ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

রেকর্ড গড়লেন মোদি; বিশ্বের অন্যান্য খবর

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২০ শুক্রবার, ১০:০৮ এএম
রেকর্ড গড়লেন মোদি; বিশ্বের অন্যান্য খবর

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়টিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন ইহুদিবাদী রাষ্ট্রটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার পর নেতানিয়াহু হিব্রু ভাষায় এক টুইটে আজকের দিনটিকে ‘এক ঐতিহাসিক দিন’ বলে আখ্যায়িত করেছেন।

তিনি বলেন, এই চুক্তি ইসরাইলকে একটি ঐতিহাসিক দিন উপহার দিয়েছে। ইসরাইল রাষ্ট্রের জন্য ঐতিহাসিক এই দিনের বিষয়ে আমি স্থানীয় সময় রাত ৮টায় বিশেষ ঘোষণা দেব।

যুক্তরাষ্ট্রে সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ইউসেফ আল ওতাইবা বলেছেন, ‘এটি ঐ অঞ্চলে কূটনীতির বিজয়।’

তিনি একে আরব-ইসরাইল সম্পর্কে এক গুরুত্বপূর্ণ অগ্রগতি বলে বর্ণনা করে বলেন, এর ফলে উত্তেজনা কমবে এবং অনেক ইতিবাচক পরিবর্তন হবে।

বৃহস্পতিবার ট্রাম্প, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদের মধ্যে টেলিফোন কলে একটি চুক্তিতে উপনীত হয়েছে।

লেবাননে ক্ষমতা যাচ্ছে সেনাবাহিনীর হাতে

লেবাননে গত সপ্তাহে ভয়ানক বিস্ফোরণের পর আন্দোলনের মুখে সরকার পদত্যাগ করতে বাধ্য হয়। এরপরও আন্দোলন অব্যাহত থাকে দেশটির প্রেসিডেন্ট ও স্পিকারের পদত্যাগের জন্য। বৃহস্পতিবার দেশটির সংসদ জরুরি অবস্থা অনুমোদন করে। ফলে কার্যত ক্ষমতা যাচ্ছে সেনাবাহিনীর হাতে।

এর আগে বৈরুতে বিস্ফোরণের পর দিন মন্ত্রিসভা দুই সপ্তাহের জন্য জরুরি অবস্থা জারি করেছিল। ওই বিস্ফোরণে ২০০ জনের বেশি মানুষ নিহত ও ৬ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন।

১১ বছরের মধ্যে সবচেয়ে বড় মন্দায় যুক্তরাজ্য

করোনাভাইরাস প্রতিরোধে লকডাউনের কারণে অর্থনৈতিক কর্মকাণ্ড বন্ধ থাকার প্রভাবে এক দশক পর প্রথম সবচেয়ে বড় মন্দায় পড়েছে যুক্তরাজ্য।

টানা দুই প্রান্তিক অর্থনীতিতে নেতিবাচক প্রবৃদ্ধি হিসেবে সংজ্ঞায়িত এই মন্দার দেখা এর আগে ২০০৯ সালে পেয়েছিল দেশটি।

চলতি বছরের প্রথম তিন মাসে দেশটির অর্থনীতির প্রবৃদ্ধি ২০ দশমিক ৪ শতাংশ হারে কমার পর এপ্রিল-জুন সময়ে এক প্রান্তিকের হিসাবে যুক্তরাজ্যের ইতিহাসে সর্বোচ্চ পতন হয়েছে।

দোকানপাট বন্ধ রাখায় গৃহস্থালির ব্যয় কমেছে; সেই সঙ্গে জিডিপিতে কারখানা ও নির্মাণ খাতের অবদানও অনেক কমেছে।

ভ্যাকসিন তৈরীতে রাশিয়ার সাহায্য নেবে না যুক্তরাষ্ট্র

করোনাভাইরাসের টিকা সাহায্যের প্রস্তাব দিয়েছে রাশিয়া। তবে সেই প্রস্তাব যুক্তরাষ্ট্র প্রত্যাখ্যান করেছে বলে রাশিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন গতকাল বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে।

রাশিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, করোনাভাইরাসের টিকা প্রস্তুত করার ব্যাপারে সর্বাত্মক সহযোগিতার প্রস্তাব দেওয়া হয়। তবে যুক্তরাষ্ট্র সেই সহযোগিতা নিতে রাজি হয়নি।

রাশিয়ার ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বলেন, রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্র বরাবরই বিশ্বাস রাখে না। আমরা মনে করি, সেই অবিশ্বাসের কারণে যুক্তরাষ্ট্র করোনা টিকার ব্যাপারে আমাদের সহযোগিতা নিতে চাচ্ছে না।

এদিকে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন উল্টো কথা। তারা মনে করেন, রাশিয়ার টিকা সঠিকভাবে তৈরি করা হয়নি। কর্মকর্তাদের অনেকে বলছেন, বানরের ওপরও ওই টিকা প্রয়োগের উপায় নেই, মানুষ তো দূরের কথা।

রেকর্ড গড়লেন মোদি

অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি মেয়াদের রেকর্ড গড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। অটল বিহারি বাজপেয়ীর রেকর্ডকেও ছাড়িয়ে গেলেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে ২ হাজার ২৬৮ দিন কাটিয়ে ছিলেন বাজপেয়ী। এবার সেই রেকর্ড অতিক্রম করে গেলেন নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবারই এই নতুন রেকর্ড গড়েছেন নরেন্দ্র মোদি। ভারতে সবচেয়ে বেশি সময় ধরে প্রধানমন্ত্রী ছিলেন যারা তাদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন তিনি।

তার আগে তালিকায় যে তিনজন প্রধানমন্ত্রী এগিয়ে আছেন তারা হলেন জওহরলাল নেহরু, ইন্দিরা গান্ধী এবং মনমোহন সিং।