহার করে বারাকাহ কেন্দ্রের চারটি রিঅ্যাক্টরের (চুল্লি) একটিতে পারমাণবিক ফিউশন শুরু হয়েছে।

চীন-রাশিয়ার ভ্যাকসিন ব্যবহার করবে না যুক্তরাষ্ট্র

মার্কিন শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, চীন এবং রাশিয়ার তৈরি কোনও ভ্যাকসিন যুক্তরাষ্ট্রে ব্যবহারের সম্ভাবনা নেই। কারণ এ দুই দেশের নিয়ন্ত্রক ব্যবস্থা পশ্চিমের তুলনায় অনেক বেশি অস্বচ্ছ। মার্কিন কংগ্রেসের শুনানিতে অংশ নিয়ে শুক্রবার তিনি বলেন, আমি আশা করছি, কাউকে ভ্যাকসিন দেয়ার আগে চীন এবং রাশিয়া এর প্রকৃত পরীক্ষা চালাবে। পরীক্ষার আগেই ভ্যাকসিন বিতরণ করার জন্য প্রস্তুতির দাবি করা, আমার মতে- সবচেয়ে বড় সমস্যা।

পাক-আফগান সীমান্তে নিহত ২২

পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তে শুক্রবার ব্যাপক সংঘর্ষে হয়েছে। অন্তত ২২ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। এ ঘটনায় দুই দেশই পরস্পরকে দোষারোপ করছে। পাকিস্তানের সীমান্তবর্তী শহর চমন এলাকায় এই ঘটনা ঘটে।

করোনায় আক্রান্ত হননি কোনও হাজী

হজের মূল আনুষ্ঠানিকতা বা কার্যক্রম এরই মধ্যে শেষ হয়েছে। করোনাভাইরাস মহামারীর কারণে এ বছর সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হলেও এখনও পর্যন্ত কোনও হাজী প্রাণঘাতী এই ভাইরাসে সংক্রমিত হননি। শনিবার সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

আমেরিকা-ভিত্তিক সন্ত্রাসী গোষ্ঠীর নেতাকে আটক করল ইরান

আমেরিকা-ভিত্তিক ইরানবিরোধী সন্ত্রাসী গোষ্ঠী ‘তোন্দার’-এর প্রধান জামশিদ শরমাহদকে আটক করেছে ইরান। ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, “আমেরিকায় বসে ইরানে সশস্ত্র ও নাশকতামূলক অভিযান পরিচালনাকারী সন্ত্রাসী গোষ্ঠী তোন্দার-এর প্রধান জামশিদ শরমাহদকে ইরানের নিরাপত্তা বাহিনী এক জটিল অভিযান চালিয়ে আটক করেছে।”

ভারতে বিষাক্ত মদপানে মৃতের সংখ্যা বেড়ে ৮৬, গ্রেফতার ২৫

ভারতের পাঞ্জাব প্রদেশে বিষাক্ত মদপানে ৮৬ জনের মৃত্যু হয়েছে। পাঞ্জাব পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, মদপানে মৃত্যুর ঘটনায় শনিবার তারা ১০০ টির বেশি অবৈধভাবে মদ তৈরির আস্তানায় অভিযান চালিয়েছে। গ্রেফতার করা হয়েছে ২৫ জনকে। এছাড়া ৭ জন শুল্ক কর্মকর্তা ও ৬ জন পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়েছে বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।

গৃহবন্দির মেয়াদ বাড়ল মেহবুবা মুফতির

কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেত্রী মেহবুবা মুফতির বন্দি দশার মেয়াদ আরও তিন মাস বাড়ানো হলো। জননিরাপত্তা আইনেই গৃহবন্দির মেয়াদ বাড়ালো প্রশাসন। এই আইনে টানা ২ বছর পর্যন্ত কাউকে আদালতে পেশ না করেও আটক রাখা যায়। গত প্রায় এক বছর ধরে বন্দি রয়েছেন তিনি।

ওকিনাওয়ায় জরুরি অবস্থা জারি করল জাপান

জাপানের ওকিনাওয়া দ্বীপে করোনাভাইরাসের মহামারি ছড়িয়ে পড়ার পর রাষ্ট্রীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ওকিনাওয়া দ্বীপে মার্কিন সামরিক বাহিনীর কয়েকটি ঘাঁটি রয়েছে এবং সেখানে মার্কিন সৈন্যরা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ওকিনাওয়ার গভর্নর ডেনি তামাকি বলেন, ১ থেকে ১৫ আগস্ট পর্যন্ত জাপানের দক্ষিণাঞ্চল জরুরি অবস্থার মধ্যে থাকবে। তিনি ওকিনাওয়া দ্বীপের বাসিন্দাদেরকে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দেন। ওই এলাকায় প্রতিদিন রেকর্ড সংখ্যক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন।

করোনায় আক্রান্ত রাম মন্দিরের পুরোহিত

অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপূজার আগেই সেখানে হানা দিয়েছে মহামারি করোনা। যে পুরোহিতরা ভূমিপূজার অনুষ্ঠান পরিচালনা করবেন, তাদের মধ্যে একজন পুরোহিত করোনায় আক্রান্ত হয়েছেন। রাম মন্দিরের ভূমিপূজার চূড়ান্ত অনুষ্ঠান হবে ৫ আগস্ট। ভূমিপূজার সূচনা অবশ্য হয়ে যাবে ৩ আগস্ট থেকে। এরপর ৪ আগস্ট হবে রামের পূজা। কিন্তু সেখানেই করোনার হানা। এই পূজা করার কথা বারাণসী ও অযোধ্যার পুরোহিতদের। অনুষ্ঠানের আগে সকলের করোনা করোনা পরীক্ষা হচ্ছে।

সর্বোচ্চ আদালতে শামীমার যুক্তরাজ্যে ফেরার মামলা

বাড়ি থেকে পালিয়ে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত সাবেক ব্রিটিশ নাগরিক শামীমা বেগমের যুক্তরাজ্যে ফেরার মামলা এবার সুপ্রিম কোর্টে যাচ্ছে। ব্রিটিশ সরকার তাদের কথা মতো রায়ের বিরুদ্ধে আপিল করার পর মামলাটি সুপ্রিম কোর্টে যাচ্ছে। আপিল আদালত এই মামলা জনগুরুত্বপূর্ণ বিবেচনা করে কেবল সুপ্রিম কোর্টই এর নিষ্পত্তি করতে পারে বলে সিদ্ধান্ত নিয়েছে। ফলে মামলা সুপ্রিম কোর্টে নেওয়ার অনুমতি পেয়েছে ব্রিটিশ সরকার। শুক্রবার এ ব্যাপারে সন্তোষ প্রক্শ করেছে সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে শুনানি কখন হবে তা মন্ত্রণালয় জানায়নি।