ঢাকা, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৫ আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ
Bangla Insider

রাশিয়ার ভ্যাকসিন নিয়ে দেশে দেশে ব্যাপক আগ্রহ

বিশ্বজুড়ে ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২০ শুক্রবার, ১১:৩০ এএম
রাশিয়ার ভ্যাকসিন নিয়ে দেশে দেশে ব্যাপক আগ্রহ

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সারা বিশ্ব এখন বিপর্যস্ত। আর এরই মধ্যে সবার আগে ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা করে রাশিয়া। কিন্তু ইতোমধ্যে রাশিয়ার তৈরি ভ্যাকসিন নিয়ে দেশে দেশে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে। তবে যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু পশ্চিমা দেশ এই ভ্যাকসিনের প্রতি নেতিবাচক মনোভাব পোষণ করে চলেছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সৌদি আরবসহ ২০টি দেশ এরই মধ্যে রুশ ভ্যাকসিন কেনার জন্য জোর তৎপরতা শুরু করেছে। রাশিয়াও এতে সাড়া দিয়েছে। সেইসাথে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য ৫টি দেশকে বেছে নিয়েছে তারা। জানা যায়, দেশগুলোর মধ্যে রয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ব্রাজিল, ফিলিপাইন এবং ভারত। এ ছাড়াও দক্ষিণ কোরিয়া, তুরস্ক, কিউবাতেও এ ট্রায়াল হতে যাচ্ছে। 

এ বিষয়ে কিরিল দিমিত্রিভ গণমাধ্যমকে জানান, প্রথম যে ২০টি দেশ এই নিয়ে আগ্রহ দেখিয়েছে তাদের মধ্যে ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ব্রাজিল, ফিলিপাইন অন্যতম। আর চলতি বছর ডিসেম্বরের মধ্যে ২০ কোটি ডোজ স্পুটনিক ভি তৈরি করতে চলেছে রাশিয়া। রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের প্রধান আরও জানান, জনসাধারণের জন্যও টিকা তৈরি শুরু করে দিয়েছে রাশিয়া। আর সেটাই আগ্রহী করে তুলেছে বিভিন্ন দেশকে। দক্ষিণ আমেরিকা, পশ্চিম এশিয়া এবং এশিয়ার ২০টি দেশ এই টিকার জন্য রাশিয়ার কাছে আবেদন করেছে। 

তার মতে, বিদেশি সহযোগীদের সঙ্গে বছরে ৫০ কোটি ডোজের বেশি টিকা তৈরি করতে আমরা প্রস্তুত। তবে রাশিয়ায় উৎপাদিত টিকা রাখা থাকবে শুধুই রুশ নাগরিকদের জন্য। অন্য যে দেশ আগ্রহী হবে, তারা ফর্মুলা মেনে নিজেদের ভ্যাকসিন নিজেরাই তৈরি করে নেবে। সেইসাথে আগ্রহী দেশগুলোকে করোনা ভ্যাকসিন সরবরাহে মস্কো প্রস্তুত বলে জানিয়েছে জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত ভ্যাসিলি নেবেনজিয়া। তিনি বলেন, মহামারীর বিরুদ্ধে জয়ী হতে আন্তর্জাতিক সহযোগীদের জন্য প্রস্তুত রয়েছে মস্কো।