ঢাকা, বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

বৈরুতে ৩ দিনের শোক, ভারতকে চাপে ফেললো পাকিস্তান, আবারও সোলাইমানি

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ০৫ আগস্ট ২০২০ বুধবার, ১০:০৩ এএম
বৈরুতে ৩ দিনের শোক, ভারতকে চাপে ফেললো পাকিস্তান, আবারও সোলাইমানি

লেবাননের রাজধানী বৈরুতে দুই দফায় ভয়াবহ বিস্ফোরণে ব্যাপক হতাহতের ঘটনায় চিকিৎসা সহায়তা পাঠানোর পরিকল্পনা করছে কাতার, ইরাক ও কুয়েত। এদিকে, বিস্ফোরণে হতাহতদের প্রতি শোক ও শ্রদ্ধা জানাতে দেশটিতে তিনদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দেয়া হয়েছে। লেবাননের সংবাদ সংস্থা এনএনএ নিউজ অ্যাজেন্সি বলছে, বুধবার বৈরুতে ৫০০ শয্যা বিশিষ্ট দুটি ফিল্ড হাসপাতাল পাঠাবে কাতার। এনএনএর অপর এক প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের ভয়াবহ এই সঙ্কটে সহায়তা করতে একটি ফিল্ড হাসপাতাল এবং তেল পাঠাবে ইরাক।

সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে পাকিস্তানের মানচিত্র প্রকাশ

সমগ্র কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে দেশের নতুন রাজনৈতিক মানচিত্র প্রকাশ করেছে পাকিস্তান। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত দেশটির সংবিধানের ৩৭০ ধারা বাতিলের বর্ষপূর্তির প্রাক্কালে ইমরান খান সরকারের এমন সিদ্ধান্তকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। ডন অনলাইনের খবরে জানানো হয়, শুধু সমগ্র কাশ্মীর নয় গুজরাটের জুনাগড়কেও নতুন মানচিত্রে অন্তর্ভূক্ত করেছে পাকিস্তান। মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে নয়া মানচিত্রের অনুমোদন শেষে ইমরান খান বলেন, আজ পাকিস্তানের ইতিহাসে সবচেয়ে ঐতিহাসিক দিন। এই প্রথমবার ভারত অধিকৃত কাশ্মীরকে পাকিস্তানের মানচিত্রে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়ার ঘোষণা আইআরজিসি’র

ইরানের ইসলামি পিব্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি আবারও দেশের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানি হত্যার প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে। আইআরজিসি’র প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি বলেছেন, বায়তুল মুকাদ্দাস মুক্ত করা এবং মুসলিম ভূখণ্ড থেকে ইসলামের শত্রুদের নিশ্চিহ্ন করা পর্যন্ত নিহত সোলাইমানির পথ ধরে এগিয়ে যাবে তার বাহিনী।

ক্ষেপণাস্ত্রের পরমাণু বোমা বানিয়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রে বসানোর উপযোগী ছোট আকারের পরমাণু বোমা বানিয়ে ফেলেছে। এমনটাই সন্দেহ করছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। সেখানে উপস্থাপিত এক গোপন প্রতিবেদনে এই সন্দেহ প্রকাশ করা হয়েছে। জাতিসংঘের নিষেধাজ্ঞা পর্যবেক্ষণকারী বিশেষজ্ঞদের একটি স্বাধীন প্যানেল ওই প্রতিবেদনটি তৈরি করেছে। গত সোমবার (৩ আগস্ট) জাতিসংঘের ১৫ সদস্যবিশিষ্ট নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়া বিষয়ক নিষেধাজ্ঞা কমিটিতে প্রতিবেদনটি জমা করা হয়।

টাইমস স্কয়ারে দেখানো হবে না রামমন্দিরের পূজার ছবি

আজ অযোধ্যায় রাম মন্দিরের ভূমিপূজা। এর ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা রয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। আর সেই সূত্রেই নিউ ইয়র্কের বিখ্যাত টাইমস স্করের বিলবোর্ডে ভেসে ওঠার কথা ছিল রামের ছবি ও `জয় শ্রীরাম` শব্দটি। কিন্তু সেটি আর হচ্ছে না। ভারতীয় সংবাদ মাধ্যম এই সময়ের খবর অনুযায়ী, বিষয়টি নিয়ে আগেই ২০টি মার্কিন সংগঠন ও বহু বিশিষ্ট ব্যক্তি বিরোধিতা করে চিঠি দিয়েছিলেন নিউ ইয়র্কের মেয়রকে। এরপর টাইমস স্কয়ারে এহেন বিজ্ঞাপনের বিরোধিতা করে বিজ্ঞাপন সংস্থাকে আরজি জানায় মুসলিম ঐক্যমঞ্চ।

রাশিয়ার ভ্যাকসিন নিয়ে সতর্ক করলো ডব্লিউএইচও

রাশিয়া অক্টোবর থেকে নিজেদের তৈরি ভ্যাকসিন গণহারে মানুষের দেহে প্রয়োগ শুরুর ঘোষণা দেওয়ার পর ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক নির্দেশিকা ও বিধি অনুসরণ করার জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ভ্যাকসিন প্রয়োগে রাশিয়ার তাড়াহুড়ো দেখেই এমন সতর্ক বার্তা দিল সংস্থাটি। সংস্থাটির মুখপাত্র ক্রিশ্চিয়ান লিন্ডমেইয়ার মঙ্গলবার সাংবাদিকদের বলেন, মাঝেমধ্যে বিশেষ কোনো গবেষক দল দাবি করেন যে তারা কিছু খুঁজে পেয়েছেন। অবশ্যই সেটা সুসংবাদ। কিন্তু ভ্যাকসিন কাজ করছে বলে কিছু খঁজে পাওয়া এবং সব ধাপ পার করার মাধ্যমে তার কার্যকারিতা নিশ্চিতের মধ্যে বিশাল ফারাক রয়েছে।

দেড় বিলিয়ন চেয়ে অ্যাপলের বিরুদ্ধে চীনা কোম্পানির মামলা

নিজেদের আবিষ্কৃত প্রযুক্তি মেধাস্বত্ব লঙ্ঘন করে ব্যবহারের অভিযোগে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছে চীনা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রতিষ্ঠান শাংহাই ঝিঝেন ইন্টেলিজেন্ট নেটওয়ার্ক টেকনোলজি। চীনা ওই কোম্পানিটি বাণিজ্যিক জগতে শিয়াও-ই নামে পরিচিত। মামলায় অ্যাপলের কাছে মেধাস্বত্ব লঙ্ঘনের কারণে ১৪৩ কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছে কোম্পানিটি। পাশাপাশি কোম্পানিটি তাদের আবিষ্কৃত প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে সব পণ্যের উৎপাদন, বাজারজাতকরণ, বিক্রি, আমদানি এবং বিজ্ঞাপন প্রচারণা বন্ধে অ্যাপলের প্রতি আহ্বান জানিয়েছে।

এইচ-১বি ভিসা স্থগিত করলেন ট্রাম্প

চলতি বছরের জুনে এইচ-১বি ভিসা স্থগিতের ঘোষণা দিয়েছিল মার্কিন প্রশাসন। সোমবার এই ভিসা স্থগিতের নির্বাহী আদেশে স্বাক্ষর করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই আদেশের ফলে এখন থেকে দেশটির ফেডারেল এজেন্সিগুলো বিদেশি কর্মী চুক্তির ভিত্তিতে নিয়োগ দিতে পারবে না।

টিকটক কেনা-বেচার ভাগ চান ট্রাম্প

চীনের জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের মার্কিন অপারেশন কেনাবেচার বিষয়ে আলোচনা চলছে। এর মধ্যেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলছেন, কোনো আমেরিকান ফার্ম যদি টিকটকের মার্কিন ইউনিট কিনে নেয় তবে এই অ্যাপসটির বিক্রয়কৃত অর্থের একটি অংশ সরকারের পাওয়া উচিত। সম্প্রতি টেক জায়ান্ট মাইক্রোসফট জানিয়েছে যে, চীনের জনপ্রিয় এই ভিডিও শেয়ারিং অ্যাপটির মার্কিন অপারেশন কেনার বিষয়ে আলোচনা চালিয়ে যাবে তারা।