ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

নিজেদের শহরেই ইসরায়েলের হামলা, বৈঠকে বসছে ভারত-নেপাল

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০ বৃহস্পতিবার, ০৯:৫৬ এএম
নিজেদের শহরেই ইসরায়েলের হামলা, বৈঠকে বসছে ভারত-নেপাল

ভুল করে নিজেদের একটি শহর লক্ষ্য করে রকেট হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। তবে নিজেদের শহর লক্ষ্য করে ইসরায়েলি বাহিনী যে রকেটটি নিক্ষেপ করেছে তা বিস্ফোরিত হয়নি বলে জানা গেছে। ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, শহরের যেখানে রকেটটি পড়েছে সেখানে তা বিস্ফোরিত হলে ব্যাপক ক্ষয়ক্ষতি হতো।

উত্তেজনার মধ্যেই বৈঠকে বসছে ভারত-নেপাল

কালাপানি সীমান্ত বিতর্কের মধ্যেই ৯ মাস পর আবারও বৈঠকে বসতে যাচ্ছেন ভারত ও নেপালের কূটনীতিকরা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ১৮ আগস্ট ওই বৈঠক হতে পারে। নেপালের যে সব পরিকাঠামো উন্নয়ন প্রকল্পে ভারত সরকার মূলধন বিনিয়োগ করেছে মূলত সেই সমস্ত বিষয় নিয়ে পর্যালোচনা করবেন দুই দেশের প্রতিনিধিরা।

আংশিক সচল হলো বৈরুত বন্দর

বিস্ফোরণের এক সপ্তাহ পর বৈরুত বন্দরে আংশিকভাবে কার্যক্রম শুরু হয়েছে। স্থানীয় বাজারে পণ্য সরবরাহ নিশ্চিত করতে নেওয়া হয়েছে জাহাজ থেকে পণ্য খালাসের উদ্যোগ। লেবাননের তত্ত্বাবধায়ক সরকারের অর্থমন্ত্রীকে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

ইরাক তুরস্ক মুখোমুখি

ইরাকের উত্তরাঞ্চলে এক ড্রোন হামলায় দুই ঊর্ধ্বতন সেনা কর্মকর্তা নিহতের ঘটনায় তুরস্ককে দায়ী করেছে বাগদাদ। এর জেরে মন্ত্রী পর্যায়ের একটি সফর বাতিলের পাশাপাশি বুধবার তুরস্কের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরাক।

বেলারুশে নির্বাচনে কারচুপির অভিযোগে করা বিক্ষোভে পুলিশের গুলি

বেলারুশে নির্বাচনে কারচুপির অভিযোগকে ঘিরে যে তীব্র বিক্ষোভ চলছে, তা আরও সহিংস হয়ে উঠছে। গতকাল পুলিশ বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে বলে স্বীকার করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। দক্ষিণাঞ্চলীয় শহর ব্রেস্টে এই ঘটনা ঘটেছে। স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলছে, বিক্ষোভকারীরা লোহার রড দিয়ে পুলিশের ওপর হামলা করে। তখন আত্মরক্ষার্থে পুলিশকে গুলি চালাতে হয়। রবিবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট লুকাশেংকো নিজেকে পুননির্বাচিত ঘোষণা করেন। কিন্তু ইইউ বলছে, এই নির্বাচন অবাধ এবং সুষ্ঠু ছিল না।

ভ্যাকসিন নিয়ে বিদেশিদের উদ্বেগ ভিত্তিহীন: রাশিয়া

রাশিয়ার অনুমোদন করা করোনাভাইরাস টিকা নিয়ে বাড়তে থাকা আন্তর্জাতিক উদ্বেগ খারিজ করে দিয়েছে মস্কো। বুধবার রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বার্তা সংস্থা ইন্টারফ্যাক্সকে বলেছেন, যেসব উদ্বেগের কথা বলা হচ্ছে তা একেবারেই ভিত্তিহীন। খুব শিগগিরই তাদের ভ্যাকসিন পাওয়া যাবে বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

তাইওয়ানের সঙ্গে যেকোনো রকমের আনুষ্ঠানিক সম্পর্ক প্রতিষ্ঠার বিষয়ে মার্কিন সরকারকে হুঁশিয়ারি দিয়েছে চীন। আমেরিকার স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজারের তাইওয়ান সফরের প্রেক্ষাপটে বেইজিং এই হুঁশিয়ারি দিল। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান আজ বুধবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ের সময় বলেন, “যারা আগুন নিয়ে খেলবে তারা নিজেরাই পুড়ে মরবে।”

নারী ভাইস প্রেসিডেন্ট বেছে পুরুষদের অপমান করছেন বাইডেন : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার ডেমোক্র্যাট দলীয় প্রতিদ্বন্দ্বী জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে একজন নারীকে বেছে নেয়ার অঙ্গীকার করায় কিছু পুরুষ অপমানিত বোধ করতে পারেন। বুধবার মার্কিন সংবাদমাধ্যম ফক্স স্পোর্টস রেডিওকে দেয়া এক টেলিফোন সাক্ষাৎকারে ট্রাম্প এই মন্তব্য করেন। ডেমোক্রেট দলীয় নারী সিনেটর কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বেছে নেয়ায় জো বাইডেনের সমালোচনা করেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, জো বাইডেন নিজেকে একটি নির্দিষ্ট গোষ্ঠীর মধ্যে নিয়ে গেলেন।