ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

নেপাল সীমান্তে আরও চাপে ভারত, দুর্নীতির দায়ে স্পেনের রাজার নির্বাসন, বিপাকে ট্রাম্প

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৪ আগস্ট ২০২০ মঙ্গলবার, ১০:০০ এএম
নেপাল সীমান্তে আরও চাপে ভারত, দুর্নীতির দায়ে স্পেনের রাজার নির্বাসন, বিপাকে ট্রাম্প

ভারতকে নতুন করে চাপে ফেলে দিল নেপাল। ভারত সীমান্ত সংলগ্ন বিতর্কিত জমিতে হেলিপ্যাড বানানোর কাজ শুরু করে দিয়েছে দেশটি। ভারতের বিহারের পশ্চিম চম্পারান জেলার পাশাপাশি সীমান্তের কাছে অবস্থিত একটি বিতর্কিত স্থানে এই হেলিপ্যাড নির্মাণ করছে নেপাল। জানা গেছে, নেপালের প্রস্তাবিত ওই হেলিপ্যাডটি পশ্চিম চম্পারান জেলা সদর থেকে ৮০ কিলোমিটার দূরে। জেলার বাল্মিকি টাইগার রিজার্ভের (ভিটিআর) কাছে সশস্ত্র সীমাবলের (এসএসবি) থারি সীমান্তের ফাঁড়ি থেকে কিছুটা দূরে নরসাহি গ্রামে গড়ে তোলা হচ্ছে এই হেলিপ্যাড।

দুর্নীতির দায়ে স্পেনের রাজার নির্বাসন

স্পেনের সাবেক রাজা হুয়ান কার্লোস দেশ ত্যাগ করছেন। গতকাল সোমবার দেশটির রাজপ্রাসাদের এক ঘোষণায় এমন খবর জানানো হয়। বিবিসির প্রতিবেদনে বলা হয়, দুর্নীতির অভিযোগে একটি মামলায় জড়িত থাকার কারণে তদন্তের মুখোমুখি হওয়ার কিছুদিনের মাথায় দেশটির সাবেক এই রাজা এমন সিদ্ধান্ত নিলেন। হুয়ান কার্লোস নামের ৮২ বছর বয়সী স্পেনের সাবেক রাজা তার পুত্র ফিলিপের মাধ্যমে তার দেশ ছাড়ার ঘোষণাটি দিয়েছেন। ছয় বছর আগে ছেলে ফিলিপের হাতেই তিনি ক্ষমতা অর্পন করে অবসরে যান। কার্লোস বলছেন, যদি কৌসুলিঁদের তাকে জিজ্ঞাসাবাদের প্রয়োজন হয় হলে যথাসময়ে তিনি হাজির হবেন।

বিপাকে ট্রাম্প

চলতি বছরের মার্কিন নির্বাচন পেছানোর ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে মন্তব্য করেছিলেন তা নাকচ করে দিয়েছেন হোয়াইট হাউসের ঊর্ধ্বতন কর্মকর্তারা। রোববার হোয়াইট হাউসের উপদেষ্টা এবং ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবির বলেছেন, আগামী ৩ নভেম্বরই নির্বাচন অনুষ্ঠিত হবে। বিশ্লেষকরা বলছেন, সময় মতো নির্বাচন হলে কিছুটা হলেও বিপাকে পড়তে পারেন ট্রাম্প। কারণ বর্তমানে তার জনপ্রিয়তা একেবারেই তলানিতে ঠেকেছে। 

ভারতে অক্সফোর্ডের ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি 

ভারতে মানুষের শরীরে অক্সফোর্ডের করোনা টীকার ট্রায়াল করতে অনুমোদন পেল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। সোমবার এই তথ্য জানানো হয়েছে। খুব শীঘ্রই এই ট্রায়াল শুরু হবে। 

আফগানিস্তানের কারাগারে সংঘর্ষের অবসান, নিহত ৩৭

২০ ঘণ্টা পর বন্দুকধারীদের কবল থেকে জালালাবাদের কারাগারটিকে নিজেদের নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে আফগান নিরাপত্তা বাহিনী। সোমবার (৩ আগস্ট) দুপুরে দুই পক্ষের মধ্যকার সংঘর্ষের অবসান হয়। এ ঘটনায় অন্তত ২৯ জন নিহত ও ৫০ জন আহত হয়েছে। নিহতদের মধ্যে কারাবন্দি ছাড়াও রয়েছে বেসামরিক নাগরিক, কারারক্ষী ও আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য। নিরাপত্তা বাহিনীর অভিযানে আট হামলাকারীও নিহত হয়েছে। সব মিলে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৩৭-এ। তবে জালালাবাদের কারাগারটির নিয়ন্ত্রণ নিলেও পার্শ্ববর্তী একটি এলাকা থেকে আফগান নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে কিছুক্ষণ পর পর গুলি ছুড়ছে আইএস জঙ্গিরা।

কাশ্মীরে ভারতীয় সেনা সদস্য নিখোঁজ

কাশ্মীরে নিখোঁজ হয়েছেন ভারতীয় সেনাবাহিনীর এক সদস্য। ঈদে পরিবারের সদস্যদের সঙ্গে ছুটি কাটাতে গিয়ে রাস্তা থেকে নিখোঁজ হন তিনি। তাকে অপহরণ করা হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। নিখোঁজ সেনা সদস্যের নাম শাকির মঞ্জুর। ভারতীয় সেনাবাহিনীর ১৬২ নম্বর ব্যাটালিয়ানের সদস্য। বাড়ি স্থানীয় শোপিয়ান জেলার হারমেন এলাকায়। রবিবার সন্ধ্যা থেকে তার কোনও খোঁজ পাওয়া যাচ্ছে না। সোমবার ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে একথা জানানো হয়েছে।

মিশরে মিনিবাস দুর্ঘটনায় ৮ জন নিহত, আহত ৭

মিশরের রাজধানী কায়রোর দক্ষিণে গিজা প্রদেশে একটি মিনিবাস বাস খালে পড়ে কমপক্ষে ৮ জন নিহত ও ৭ জন আহত হয়েছেন। গিজা হাসপাতালের একটি সূত্র সোমবার সিনহুয়াকে এ কথা জানায়। রাষ্ট্র পরিচালিত আহরাম পত্রিকা একটি সরকারি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে জানায়, চালক গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে গিজার আল-মারিওশিয়া খালে পড়ে যায়। এতে আরও বলা হয় মিনিবাসটি মরুভূমির রাস্তা দিয়ে একটি সংস্থার শ্রমিকদের মুনুফিয়া প্রদেশে তাদের বাড়ি পৌঁছে দিচ্ছিল।

ব্রাজিলের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ করোনায় আক্রান্ত

ব্রাজিলের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ ওয়াল্টার ব্রাগা নেটো করোনায় আক্রান্ত হয়েছেন। তার কার্যালয় থেকে জানানো হয়েছে যে, সোমবার তার দেহে-পরীক্ষা নিরীক্ষার পর করোনা পজিটিভ ধরা পড়েছে। করোনা মহামারি শুরুর পর এ নিয়ে ব্রাজিলের সাতজন মন্ত্রী করোনায় আক্রান্ত হলেন। ওয়াল্টারের কার্যালয় থেকে জানানো হয়েছে যে, তার দেহে করোনার তেমন কোনো উপসর্গ ধরা পড়েনি এবং তিনি ভালো আছেন।

করোনায় বহু বিমানের ঠাঁই হয়েছে মরুভূমিতে

করোনা ভাইরাস মানুষের জীবনের প্রতিটা ক্ষেত্রেই পরিবর্তন এনে দিয়েছে। ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলা সবখানেই পড়েছে করোনার থাকা। কত মানুষের জীবিকার পথ বন্ধ হয়েছে, আবার কেউ কেউ পেয়েছেন নতুন জীবিকার সন্ধান। করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে পৃথিবীর সব দেশকেই লকডাউনের মতো সিদ্ধান্ত নিতে হয়েছে। এরসঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা তো ছিল। সব মিলিয়ে মানুষ থেকে মানুষে সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হয়। এর প্রভাবে বিমান চলাচলও দীর্ঘ সময় বন্ধ থাকে। এখন তা ধীরে ধীরে চালু হওয়ার পথে। তবে স্বাভাবিক হতে এখনও বহু দেরি বলেই মনে করা হচ্ছে।

নরওয়ের এক প্রমোদতরীর ৪১ জন করোনায় আক্রান্ত

নরওয়ের একটি প্রমোদতরীর কমপক্ষে ৪১ জন যাত্রীর দেহে করোনার উপস্থিতি শনাক্ত হয়েছে। এমএস রোল্ড আমান্ডসেন নামের ওই প্রমোদতরীটির আরও শত শত যাত্রী কোয়ারেন্টাইনে আছেন। করোনা পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা করছেন তার। প্রমোদতরীটির মালিকানা কোম্পানি এ তথ্য দিয়েছে। বিবিসির প্রতিবেদন অনুযায়ী নরওয়েজিয়ান ফার্ম হার্টিগ্রুটেন নামের কোম্পানির মালিকানাধীন ওই প্রমোদতরীটি গত শুক্রবার নরওয়ের উত্তরাঞ্চলের ট্রোমসো নামক বন্দরে নোঙ্গর করে। প্রাদুর্ভাবের শঙ্কায় এরপর কোম্পানিটি তাদের সকল প্রমোদতরীর চলাচল বন্ধ করে রেখেছে।

কাশ্মীরের বিশেষ মর্যাদা হরণের এক বছর পূর্তিতে কারফিউ

গত বছরের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা সংশ্লিষ্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে দেয় ভারত সরকার। সে সময় উত্তেজনা থামাতে কাশ্মীরজুড়ে কারফিউ জারি করা হয়েছিল। এরই মধ্যে কাশ্মীরের বিশেষ মর্যাদা হরণের এক বছর পূর্ণ হতে চলেছে। আগামীকাল বুধবার (৫ আগস্ট) এক বছর পূর্ণ হবে ভারত সরকারের এই সিদ্ধান্তের। এদিন, কাশ্মীরে জঙ্গি হামলার আশঙ্কা করছে ভারত। এই আশঙ্কা থেকে এরই মধ্যে কারফিউ জারি করা হয়েছে সেখানে।

শান্তিতে নোবেলজয়ী জন হিউম মারা গেছেন

শান্তিতে নোবেলজয়ী এবং বিশিষ্ট রাজনীতিবিদ জন হিউম মারা গেছেন। তিনি ছিলেন নর্দার্ন আয়ারল্যান্ডের একজন জনপ্রিয় রাজনীতিবিদ। ৮৩ বছর বয়সে তার মৃত্যু হয়েছে।  লন্ডনডেরির ওয়েনমোর নামের একটি নার্সিং হোমে সোমবার সকালে তার মৃত্যু হয়েছে। ৩০ বছরেরও বেশি সময় ধরে তিনি নর্দার্ন আয়ারল্যান্ডের প্রথম সারির একজন রাজনীতিবিদ ছিলেন।