ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

খাবার থেকে করোনা ছড়ায় নাঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২০ শুক্রবার, ১০:৫৭ এএম
খাবার থেকে করোনা ছড়ায় নাঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

খাবার থেকে করোনা ভাইরাস ছড়ায়? এই বিষয়ে দীর্ঘদিন থেকেই একটা গুঞ্জন ছিল। বেশ কিছুদিন আগে চীনে ফ্রিজে রাখা চিকেন উইংসে মিলেছে করোনা ভাইরাস। বিষয়টি নিয়ে বলতে গেলে নতুন আতঙ্ক তৈরি হয়। কিন্তু সকল আতঙ্ক কাটিয়ে এই বিষয়ে সুখবর জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তারা জানিয়েছে, খাবার বা খাবারের প্যাকেজিং থেকে করোনা ছড়ায় না। তাই বিষয়টি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। জানা যায়, ওই চিকেন উইংসে করোনা সংস্পর্শে আসা লোকজনকে চিহ্নিত করে টেস্ট করা হয়েছে। প্রত্যেকেরই ফলাফল নেগেটিভ এসেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মিশেল রায়ান বলেন, অতিমারীতে ইতোমধ্যেই মানুষ যথেষ্ট আতঙ্কিত হয়ে আছে। আর নতুন করে আতঙ্ক ছড়ানোর দরকার নেই। চীনে খাবারের প্যাকেটে করোনা ভাইরাস আছে কিনা, তা পরীক্ষা করে দেখা হয়েছে। তাছাড়া, প্রতিষ্ঠানটির কোভিড টেকনিক্যাল হেড মারিয়া ভান কেরখোভে বলেন, এ রকম ঘটনায় হাজার হাজার প্যাকেট পরীক্ষা করে দেখা হয়েছে। ১০ টিরও কমক্ষেত্রে রিপোর্ট পজিটিভ এসেছে। তাই খাবার, খাবারের প্যাকেট, ডেলিভারি করা খাবার থেকে করোনা ছড়ায় না বলেই আশ্বস্ত করেছেন তিনি।

সেইসাথে তিনি আরও জানান, এখনও পর্যন্ত এরকম কোনও উদাহরণ নেই যে খাবারে ভাইরাস থাকলে, সেখান থেকে কেউ আক্রান্ত হয়েছেন। যে কোনও জিনিস রান্না করলে অন্যান্য ভাইরাসের মত করোনা ভাইরাসও মরে যায়। খাবার ডেলিভারি দেওয়ার সংক্রমণ ছড়িয়েছে। এমন উদাহরণও প্রায় নেই বললেই চলে।